1. nannunews7@gmail.com : admin :
July 27, 2024, 12:55 am
শিরোনাম :
বিটিভির ধ্বংসযজ্ঞ দেখে চোখ ভিজে উঠল প্রধানমন্ত্রীর যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করতে হবেঃ মোঃ এহেতেশাম রেজা কুমারখালীতে খালের মুখ বন্ধ করলো পাউবো, হুমকিতে দুই হাজার বিঘা জমির ফসল ঢাকায় আন্দোলনের মাঝে পড়ে কুষ্টিয়ার দুই বন্ধুর মৃত্যু, সরকারের সহযোগিতা চায় পরিবার নরসিংদী কারাগার থেকে পালানো কুষ্টিয়ায় ৩ বন্দির আত্মসমর্পণ ঢাকায় কোটাবিরোধী আন্দোলনে কুষ্টিয়ার গাড়ী চালক নিহত কুষ্টিয়ায় সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল, রাত ৮টা থেকে সকাল ৬ টা পর্যন্ত বহাল কুষ্টিয়ার প্রথিতযশা সাংবাদিক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী’র ৪র্থ মৃত্যুবার্ষিকী পালন জামরুল চাষ ভারতের সামনে ছিন্নভিন্ন বাংলাদেশ

বাংলাবান্ধা স্থলবন্দর থেকে পাঁচ বছরে সরকারের রাজস্ব আয় প্রায় ২৩৬ কোটি টাকা

  • প্রকাশিত সময় Monday, February 12, 2024
  • 35 বার পড়া হয়েছে

ঢাকা অফিস ।।  দেশের একমাত্র চতুর্দেশীয় স্থলবন্দর বাংলাবান্ধা থেকে গত পাঁচ বছরে সরকারের রাজস্ব আয় হয়েছে ২৩৫ কোটি ৯২ লাখ ৭৩ হাজার টাকা।
গত অর্থবছরে (২০২২-২০২৩) এ স্থলবন্দর থেকে রাজস্ব আয় হয়েছে ৬৪ কোটি ৭ লাখ টাকা, যা লক্ষ্যমাত্রার তুলনায় ৫ কোটি ৭৪ লাখ টাকা বেশি। এছাড়া, ২০২১-২০২২ অর্থবছরে এ বন্দর থেকে রাজস্ব আয় হয়েছে ৬৪ কোটি ৭ লাখ টাকা, যেখানে লক্ষ্যমাত্রা ছিল ৪১ কোটি ৬৪ লাখ টাকা। ২০২০-২০২১ অর্থবছরে রাজস্ব আদায় হয় ৬১ কোটি ১৪ লাখ টাকা- যা লক্ষ্যমাত্রার প্রায় দ্বিগুণ।
অন্যদিকে ২০১৯-২০২০ ও ২০১৮-২০১৯ অর্থবছরে এ বন্দর থেকে রাজস্ব আয় হয়েছে যথাক্রমে ২১ কোটি ৬৪ লাখ ও ২৫ কোটি ৭৩ হাজার টাকা।
বাংলাবান্ধা স্থলবন্দর দেশের একমাত্র চতুর্দেশীয় স্থলবন্দর। ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে পণ্য আমদানি-রপ্তানিতে বিপুল সম্ভাবনা জাগিয়েছে এই বন্দর। গত কয়েক বছরে বাংলাবান্ধা স্থলবন্দরে অবকাঠামোগত অনেক উন্নয়ন হয়েছে। এর ফলে আমদানি-রপ্তানি বেড়েছে। বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে সবচেয়ে বেশি আমদানি হয় পাথর। পাথর ছাড়াও মেশিনারিজ, ডাল, চাল, ভুট্টা, প্লাস্টিক, দানা ও আদাসহ বিভিন্ন পণ্য এ স্থলবন্দর দিয়ে আমদানি করা হয়। এই স্থলবন্দর দিয়ে রপ্তানি হওয়া পণ্যের মধ্যে রয়েছে- আলু, ব্যাটারি, কোমল পানীয়, গার্মেন্টস সামগ্রী, ক্যাপ, সাবান, বিস্কুট, চানাচুর, জুস, কাচ, পাট ও পাটজাত পণ্য প্রভৃতি।
উল্লেখ্য, ১৯৯৭ সালে বাংলাবান্ধা স্থলবন্দরের মাধ্যমে নেপালের সঙ্গে প্রথম ব্যবসা-বাণিজ্য শুরু হয়। এরপর ২০১১ সালে এ বন্দর দিয়ে ভারতের সঙ্গে শুরু হয় ব্যবসা-বাণিজ্য। ২০১৬ সালে এই বন্দরে ইমিগ্রেশন চালু হয়। ২০১৭ সালের ১ জানুয়ারি ভুটান থেকে পাথর আমদানির মধ্য দিয়ে শুরু হয় এ স্থলবন্দরের চতুর্দেশীয় ব্যবসা কার্যক্রম।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640