1. nannunews7@gmail.com : admin :
May 19, 2024, 3:41 pm

সাগরে তেল-গ্যাস অনুসন্ধান আগামী বছরের জুনের মধ্যে দরপত্র মূল্যায়ন শেষ করতে হবে

  • প্রকাশিত সময় Tuesday, May 7, 2024
  • 8 বার পড়া হয়েছে

এনএনবি : সাগরে তেল ও গ্যাস অনুসন্ধানে ‘অবশোর বিডিং রাউন্ড ২০২৪’ এর দরপত্র মূল্যায়ন আগামী বছরের জুনের মধ্যে শেষ করতে হবে। জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।
জ্বালানি বিভাগ সূত্রে জানা যায়, গত ২৫ এপ্রিল জ্বালানি বিভাগে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে ‘অবশোর বিডিং রাউন্ড ২০২৪’ এর দরপত্র মূল্যায়নের জন্য সময় বেঁধে দেওয়া সিদ্ধান্ত হয়। বৈঠকে বলা হয়, ২০২৫ সালের জুনের মধ্যে দরপত্র মূল্যায়ন শেষ করতে হবে।
জ্বালানি বিভাগের সূত্র বলছে, ‘বিডিং রাউন্ড ২০২৪’ এর দরপত্র আহ্বানের পর এখন প্রিবিড বৈঠকের প্রস্তুতি নিচ্ছে পেট্রোবাংলা। অর্থাৎ এখন আগ্রহী কোম্পানিগুলো যেসব তথ্য চাইছেÑ সেগুলো সরবরাহ করা হচ্ছে। একইসঙ্গে কোম্পানিগুলোকে আরও বেশি আগ্রহী করে তুলতে প্রি-বিড মিটিং করা হবে।
গত ৩০ এপ্রিল জ্বালানি সচিব মো. নুরুল আলমের সই করা এক চিঠিতেও সময় সীমা বেঁধে দেওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে।
এরআগে গত ১০ মার্চ সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে পেট্রোবাংলা দরপত্র আহ্বান করে। বঙ্গোপসাগরের ‘২৪ ব্লকে’ তেল-গ্যাস অনুসন্ধানের জন্য ৫৫টি আন্তর্জাতিক কোম্পানিকে আহ্বান জানিয়েছে তারা। দরপত্র জমা দেওয়ার জন্য ছয় মাস সময় পাবে দরদাতারা।
জ্বালানি সচিব নূরুল আলম জানান, ‘অফশোর বিডিং রাউন্ড’র দরপত্র মূল্যায়নের সময় আগামী বছর জুন পর্যন্ত বেঁধে দেওয়া হয়েছে। এর বেশি কিছু বলতে চাননি তিনি।
এর আগে সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে সর্বশেষ দরপত্র ডাকা হয়েছিল ২০১৬ সালে। এরপর ২০১৯ সালে নতুন উৎপাদন অংশীদারত্ব চুক্তি (পিএসসি) করা হলেও দরপত্র ডাকা হয়নি। প্রায় চার বছর পর গত বছরের (২০২৩) জুলাইয়ে নতুন পিএসসি চূড়ান্ত অনুমোদন করে মন্ত্রিসভা।
২০১২ সালে ভারতের সঙ্গে ও ২০১৪ সালে মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা বিরোধ নিষ্পত্তি হয় বাংলাদেশের। এখন গভীর সমুদ্রে ১৫টি ও অগভীর সমুদ্রে ১১টি ব্লক আছে। এর মধ্যে ২০১০ সালে গভীর সাগরে ডিএস-১০ ও ডিএস-১১ ব্লকে কাজ করতে আগ্রহ দেখায় কনোকো ফিলিপস। তারা ২ডি জরিপ শেষে গ্যাসের দাম বাড়ানোর দাবি করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640