1. nannunews7@gmail.com : admin :
February 28, 2024, 8:56 am

পাকিস্তানে ইমরান–সমর্থিত প্রার্থীরা পার্থক্য বাড়িয়ে যাচ্ছেন

  • প্রকাশিত সময় Friday, February 9, 2024
  • 57 বার পড়া হয়েছে
ঢাকা অফিস ।। নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে পেশোয়ারে এক রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন ইমরান খানের দল পিটিআইয়ের নেতা–কর্মী–সমর্থকেরা। পাকিস্তান, ৯ ফেব্রুয়ারিছবি: এএফপি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দী ইমরান খানের সমর্থিত প্রার্থীরা প্রতিদ্বন্দ্বী দলগুলোর সঙ্গে আসনসংখ্যার পার্থক্য বাড়িয়ে চলেছেন। নির্বাচন কমিশন ঘোষিত ২২০ আসনের প্রাথমিক ফলাফলেও ইমরান-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা এগিয়ে রয়েছেন। দ্বিতীয় স্থানে আছে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল। তারপরই রয়েছে বিলাওয়াল ভুট্টো জারদারির দল।

পাকিস্তানের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে দেওয়া প্রাথমিক ফলাফলে দেখা যায়, ২২০ আসনের মধ্যে স্বতন্ত্র প্রার্থীরা ৯০টি আসনে জয় পেয়েছেন। যার অধিকাংশই ইমরান-সমর্থিত প্রার্থী। দ্বিতীয় স্থানে থাকা নওয়াজের দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) পেয়েছে ৬২ আসন, আর তৃতীয় স্থানে থাকা বিলাওয়ালের পাকিস্তান পিপলস পার্টি পেয়েছে ৫০টি আসন। এ ছাড়া মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম) ১১টি এবং ইসতিকাম-ই-পাকিস্তান পার্টি (আইপিপি), জমিয়ত ওলেমা-ই-ইসলাম পাকিস্তান (জেইউআই-পি) ও পিএমএল দুটি করে আসনে ফল পেয়েছে। একটি আসনে জিতেছে পাখতুনখাওয়া ন্যাশনাল আওয়ামি পার্টি পাকিস্তান (পিএনএপিএফ)।

এদিকে পাকিস্তান সংবাদমাধ্যম ডন অনলাইনের খবরে বলা হয়েছে, ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই)-সমর্থিত প্রার্থী ৫৮ আসনে জিতেছেন। ডন ১৪৬ আসনের ফল দিয়ে জানিয়েছে ইমরানের দলের সমর্থিত প্রার্থীদের পরের অবস্থানে থাকা নওয়াজের দলের প্রার্থীরা ৪৩ আসনে জয় পেয়েছেন। আর তৃতীয় অবস্থানে থাকা বিলাওয়ালের দল ৩৪ আসনে জিতেছে। ১১টি আসনে জিতেছেন অন্য প্রার্থীরা।পাকিস্তানের জাতীয় পরিষদের ২৬৫ আসনে (একটি স্থগিত) ভোট গ্রহণ অনুষ্ঠিত হয় গতকাল বৃহস্পতিবার। কোনো দলের সরকার গঠনে প্রয়োজন হবে ১৩৪ আসন। পাকিস্তান জাতীয় পরিষদের মোট আসনসংখ্যা ৩৩৬টি। এর মধ্যে ২৬৬ আসনে সরাসরি ভোট গ্রহণ হয়। আর ৬০ আসন সংরক্ষিত নারীদের জন্য ও ১০টি সংরক্ষিত সংখ্যালঘুদের জন্য।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640