1. nannunews7@gmail.com : admin :
February 28, 2024, 8:54 am

আলমডাঙ্গায় কবি জামিরুল ইসলাম খান এর ৪০ তম জন্মদিন আনন্দঘন পরিবেশে পালিত

  • প্রকাশিত সময় Saturday, February 3, 2024
  • 9 বার পড়া হয়েছে

আলমডাঙ্গা ব্যুরো ॥ চুয়াডাঙ্গা আলমডাঙ্গার কবি,সাহিত্যিক ও বিশিষ্ট সমাজ সেবক জামিরুল ইসলাম খান জামিল এর ৪০ তম জন্মদিন আনন্দঘন পরিবেশে পালিত হয়েছে। ২রা ফেব্রুয়ারী শুক্রবার বাদ আসর আলমডাঙ্গার আলা উদ্দিন আহমেদ পাঠাগার হলরুমে উক্ত জন্মদিন পালিত হয়। জন্মদিনে জামিলকে নিয়ে স্বরচিত কবিতা লিখে আবৃতি করেন গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদের সেক্রেটারি কবি হাবিবুর রহমান মজুমদার, সদস্য ও কবি এম সিদ্দিকুর রহমান, সদস্য মেহেদী হাসান নাহিদ।শুভেচ্ছা ও উপহার তুলে দেন প্রেসক্লাব ও সাহিত্য পরিষদ সেক্রেটারি কবি হামিদুল ইসলাম আজম, কবি গোলাম রহমান চৌধুরী, কবি বসিরুল, প্যানেল মেয়র মনোয়ারা খাতুন, সিদ্দিকুর রহমান। উক্ত অনুষ্ঠানে আলা উদ্দিন আহমেদ পাঠাগারের পরিচালক কবি গোলাম রহমান চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন আলমডাঙ্গা সাহিত্য পরিষদ সভাপতি,কবি ও অবঃ প্রধান শিক্ষক ওমর আলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন আলমডাঙ্গা প্রেসক্লাব ও সাহিত্য পরিষদ সেক্রেটারি কবি হামিদুল ইসলাম আজম, গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদের সেক্রেটারি কবি হাবিবুর রহমান মজুমদার,সদস্য ও কবি এম সিদ্দিকুর রহমান সিদ্দিক,

কবি,স্ংাবাদিক ও প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক মোঃ বশিরুল আলম।আরো উপস্থিত ছিলেন কবি মেহেদী হাসান নাহিদ, আলমডাঙ্গা পৌরসভা প্যানেল মেয়র ও বিশিষ্ট সমাজ সেবক মনোয়ারা খাতুন প্রমুখ।

উল্লেখ্য পারিবারিক সুত্রে জানা গেছে,মোঃ জামিরুল ইসলাম। ডাক নাম জামিল খান । আবার কেউ কেউ জেড ইসলাম নামে ও ডেকে থাকে। এসএসসি সনদ অনুযায়ী ১৯৮৪ সালের ২রা ফেব্রুয়ারিতে চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলার ডাউকি ইউনিয়নের বাদেমাজু গ্রামে পিতৃলালয়ে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তাঁর জন্ম। পিতা-মরহুম জালাল উদ্দীন খান, মাতা- মরহুমা হালিমা খান। ৪ ভাই ৪ বোন। ৪ ভায়েরমধ্যে তিনি তৃতীয়। মূলত মায়ের অনুপ্রেরণাতেই তাঁর পড়ালেখার হাতে খড়ি। সেই থেকে গ্রামেরই সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে ভর্তি হন। পরবর্তীতে আরবি শেখার আগ্রহ জন্মালে আলমডাঙ্গা সিদ্দিকিয়া আলিম মাদরাসায় ভর্তি হন। এখানে চতুর্থ ও ৫ম শ্রেণি পর্যন্ত পড়েন। পরবর্তীতে গ্রামের হাইস্কুল, বাদেমাজু বাদল স্মৃতি একাডেমিতে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হন। এখান থেকে ২০০০ সালে কৃতিত্বের সাথে দ্বিতীয় বিভাগে  একটি লেটারমার্কসহ  এসএসসি পাশ করেন। ২০০২ সালে দ্বিতীয় বিভাগে  আই এ ও ২০০৬ সালে দ্বিতীয় বিভাগে  বিএ পাশ করে কৃতিত্বের স্বাক্ষর রাখেন আলমডাঙ্গা সরকারী ডিগ্রী কলেজ থেকে। ২০০৮ সালে কুষ্টিয়া সরকারী কলেজ থেকে কৃতিত্বের সাথে দ্বিতীয় শ্রেণিতে এমএসএস পাশ করে কৃতিত্বের স্বাক্ষর অব্যাহত রাখেন। পড়ালেখার পাশাপাশি সখের বশে সাংবাদিকতা হিসেবে তাঁর একটি সুপরিচিত ছিলো। অন্যদিকে কবিতা ও গল্প লেখার প্রতি ও তার যথেষ্ট আগ্রহ এবং আন্তরিকতা রয়েছে। ইতোমধ্যে আজকের আলো, সাপ্তাহিক চুয়াডাঙ্গা দর্পন,কুষ্টিয়া গাঙচিল,সম্প্রতি চুয়াডাঙ্গা  জেলা প্রশাসন কর্তৃক ১৫ আগষ্ট’২০১৯ স্মরণে বরণে-বঙ্গবন্ধুর একটি বই প্রকাশ হয়। বইটিতে তাঁর একটি কবিতা প্রকাশ হয়েছে। এছাড়া ও তাঁর লেখা বিভিন্ন পত্রপত্রিকা এবং যৌথ কাব্যে নিয়মিত প্রকাশ হচ্ছে।একক বই প্রকাশ করার ইচ্ছা আছে। অপরদিকে ২২ সেপেম্বর ২০১৭ সাল থেকে ২৩ সাল পর্যন্ত  তিনি নিজ উদ্যোগে আলমডাঙ্গার হাউসপুর হতে ছত্রপাড়া সড়কের উভয়পার্শ্বে তালবীজ রোপন করে ও নজিরবিহীন দৃষ্টান্ত স্খাপন করেন।তিনি বর্তমানে চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলার হারদি ইউনিয়নের বৈদ্যনাথপুর-হারদি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে সুনামের সাথে শিক্ষকতা করছেন। সেই পরিপ্রেক্ষিতে ২০১৯-২০ শিক্ষাবর্ষে কমলাপুর পিটিআই ডিপিএড কোর্স কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়েছেন।তাঁর পিএইচডি করার ও ইচ্ছে রয়েছে। তিনি সকলের নিকট দোয়া ও সহযোগিতা কামনা করেছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640