1. nannunews7@gmail.com : admin :
February 28, 2024, 8:34 am

রকেট উৎক্ষেপণের নতুন নিয়ন্ত্রণ পদ্ধতি উদ্ভবন করেছে উ.কোরিয়া

  • প্রকাশিত সময় Monday, February 12, 2024
  • 6 বার পড়া হয়েছে

ঢাকা অফিস ।।  উত্তর কোরিয়া সোমবার বলেছে, তারা এক সাথে একাধিক রকেট উৎক্ষেপণের জন্য নতুন একটি নিয়ন্ত্রণ পদ্ধতি উদ্ভাবন করেছে, যা তাদের দেশের প্রতিরক্ষা সক্ষমতার ক্ষেত্রে একটি ‘গুণগত পরিবর্তন’ ঘটাবে। খবর এএফপি’র।
উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, পিয়ংইয়ংয়ের একাডেমিক অব ডিফেন্স সায়েন্স রকেট উৎক্ষেপণের জন্য একটি ‘নিয়ন্ত্রণযোগ্য শেল এবং ব্যালাস্টিক নিয়ন্ত্রণ ব্যবস্থা’ উদ্ভাবনের ক্ষেত্রে শনিবার ‘২৪০-মিমি ক্যালিবারের একাধিক রকেট লঞ্চার শেলগুলোর সফল ব্যালাস্টিক কন্ট্রোল টেস্ট ফায়ারিং’ চালিয়েছে।
কেসিএনএ জানায়, নতুন রকেট লঞ্চার এখন ‘পুন:মূল্যায়ন’ করা হবে এবং যুদ্ধক্ষেত্রে এ ধরনের রকেট লঞ্চারের ভূমিকা ‘বাড়ানো’ হবে।’
পারমাণবিক ক্ষমতাধর দেশ উত্তর কোরিয়া এ বছর দক্ষিণ কোরিয়াকে তাদের দেশের ‘প্রধান শত্রু’ হিসেবে ঘোষণা করে পুন:একত্রীকরণ এবং প্রচারের কাজে নিয়োজিত বিভিন্ন সংস্থা বন্ধ করে দিয়েছে এবং আঞ্চলিক আইন লঙ্ঘন করে ০.০০১ মিলিমিটারও ভূখ- দখল করা হলে পিয়ংইয়ং যুদ্ধের হুমকি দিয়েছে।
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন শুক্রবার আবারো বলেছেন যে আক্রান্ত হলে পিয়ংইয়ং দক্ষিণ কোরিয়াকে ‘ধ্বংস করতে’ কোন দ্বিধা করবে না।
তিনি সিউলকে উত্তর কোরিয়ার ‘সবচেয়ে বিপজ্জনক, এক নম্বর শত্রু রাষ্ট্র এবং চিরশত্রু’ বলে অভিহিত করেন।
এদিকে উত্তর কোরিয়ার হুমকি বৃদ্ধির পর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল পিয়ংইয়ং হামলা চালালে তার কঠিন জবাব দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করে বলেছেন, উস্কানি দেওয়া হলে ‘প্রথমে পদক্ষেপ নিন, পরে রির্পোট করুন’।
২০২২ সালে দায়িত্ব গ্রহণের পর থেকেই দক্ষিণ কোরিয়ার এ চৌকস নেতা উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকি মোকাবেলায় যৌথ সামরিক মহড়াসহ যুক্তরাষ্ট্র ও জাপানের সাথে প্রতিরক্ষা সহযোগিতা জোরদার করেছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640