1. nannunews7@gmail.com : admin :
June 19, 2024, 4:59 am
শিরোনাম :
কুষ্টিয়া লালন বিশ্ববিদ্যালয়ের নিয়োগ বিজ্ঞপ্তি বাল্য বিয়ের নির্মম বলি কুষ্টিয়ার মিরপুরে নববধুর ঝুলন্ত লাশ হত্যা করে ঝুলিয়ে দেয়ার অভিযোগ পরিবারের মিরপুরের সাগরখালী আদর্শ ডিগ্রী কলেজ জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ কুষ্টিয়া জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত কুষ্টিয়ার দৌলতপুর র‌্যাবের অভিযানে ২০ বোতল ফেনসিডিলসহ একজন মাদক কারবারি আটক পবিত্র ঈদুল আজহা কাল পরিত্যক্ত হলো ‘গুরুত্বহীন’ ভারত-কানাডা ম্যাচ আমরা আক্রান্ত হলে ছেড়ে দেবো না সেন্টমার্টিন নিয়ে ওবায়দুল কাদের পদ্মা সেতুতে একদিনে ৫ কোটি টাকা টোল আদায় সবুজ বাংলাদেশ গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রী গাজার ত্রাণবহরে হামলা: ইসরায়েলি সংগঠনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

ইইউ নির্বাচনে কট্টর ডানপন্থিদের অগ্রগতি

  • প্রকাশিত সময় Monday, June 10, 2024
  • 9 বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক?ইউরোপিয়ান পার্লামেন্ট নির্বাচনে কট্টর ডানপন্থিদের অগ্রগতিতে হতাশ ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ দেশে আগাম পার্লামেন্ট নির্বাচনের ডাক দিয়েছেন আর তাতে ইউরোপের ভবিষ্যৎ রাজনৈতিক গতিপথ অনিশ্চয়তার মুখে পড়েছে।
রোববারের নির্বাচনে ৭২০ আসনের ইউরোপিয়ান পার্লামেন্টে মধ্যপন্থি, উদারপন্থি ও সমাজতান্ত্রিক দলগুলো সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখার পথে থাকলেও এই ভোট নিজ দেশে ফ্রান্স ও জার্মানির নেতাদের জন্য ধাক্কা হয়ে এসেছে, এতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রধান শক্তিগুলো ব্লকটির নীতি কীভাবে পরিচালিত করবে তাই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।
রয়টার্স বলছে, নিজের কর্তৃত্ব পুনঃপ্রতিষ্ঠিত করার চেষ্টায় ঝুঁকি নিয়ে মাক্রোঁ পার্লামেন্ট নির্বাচনের ডাক দিয়েছেন যার প্রথম দফা ভোট ৩০ জুন গ্রহণ করা হবে।
মাক্রোঁর মতো জার্মানির চ্যান্সেলর ওলাফ শলজও রোববার মানসিক যন্ত্রণার এক রাত কাটিয়েছেন, কারণ তার সোশ্যাল ডেমোক্র্যাটসরা ইউরোপিয়ান পার্লামেন্ট নির্বাচনে এ পর্যন্ত সবচেয়ে খারাপ ফল করেছে। জার্মানির মূল ধারার রক্ষণশীল ও চরম ডানপন্থি দল আলটারনেটিভ ফর জার্মানির (এএফডি) কাছে ধরাশায়ী হয়েছে তারা।
এদিকে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির অবস্থান আরও দৃঢ় হয়েছে, তার চরম রক্ষণশীল দল ব্রাদার্স অব ইতালি অধিকাংশ ভোট পাচ্ছে, ভোটের পরবর্তী জরিপে এমনটি দেখা গেছে।
ইউরোপীয় পার্লামেন্টের ভেতরে ডানপন্থিদের অবস্থান জোরালো হলে নিরাপত্তা চ্যালেঞ্জ, জলবায়ু পরিবর্তনের প্রভাব অথবা চীন ও যুক্তরাষ্ট্রের সঙ্গে শিল্প ক্ষেত্রে প্রতিযোগিতা নিয়ে নতুন আইন পাস করা কঠিন হয়ে উঠতে পারে।
তবে ইউরোপীয় ইউনিয়নের ক্ষমতা বৃদ্ধির বিরোধী জাতীয়তাবাদী দলগুলো কতোট প্রভাব অর্জন করতে পারবে তা তাদের নিজেদের মধ্যকার পার্থক্য ঘুচিয়ে একসঙ্গে কাজ করার সামর্থ্যের ওপর নির্ভর করছে। বর্তমানে তারা পৃথক দু’টি রাজনৈতিক পরিবারের মধ্যে বিভক্ত হয়ে আছে আর কিছু দল ও আইনপ্রণেতা এই দলাদলির বাইরে অবস্থান করছে।
নতুন পার্লামেন্টে মধ্য-ডানপন্থি ইউরোপিয়ান পিপলস পার্টি (ইপিপি) সবচেয়ে বড় রাজনৈতিক পরিবার হতে যাচ্ছে বলে ভোট পরবর্তী জরিপে দেখা গেছে। ইউরোপিয়ান কমিশনের বর্তমান প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়ন ইপিপির সদস্য। দ্বিতীয় মেয়াদে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট হতে চাওয়া লিয়নের জন্য এ রকম ফলাফল শুভ সংবাদ হয়ে আসবে।
জাতীয়তাবাদী দলগুলোর আরেকটি পরিবার হল ইউরোপিয়ান কনজারভেটিভ এন্ড রিফরমিস্টস (ইসিআর) । ইতালির মেলোনির ব্রাদার্স অব ইতালি এই পরিবার ভুক্ত।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640