1. nannunews7@gmail.com : admin :
February 28, 2024, 8:17 am

৩৯ বছর বয়সী রোনাল্ডোর বিরল কিছু রেকর্ড

  • প্রকাশিত সময় Wednesday, February 7, 2024
  • 15 বার পড়া হয়েছে
ঢাকা অফিস ।।  সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে আধুনিক ফুটবলে ক্রিস্টিয়ানো রোনাল্ডো একটি অনন্য নাম। পর্তুগীজ এই সুপারস্টার খেলোয়াড়ী জীবনে  দারুন সফল সময় কাটিয়ে এখন শেষের অপেক্ষায় রয়েছেন।দীর্ঘদিন নিজেকে একই অবস্থানে ধরে রাখা তার কঠোর পরিশ্রমের কারনেই সম্ভব হয়েছে। দুই দশকের লম্বা ক্যারিয়ারে এভাবে নিজেকে শীর্ষ পর্যায়ে রাখা মোটেই সহজ কাজ নয়। এর মধ্যে তো বেশ কিছু রেকর্ডও রয়েছে যা কারো পক্ষে ভাঙ্গা প্রায় অসম্ভব। এমন কিছু রেকর্ড তার ঝুলিতে রয়েছে যা স্পর্শ করাই দুরের ব্যপার, ভাঙ্গার তো প্রশ্নই আসেনা।

এ মাসেই ৩৯ বছরে পা দেয়া রোনাল্ডোর এমন কিছু রেকর্ডের দিকে নজড় দেয়া যাক যা হয়তো কখনই কারো পক্ষে স্পর্শ করা সম্ভব না
১.একমাত্র খেলোয়াড় হিসেবে টানা ছয় মৌসুমে ৫০’র অধিক গোল করা :
এখন পর্যন্ত একমাত্র খেলোয়াড় হিসেবে রোনাল্ডো টানা ছয় মৌসুমে ৫০’রও বেশী গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। রিয়াল মাদ্রিদের ক্যারিয়ারে ২০১০-২০১৬ সালের তিনি এই কৃতিত্ব অর্জন করেন।
২. সর্বাধিকবার  ইউরোপীয়ান গোল্ডেন বুট এ্যাওয়ার্ড :
তার গোল করার দক্ষতা কখনই চোখ এড়িয়ে যায়নি। এ কারনে ইউরোপে সর্বাধিকবার  গোল্ডেন বুট এ্যাওয়ার্ডও তিনি জয় করেছেন। চারবার এই পুরস্কার জয়ের অর্জন তার রয়েছে। এর মধ্যে ম্যানচেস্টার ইউনাইটেডে থাকাকালীন প্রথম এ্যাওয়ার্ডটি জয় করেছিলেন।
৩. দুটি ভিন্ন ক্লাবের হয়ে একমাত্র খেলোয়াড় হিসেবে সবগুলো শিরোপা জয় :
দুটি ভিন্ন ক্লাবের হয়ে সম্ভাব্য সবগুলো শিরোপা জয়ের বিরল কৃতিত্ব রয়েছে রোনাল্ডোর। ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের হয়ে রোনাল্ডো ঘরোয়া লিগ, ঘরোয়া ট্রফি, ঘরোয়া সুপার কাপ, চ্যাম্পিয়ন্স লিগ ও ক্লাব বিশ্বকাপের শিরোপা জয় করেছেন।
৪. সর্বাধিক আন্তর্জাতিক ম্যাচ খেলা পুরুষ ফুটবলার  :
আন্তর্জাতিক ফুটবলে পুরুষ খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশী ম্যাচ খেলেছেন রোনাল্ডো। পর্তুগালের এই তারকা ফরোয়ার্ড আন্তর্জাতিক ক্যারিয়ারে এ পর্যন্ত খেলেছেন ২০৫টি ম্যাচ যা কুয়েতি লিজেন্ড বাদের আল-মুতাওয়ার থেকে ১১ ম্যাচ বেশী। এই সংখ্যা আরো বাড়ার সম্ভাবনা রয়েছে।
৫. একমাত্র খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপে গোলের কৃতিত্ব :
পাঁচবারের ব্যালন-ডি অর বিজয়ী রোনাল্ডো একমাত্র খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপেই গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। লিওনেল মেসির সাথে ইতিহাসে মাত্র পাঁচজন খেলোয়াড়ের একজন হিসেবে রোনাল্ডো পাঁচটি বিশ্বকাপ খেলার সৌভাগ্য অর্জন করেছেন।
৬. চ্যাম্পিয়ন্স লিগে সর্বাধিক গোল :
ইউরোপীয়ান ক্যারিয়ারে চ্যাম্পিয়ন্স লিগে সর্বাধিক ১৪১টি গোল করেছেন রোনাল্ডো। মেসির দেয়া ১২৯ গোলের থেকে যা ১২ গোল বেশী।
৭. একমাত্র খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ছয়টি ম্যাচেই গোলের রেকর্ড :
আল নাসরের এই সুপারস্টাকে একটি সুনির্দিষ্ট কারনের জন্য মি: চ্যাম্পিয়ন্স লিগ হিসেবে অভিহিত করা হয়। ইউরোপীয়ান সর্বোচ্চ আসরে তার সাথে আসলে কারো কৃতিত্বই মানায় না। একমাত্র খেলোয়াড় হিসেবে একটি একক মৌসুমে গ্রুপ পর্বের ছয়টি ম্যাচেই গোলের কৃতিত্ব তার রয়েছে। আর সেটা শুধু একবার নয়, দুইবার (২০১৭/১৮ ও ২০২১/২২) তিনি এই কৃতিত্ব দেখিয়েছেন।
৮. সর্বাধিক আন্তর্জাতিক গোল :
আন্তর্জাতিক ক্যারিয়ারে সর্বাধিক ১২৮ গোল করার রেকর্ড অর্জন করেছেন রোনাল্ডো। চির প্রতিদ্বন্দ্বি আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির তুলনায় যা ২৯ গোল বেশী।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640