1. nannunews7@gmail.com : admin :
May 27, 2024, 12:31 am
শিরোনাম :
উপকূলে ঘূর্ণিঝড়রিমালেরআঘাত আলমডাঙ্গায় ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ঝোড়ো হওয়ার সঙ্গে বৃষ্টি, খোলা হয়েছে কন্ট্রোল রুম আলমডাঙ্গার বাঁশবাড়িয়া গ্রামে ঈদগাহ পূণনির্মাণ নিয়ে দুগ্রুপে চরম বিরোধ বাড়ি ঘর ভাঙচুর আলমডাঙ্গায় মিথ্যা অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করার প্রতিবাদে পাল্টা সংবাদ সম্মেলন কুষ্টিয়ার মিরপুরের ভেদামারীতে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে সংঘর্ষে-আহত-১০ কাঙ্খিত সেবা নেই, তবুও ইবির পরিবহন খাতে বছরে বিপুল ব্যয় ! মিরপুরে হাতের রগ কাটা কৃষি ব্যাংক কর্মচারীর ঝুলন্ত লাশ উদ্ধার কুমারখালীতে নির্বাচনী সহিংসতায় আহত জয়নাবাদের তারিকের অবশেষে মৃত্ব্য হত্যাকান্ডঘটিয়েছে চেয়ারম্যান এনামুল হক মঞ্জুঃ আব্দুল মান্নান খান কুষ্টিয়ায় স্বাক্ষর জালিয়াতি কান্ডে সেই প্রতারক মীর সামিউল’র জামিন না মঞ্জুর, একদিনের রিমান্ড মিষ্টি আলু চাষ কৌশল

‘দামাল’র জার্সি বিতর্ক : ব্যাখ্যা দিলেন নির্মাতা

  • প্রকাশিত সময় Thursday, August 18, 2022
  • 59 বার পড়া হয়েছে

‘পরাণ’র রেশ কাটতে না কাটতেই অক্টোবরে আসছে পরিচালক রায়হান রাফীর আরেক ছবি ‘দামাল’। মঙ্গলবার (১৬ আগস্ট) প্রকাশ হলো ছবিটির ট্রেলার। এরপরই প্রশংসার জোয়ারে ভাসছে নির্মাতা ও শিল্পীরা।
তবে এরমধ্যেও সমালোচনা উঠেছে। কারণ, মহান মুক্তিযুদ্ধের স্বাধীন বাংলা ফুটবল দলের ছায়া অবলম্বনে তৈরি ছবিটির ট্রেলারে অনেকেই পেয়েছেন বেশ কিছু অসামঞ্জস্যতা! তবে পরিচালক জানালেন, এখানে ভুল কিছু নেই। বরং সমালোচকদের বোঝার ভুল রয়েছে। এগুলোর প্রায় পুরোটাই গল্পের প্রয়োজনেই করা।
ট্রেলারটি মুক্তির পর এর গোলকিপারের জার্সি নিয়ে উঠেছে বিতর্ক। একটি দৃশ্যে গোলকিপারের পিঠে ইংরেজিতে ‘১’ লেখা থাকলেও কয়েক সেকেন্ড পর সেটা বাংলায় ‘১’ দেখা যায়। আবার গ্যালারির বিভিন্ন জায়গায় একই মানুষকেও বসে থাকতে দেখা যায়। অনেকের মতে, ভিএফক্সের মাধ্যমে দুর্বলভাবে তৈরি করা হয়েছে।
বিষয়টি নিয়ে রায়হান রাফী গণমাধ্যমকে বলেন, ‘‘গোলকিপারের দুই সিনের জার্সি দুটি ভিন্ন ম্যাচের। আমাদের গল্পটা ট্রু ইভেন্ট-এর ছায়া নিয়ে তৈরি হয়েছে। এই টিমটি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে জনমত তৈরি করা এবং মুক্তিযোদ্ধাদের সাহায্যার্থে অর্থ সংগ্রহের উদ্দেশ্যে খেলেছে। তারা ভারতের বিভিন্ন স্থানে প্রদর্শনী ফুটবল ম্যাচ আয়োজন করেছিল। মূলত ভারতে তারা রিফিউজি হিসেবে ছিলেন। এখন যেমন আমাদের দেশে রোহিঙ্গারা অবস্থান করছেন। পুরো টিমের জার্সি তৈরি করার মতো সামর্থ্য তাদের ছিল না। প্রথম ম্যাচে গোলকিপার জার্সি ছাড়াই মাঠে নামেন। পরে বিপক্ষ দল থেকে তাকে একটি জার্সি দেওয়া হয়। যেটিতে ইংরেজিতে ‘১’ লেখা ছিল। পরবর্তী ম্যাচে দলের অন্য সদস্যদের মতোই গোলকিপারের জন্যেও জার্সি তৈরি করা হয়েছিল। যেখানে লেখা ছিল বাংলায় ‘১’। ট্রেলারে দুটো ঘটনার সময়ের দুটো জার্সি দেখা গেছে বলেই অনেকে সেটাকে ভুল ধরেছেন! অথচ এটাই ছিল সেসময়ে আমাদের দলের বাস্তবতা।’’
তবে ভিএফএক্স প্রসঙ্গে রায়হান রাফী দুর্বলতার কথা স্বীকার করেন। তবে বিষয়টিকে পজিটিভভাবেই দেখছেন তিনি।
বললেন, ‘‘সমালোচনা আমাকে সবসময়ই সমৃদ্ধ করেছে। আমি ধন্যবাদ দেবো, দর্শকরা এত খুঁটিয়ে সব দেখছেন বলে। একটা কথা মাথায় রাখতে হবে, আমি কিন্তু ‘মুজিব’ ছবির মতো বাজেট পাইনি। এখানে লাখ মানুষ জড়ো করার মতো সামর্থ্য আমাদের নেই। বাজেট খুব সীমিত। এ কারণেই গ্যালারিতে ভিএফএক্স দিয়ে মানুষ বাড়ানো। তবে বিচক্ষণ চোখে সেটা ধরা পড়লেও ছবি দেখার সময় বিষয়টি নজরে আসবে না। কারণ, পুরো সময়টাতেই মানুষ খুব রোমাঞ্চিত থাকবেন।’’
তিনি জানান, প্রযোজনা ইমপ্রেস টেলিফিল্মও এবার ভিন্নভাবে ছবিটি মুক্তির বিষয়ে ভাবছে। তাই বড় পরিসরে এটি সিনেমা হলে মুক্তি পাবে।
শিশুসাহিত্যিক ফরিদুর রেজার সাগরের মূল গল্পে ‘দামাল’র যৌথ চিত্রনাট্য লিখেছেন নাজিম উদ দৌলা এবং পরিচালক নিজেই। সিনেমাটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, বিদ্যা সিনহা মিম, শরিফুল রাজ, সাঈদ বাবু, রাশেদ মামুন অপু, সুমিত, শাহনাজ সুমী, অথৈ, সৈয়দ নাজমুস সাকিব, পূজা, বৃষ্টি প্রমুখ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640