1. nannunews7@gmail.com : admin :
May 26, 2024, 11:38 pm
শিরোনাম :
উপকূলে ঘূর্ণিঝড়রিমালেরআঘাত আলমডাঙ্গায় ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ঝোড়ো হওয়ার সঙ্গে বৃষ্টি, খোলা হয়েছে কন্ট্রোল রুম আলমডাঙ্গার বাঁশবাড়িয়া গ্রামে ঈদগাহ পূণনির্মাণ নিয়ে দুগ্রুপে চরম বিরোধ বাড়ি ঘর ভাঙচুর আলমডাঙ্গায় মিথ্যা অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করার প্রতিবাদে পাল্টা সংবাদ সম্মেলন কুষ্টিয়ার মিরপুরের ভেদামারীতে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে সংঘর্ষে-আহত-১০ কাঙ্খিত সেবা নেই, তবুও ইবির পরিবহন খাতে বছরে বিপুল ব্যয় ! মিরপুরে হাতের রগ কাটা কৃষি ব্যাংক কর্মচারীর ঝুলন্ত লাশ উদ্ধার কুমারখালীতে নির্বাচনী সহিংসতায় আহত জয়নাবাদের তারিকের অবশেষে মৃত্ব্য হত্যাকান্ডঘটিয়েছে চেয়ারম্যান এনামুল হক মঞ্জুঃ আব্দুল মান্নান খান কুষ্টিয়ায় স্বাক্ষর জালিয়াতি কান্ডে সেই প্রতারক মীর সামিউল’র জামিন না মঞ্জুর, একদিনের রিমান্ড মিষ্টি আলু চাষ কৌশল

‘রবীন্দ্র-নজরুল যুগল বন্দী’ নবরুপে জাগো সাহিত্য আড্ডা অনুষ্টিত

  • প্রকাশিত সময় Saturday, May 27, 2023
  • 132 বার পড়া হয়েছে

বাঙ্গালী জাতিস্বত্বা প্রতিষ্ঠায় রবীন্দ্র-নজরুল’র অবদান অনস্বিকার্যঃ এ্যাডঃ লালিম হক

কাগজ প্রতিবেদক ॥ বাঙ্গালী জাতিস্বত্বা প্রতিষ্ঠা এবং বাংলাভাষাকে সারা পৃথিবীতে পরিচিতি করার পেছনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও বিদ্রোহী কবি নজরুল ইসলামের অবদান অতুলনীয়, অনস্বিকার্য। বাংলা সাহিত্যের এই দুই শিরোমনি শুধু সাহিত্য শিল্পকর্মেই নয়। সামাজিক ব্যাবিচার, কুসংস্কার, নারীর ক্ষমতায়ন, মানুষের প্রতি ভালোবাসা, প্রেম, প্রকৃতির অপরুপ সৌন্দর্য্যে অবলোকনের উপায়সহ নানা দিক নিয়েও কাজ করেছেন।

গতকাল সন্ধায় কুষ্টিয়া পাবলিক লাইব্রেরী রোটারী গ্যালারী, ফুড কর্ণারে নবরুপে জাগো সাহিত্য আড্ডার আয়োজনে তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

নবরুপে জাগো সাহিত্য আড্ডার সভাপতি সৈয়দা হাবিবার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি গবেষক এ্যাডঃ লালিম হক বলেন, বাংলা ভাষার রং, রস আস্বাদনে গান, কবিতা, উপন্যাস লিখে কবি গুরু যেমন অসমান্য অবদান রেখেছেন ঠিক তেমনি বৃটিশ ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে বিদ্রোহী কবি নজরুলের কবিতা আমাদের অনুপ্রেরণা জুগিয়েছে। তাই এই দুই সাহিত্যিককে বাদ দিলে বাংলা সাহিত্যের কিছুই থাকে না। যত কবি, সাহিত্যিক বাংলা ভাষায় লেখালেখি করেছেন তার চেয়ে কয়েক গুণ বেশি লিখেছেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও কবি নজরুল। তিনি বলেন, আজকে শিলাইদহে কবি গুরুর কুঠিবাড়ী, কাচারী বাড়ী, দাতব্য চিকিৎসালয় এবং ত্রীশালের কবি নজরুলের বাস্তভিটা সংরক্ষণ এবং সংস্কার জরুরী।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়া সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক শিশির কুমার রায়, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক গবেষক ড. সরোয়ার মুর্শেদ, বিশিষ্ট নজরুল সংগীত শিল্পী ও সংম্বর্ধিত অতিথি এ্যাডঃ  সুব্রত চক্রবর্তি। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কুষ্টিয়া সরকারী মহিলা কলেজের সহকারী অধ্যাপক ড. নবিনুর রহমান খান, অধ্যাপক স্বপন, কুষ্টিয়া এডিটরস্ ফোরামের সাধারণ সম্পাদক ও  কুষ্টিয়ার কাগজ’র সম্পাদক নুর আলম দুলাল, রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা মেহেদী হাসান প্রমুখ। অনুষ্ঠানে কবিতা আবৃতি করেন কনক চৌধুরী। অনুষ্ঠানে আলোচনার ফাঁকে ফাঁকে গান, কবিতা আবৃতি উপস্থিত দর্শকদের মুগ্ধ করেছে। এর আগে কবি নজরুলকে কবিতা, লেখালেখিতে বিশেষ অবদান রাখায় কবি ও শিল্পী এ্যাডঃ সুব্রত চক্রবর্তিকে উত্তোরীয়, ক্রেষ্ট দিয়ে সম্মাননা পদক প্রদান করা হয়। অনুষ্ঠানের শুরুতে রবীন্দ্র সংগীতের সুরে অনুষ্ঠানের প্রধান অতিথি কবি গুরু ও কবি নজরুলের প্রতিকৃতিতে প্রদীপ জ্বালিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। সার্বিক অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কুষ্টিয়া সরকারী মহিলা কলেজের সহকারী অধ্যাপক অজয় মৈত্র। সার্বিক সহযোগীতায় ছিলেন সাবেক কমিশনার বনানী হাসান ও সাবেক যুবলীগ নেত্রী দিনা লায়লা।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640