1. nannunews7@gmail.com : admin :
July 27, 2024, 1:06 am
শিরোনাম :
বিটিভির ধ্বংসযজ্ঞ দেখে চোখ ভিজে উঠল প্রধানমন্ত্রীর যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করতে হবেঃ মোঃ এহেতেশাম রেজা কুমারখালীতে খালের মুখ বন্ধ করলো পাউবো, হুমকিতে দুই হাজার বিঘা জমির ফসল ঢাকায় আন্দোলনের মাঝে পড়ে কুষ্টিয়ার দুই বন্ধুর মৃত্যু, সরকারের সহযোগিতা চায় পরিবার নরসিংদী কারাগার থেকে পালানো কুষ্টিয়ায় ৩ বন্দির আত্মসমর্পণ ঢাকায় কোটাবিরোধী আন্দোলনে কুষ্টিয়ার গাড়ী চালক নিহত কুষ্টিয়ায় সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল, রাত ৮টা থেকে সকাল ৬ টা পর্যন্ত বহাল কুষ্টিয়ার প্রথিতযশা সাংবাদিক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী’র ৪র্থ মৃত্যুবার্ষিকী পালন জামরুল চাষ ভারতের সামনে ছিন্নভিন্ন বাংলাদেশ

কুষ্টিয়ায় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে মাদ্রাজি ওলকচু

  • প্রকাশিত সময় Tuesday, July 26, 2022
  • 109 বার পড়া হয়েছে

কৃষি প্রতিবেদক ॥ গত কয়েকবছর ধরে কুষ্টিয়ার বিভিন্ন উপজেলায় দেশি ওলের পাশাপাশি বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে মাদ্রাজি ওলকচু। পতিত ও বেলে দোঁ-আশ মাটিতে এই মাদ্রাজি ওলকচুর চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন চাষিরা। ফলে, প্রতিবছর এই মাদ্রাজি ওলকচু চাষিদের কাছে এখন খুব জনপ্রিয় হয়ে উঠেছে। বাজারে চাহিদার পাশাপাশি এর দামও ভাল। মাদ্রাজি জাতের এই ওলকচু চাষে বিঘাপ্রতি ৩০-৪০ হাজার টাকা খরচ করে লক্ষাধিক টাকা পর্যন্ত আয় করা সম্ভব। অতি নরম ও সুস্বাদু হওয়ায় ক্রেতারাও ঝুঁকছেন মাদ্রাজি এই ওলের প্রতি। তাই দিন দিন বাড়ছে এর কদর। এবার আবহাওয়া ভালো থাকায় প্রতিটি গাছ থেকে ৮-২০ কেজি পর্যন্ত ওলের ফলন পেতে পারে বলে জানিয়েছেন কৃষি সংশ্লিষ্ট কর্মকর্তারা। কুমারখালী উপজেলার নন্দলালপুর গ্রামে দুই বিঘা মাদ্রাজি ওলকচু চাষ করেছেন কৃষক আলাউদ্দিন। তিনি বলেন, কৃষি অফিসের পরামর্শে এর আগের বছরও এক বিঘা জমিতে এই ওল রোপন করেছিলাম। লাভও বেশি পেয়েছিলাম। তাই এবার দুই বিঘা জমিতে এই ওল রোপন করেছি। আর কয়েকমাস পরেই এই ওল উত্তোলন করা হবে।

আরেক কৃষক সাইফুল্লাহ জানান, একবিঘা জমিতে ওলচাষ করতে ৪০ থেকে ৫০ হাজার টাকা খরচ হয়ে থাকে। ফলন ভালো হলে সেখান থেকে ১৪০ থেকে ১৫০ মণ পর্যন্ত ফলন পাওয়া যায়। বিক্রি করে এক লাখ টাকার উপরে লাভ পাওয়া সম্ভব। কুমারখালী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ দেবাশীষ কুমার দাস বলেন, বেশি লাভের ফলে ওলচাষের দিকে ঝুঁকে পড়েছে কৃষকরা। কুমারখালী উপজেলায় ওলচাষ এখন অর্থকরী ফসলে রূপ নিয়েছে। তিনি আরও বলেন, ওল চাষের পাশাপাশি ওলের বীজও উৎপাদন করেও আরও বেশি লাভের মুখ চোখে দেখছেন কৃষকরা। এর বীজ বিক্রি করলে লাভ হয়। এক হাজার টাকা মণ ওলের বীজ বিক্রি হয়। ফলে এটি বর্তমানে এলাকায় ছড়িয়ে পড়েছে। আগামীতে এ ফসলের চাষটি আরও বাড়বে বলেও যোগ করেন তারা। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ হায়াৎ মাহমুদ বলেন, এই ওল চাষ সম্প্রসারণে আমরা কৃষকদের উৎসাহিত ও উদ্বুদ্ধকরণের চেষ্টা করছি ও নানাভাবে পরামর্শ দিচ্ছি। মাদ্রাজি ওল চাষে লাভ বেশি হওয়ায় উপজেলায় দিন দিন বাড়ছে এই ওল চাষ। এ বছর উপজেলায় ১০ হেক্টর জমিতে ওল চাষ হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640