1. nannunews7@gmail.com : admin :
May 19, 2024, 2:32 pm

ঢাবি ‘ক’ ইউনিটের ফল : প্রথম তিনজনের নম্বর সমান

  • প্রকাশিত সময় Monday, July 4, 2022
  • 85 বার পড়া হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় মেধা তালিকার প্রথম তিনটি স্থান দখল করা শিক্ষার্থীদের সবাই পেয়েছেন সমান নম্বর।
এবারের ভর্তি পরীক্ষার ফলাফলে ভর্তির যোগ্য বিবেচিত হয়েছেন মোট ১১ হাজার ৪৪৬ জন, বা ১০ দশমিক ৩৯ শতাংশ পরীক্ষার্থী। তাদের মধ্যে শেষ পর্যন্ত ১ হাজার ৭৮১ জন মেধাক্রম অনুযায়ী বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।
উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান সোমবার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন।
সংবাদ সম্মেলনে বলা হয়, গত ১০ জুন ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় মোট এক লাখ ১০ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী অংশ নেন। এমসিকিউ ও লিখিত পরীক্ষায় সমন্বিতভাবে ১১ হাজার ৪৪৬ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়। সেই হিসেবে পাসের হার ১০ দশিমক ৩৯ শতাংশ।
১২০ নম্বরের পরীক্ষায় ১১৫ পেয়ে প্রথম হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী আসির আনজুম খান, একই নম্বর পেয়ে দ্বিতীয় হয়েছেন একই কলেজের শিক্ষার্থী খালিদ হাসান তুহিন, আর সমান নম্বর পেয়ে জয়পুরহাট ক্যাডেট কলেজের শিক্ষার্থী জারিফা তাবাসসুম তৃতীয় হয়েছেন।
উপাচার্য বলেন, “ভর্তি পরীক্ষায় এক বা একাধিক পরীক্ষার্থী একই নম্বর পেলে তাদের এইচএসসি পরীক্ষার বিজ্ঞানের বিষয়গুলোর নম্বর অনুযায়ী মেধাতালিকা প্রণয়ন করা হয়। এক্ষেত্রেও তাদের এইচএসসি পরীক্ষার নম্বর অনুযায়ী মেধাক্রম তৈরি করা হয়েছে।”
# যেভাবে জানা যাবে ফল
‘ক’ ইউনিটের পরীক্ষায় যারা অংশ নিয়েছেন, তারা এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (যঃঃঢ়ং://ধফসরংংরড়হং.বরং.ফঁ.ধপ.নফ) থেকে ফলাফল জানতে পারছেন। এ ছাড়া মোবাইলে ফোনের মেসেজ অপশনে রবি, বাংলালিংক বা টেলিটক নম্বর থেকে উট কঅ জড়ষষ ঘড় টাইপ করে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠিয়েও ফলাফল জানা যাবে।
# উত্তীর্ণদের করণীয়
প্রকাশিত ফলাফলে উত্তীর্ণ সব শিক্ষার্থীকে ৬ জুলাই বেলা ৩টা থেকে ২১ জুলাই বেলা ৩টার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।
কোটায় আবেদনকারীদের ১৭ থেকে ২৪ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম ফার্মাসি অনুষদের ডিন কার্যালয় থেকে সংগ্রহ করতে হবে। তা যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন কার্যালয়ে জমা দিতে হবে।
কারও ফলাফল নিয়ে সন্দেহ থাকলে তা নিরীক্ষার জন্য ১ হাজার টাকা ফি দিয়ে ৬ থেকে ২১ জুলাই পর্যন্ত ফার্মাসি অনুষদের ডিন কার্যালয়ে আবেদন করা যাবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640