1. nannunews7@gmail.com : admin :
May 19, 2024, 1:55 pm

ঈদযাত্রা : ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

  • প্রকাশিত সময় Friday, July 1, 2022
  • 40 বার পড়া হয়েছে

কোরবানির ঈদ সামনে রেখে ঢাকা থেকে দেশের বিভিন্ন গন্তব্যের ট্রেনের আগাম টিকেট বিক্রি শুরু হয়েছে।
শুক্রবার সকাল ৮টা থেকে ঢাকার কমলাপুর, ফুলবাড়িয়া, বিমানবন্দর, তেজগাঁও ও ক্যান্টনমেন্ট এবং গাজীপুরের জয়দেবপুর স্টেশন থেকে ঈদের ট্রেনের টিকেট বিক্রি চলছে, যা চলবে বিকাল ৪টা পর্যন্ত।
এ দিন দেওয়া হচ্ছে ৫ জুলাইয়ের টিকেট। একজন যাত্রী একসাথে সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারছেন।
সকালে কমলাপুর স্টেশনে গিয়ে টিকেটের জন্য যাত্রীদের উপচেপড়া ভিড় দেখা গেছে। স্টেশনের ১৬টি কাউন্টারের সামনে ছিল টিকেট প্রত্যাশীদের দীর্ঘ লাইন।
তাদের অনেকে টিকেট পাওয়ার জন্য বৃহস্পতিবার থেকেই স্টেশনে ঘাঁটি গেড়েছেন বলে জানালেন।
আজিমপুর থেকে বৃহস্পতিবার রাতেই কমলাপুরে আসা আরমান হোসেন জানালেন, ঈদে তিনি যাবেন নীলফামারী।
“আমি আর আমার ভাইয়ের পরিবার ঈদে বাড়ি যাচ্ছি। রাত ১২টার দিকে এসে লাইনে দাঁড়িয়েছি, নীল সাগর এক্সপ্রেসের চারটা টিকিট পেয়েছি। রাতে লাইনে না দাঁড়ালে হয়ত পেতাম না।”
কমলাপুরের স্টেশন ম্যানেজার মাসুদ সারওয়ার বলেন, কাউন্টারের পাশাপাশি মোবাইল অ্যাপ এবং ইন্টারনেটে ই-টিকেটিংয়ের মাধ্যমে টিকিট বিক্রি শুরু হয়েছে সকাল ৮টা থেকে।
এবার ঈদে প্রতিদিন প্রায় ২৭ হাজার টিকেট বিক্রির পরিকল্পনা নিয়েছে রেল কর্তৃপক্ষ। টিকেটের অর্ধেক অনলাইনে বিক্রি হবে বলে জানালেন মাসুদ সারওয়ার।
তবে যত যাত্রী টিকেটের জন্য কাউন্টারে ভিড় করেছেন, তাদের সবাইকে দেওয়ার মত টিকেট যে নেই, সে কথা স্বীকার করে স্টেশন ম্যানেজার বলেন, “অনেকের টিকেট না পেয়ে ফিরে যাওয়ার একটা আশঙ্কা আছে। টিকেট কালোবাজারি রোধে আমরা সচেষ্ট আছি, কালোবাজারে টিকিট বিক্রির কোনো সুযোগ নাই।”নিজের এবং বন্ধুর জন্য রাজশাহীর সিল্কসিটি ট্রেনের টিকেট কাটতে ভোরে স্টেশনে এসে লাইনে দাঁড়িয়েছিলেন ঢাকার হাবিবুল্লা বাহার বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থী সাইফুদ্দিন বাবু।
তিনি বলেন, “ভোরে যখন এসেছি, লাইন তখন অনেক বড় ছিল, তাই এখনও টিকিট পাইনি। আর কয়েকজন সামনে আছে, আশা করি পেয়ে যাব।”
