1. nannunews7@gmail.com : admin :
February 28, 2024, 3:09 am

চীনের শেষ সম্রাটের ঘড়ি বিক্রি হলো ৬.২ মিলিয়ন ডলারে

  • প্রকাশিত সময় Thursday, May 25, 2023
  • 84 বার পড়া হয়েছে

এনএনবি : চীনের শেষ সম্রাট আইসিন-জিওরো পুইয়ের মালিকানাধীন একটি হাতঘড়ি ৬.২ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে হংকংয়ের একটি নিলাম কেন্দ্রে।
এ ঘড়িটি ১.২ ইঞ্চি ব্যাসের এবং এটি তৈরিতে প্ল্যাটিনাম ব্যবহার করা হয়েছে। এর ডায়ালগুলো লেখা হয়েছে আরবি সংখ্যায়। এছাড়া এ ঘড়ি দিয়ে পৃথিবীর অবস্থান অনুযায়ী চাঁদের অবস্থান জানা যেতো। পুই কীভাবে এই ঘড়িটি কিনেছিলেন বা পেয়েছিলেন তা জানা যায়নি। যদিও রেকর্ডগুলি দেখায় যে এটি প্রাথমিকভাবে প্যারিসের একটি বিলাসবহুল দোকান থেকে বিক্রি হয়েছিল। ফিলিপস হাউস জানিয়েছে যে, চীনের এই সম্রাট সোভিয়েত ইউনিয়নে ঘড়িটি নিয়ে গিয়েছিলেন। সেখানে তার অনুবাদক হিসাবে কাজ করা জর্জি পারমিয়াকভকে এই ঘড়িটি উপহার দিয়ে আসেন। বিশ্বে এই মডেলের মাত্র আটটি ঘড়ি রয়েছে। মূলত বিলাসবহুল ঘড়ি প্রস্তুতকারক কোম্পানি পাটেক ফিলিপের এই ঘড়ির মডেলটি অত্যন্ত বিরল হয়ায় এই ঘড়ির দাম এত বেশি। খবর সিএনএনের।
ফিলিপস নিলাম হাউস জানায়, এই ঘড়িটির যা ইতিহাস রয়েছে তাতে এর দাম আরো বেশি হওয়া উচিত ছিল। ৮৬ বছর বয়সী এই ঘড়িটি পাঁচ বছর সাইবেরিয়াতেও ছিল। চীনের সাবেক এই শাসক সোভিয়েত ইউনিয়নের ওই অঞ্চলে পাঁচ বছর ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানিরা যখন হেরে যাচ্ছিল তখন পালানোর চেষ্টা করেন পুই। তখন তাকে একটি বিমানবন্দর থেকে গ্রেপ্তার করে সোভিয়েত ইউনিয়ন। তারা তাকে সাইবেরিয়ার একটি শহরে নিয়ে যায় এবং তার উন্নত জীবন নিশ্চিত করে। সোভিয়েত ইউনিয়নে তিনি প্রায় পাঁচ বছর বাস করেছেন। এরপর ১৯৫০ সালের দিকে তাকে চীনে ফেরত পাঠানো হয়। সে সময় এ ঘড়িটিই পরতেন পুই।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640