রাজধানীর বাসাবোর বাসিন্দা নুরুল আমিন ঈদ করতে যাবেন টাঙ্গাইলে। টিকেট কিনতে ভোর সাড়ে ৫টায় লাইনে দাঁড়িয়েছেন, কিন্তু বেলা গড়ালেও পেছনেই রয়েছেন। টিকেট নিয়ে ফিরতে পারবেন কি না, সেই সংশয় রয়েছে তার মনে।
কমলাপুর স্টেশনে রেল পুলিশের তৎপরতা দেখা গেছে। লাইনে দাঁড়িয়ে টিকেট কিনতে এবং শৃঙ্খলা বজায় রাখতে কিছুক্ষণ পরপর মাইকে নির্দেশনা দিচ্ছে পুলিশ।
কবে কোন তারিখের টিকেট
কোরবানির ঈদ আগামী ১০ জুলাই। তার আগের দুদিন শুক্র ও শনিবার। ফলে এবার ঈদযাত্রার ভিড় শুরু হবে ৭ জুলাই শেষ কর্মদিবসের পর।
>> ১ জুলাই বিক্রি হচ্ছে ৫ জুলাইয়ের টিকেট
>> ২ জুলাই বিক্রি হবে ৬ জুলাইয়ের টিকেট
>> ৩ জুলাই বিক্রি হবে ৭ জুলাইয়ের টিকেট
>> ৪ জুলাই বিক্রি হবে ৮ জুলাইয়ের টিকেট
>> ৫ জুলাই বিক্রি হবে ৯ জুলাইয়ের টিকেট
ঈদ শেষে ট্রেনের ফিরতি যাত্রা শুরু হবে ১১ জুলাই থেকে।
>> ১১ জুলাইয়ের যাত্রার টিকেট মিলবে ৭ জুলাই
>> ১২ জুলাইয়ের যাত্রার টিকেট মিলবে ৮ জুলাই
>> ১৩ জুলাইয়ের যাত্রার টিকেট মিলবে ৯ জুলাই
>> ১৪ ও ১৫ জুলাইয়ের যাত্রার টিকেট মিলবে ১১ জুলাই
কোন স্টেশন থেকে কোন গন্তব্যের টিকেট
# ঢাকার কমলাপুর স্টেশনে সমগ্র উত্তরাঞ্চলগামী আন্তঃনগর ট্রেনের টিকেট, কমলাপুর শহরতলী প্লাটফরম থেকে রাজশাহী ও খুলনাগামী ট্রেনের টিকেট দেওয়া হচ্ছে।
# ঢাকা বিমানবন্দর স্টেশন থেকে পাওয়া যাচ্ছে চট্টগ্রাম ও নোয়াখালীগামী সব আন্তঃনগর ট্রেনের টিকেট, তেজগাঁও স্টেশনে পাওয়া যাচ্ছে ময়মনসিংহ, জামালপুর, দেওয়ানগঞ্জগামী ঈদ স্পেশাল ট্রেনের টিকেট।
# ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে বিক্রি হচ্ছে নেত্রকোণাগামী মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেস ট্রেনের টিকেট, ফুলবাড়িয়া স্টেশন থেকে বিক্রি হচ্ছে সিলেট ও কিশোরগঞ্জগামী ট্রেনের টিকেট।
# এ ছাড়া গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে স্টেশন থেকে পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম ঈদ স্পেশাল ট্রেনের টিকেট বিক্রি হচ্ছে।
নির্ধারিত কাউন্টারে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ঈদের অগ্রিম টিকেট বিক্রি হবে। নারী ও প্রতিবন্ধীদের জন্য একটি করে কাউন্টারের ব্যবস্থা রয়েছে। টিকেট কাটার সময় যাত্রীদের এনআইডি বা জন্মসনদের ফটোকপি দেখাতে হচ্ছে।
বিক্রি করা ঈদযাত্রার অগ্রিম টিকেট ফেরত নেওয়া হবে না। স্পেশাল ট্রেনের কোনো টিকেট অনলাইনে পাওয়া যাবে না। শুধু স্টেশন কাউন্টারে বিক্রি করা হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640