1. nannunews7@gmail.com : admin :
May 27, 2024, 9:12 am
শিরোনাম :
উপকূলে ঘূর্ণিঝড়রিমালেরআঘাত আলমডাঙ্গায় ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ঝোড়ো হওয়ার সঙ্গে বৃষ্টি, খোলা হয়েছে কন্ট্রোল রুম আলমডাঙ্গার বাঁশবাড়িয়া গ্রামে ঈদগাহ পূণনির্মাণ নিয়ে দুগ্রুপে চরম বিরোধ বাড়ি ঘর ভাঙচুর আলমডাঙ্গায় মিথ্যা অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করার প্রতিবাদে পাল্টা সংবাদ সম্মেলন কুষ্টিয়ার মিরপুরের ভেদামারীতে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে সংঘর্ষে-আহত-১০ কাঙ্খিত সেবা নেই, তবুও ইবির পরিবহন খাতে বছরে বিপুল ব্যয় ! মিরপুরে হাতের রগ কাটা কৃষি ব্যাংক কর্মচারীর ঝুলন্ত লাশ উদ্ধার কুমারখালীতে নির্বাচনী সহিংসতায় আহত জয়নাবাদের তারিকের অবশেষে মৃত্ব্য হত্যাকান্ডঘটিয়েছে চেয়ারম্যান এনামুল হক মঞ্জুঃ আব্দুল মান্নান খান কুষ্টিয়ায় স্বাক্ষর জালিয়াতি কান্ডে সেই প্রতারক মীর সামিউল’র জামিন না মঞ্জুর, একদিনের রিমান্ড মিষ্টি আলু চাষ কৌশল

বিদ্যুৎ খাতের উন্নয়নে সাড়ে ৫১ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক

  • প্রকাশিত সময় Thursday, June 30, 2022
  • 58 বার পড়া হয়েছে

ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ৯০ লাখ মানুষের জন্য নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ এবং পরিবেশবান্ধব জ্বালানি নিশ্চিত করতে বিশ্ব বাংকের সঙ্গে সাড়ে ৫১ কোটি ডলারের ঋণ চুক্তি করেছে বাংলাদেশ সরকার।
আন্তর্জাতিক এ ঋণদাতা সংস্থার সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডেভেলেপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) পাঁচ বছর গ্রেস পিরিয়ড ধরে ৩৫ বছরের জন্য এই ঋণ দিচ্ছে।
বৃহস্পতিবার বিশ্ব ব্যাংক এক বিবৃতিতে জানিয়েছে, ঋণের এই অর্থ ঢাকা ও ময়মনসিংহ অঞ্চলের ২৫টি গ্রামীণ এলাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার আধুনিকীকরণে ব্যয় হবে। এর মাধ্যমে বিদ্যুৎ সরবরাহের ‘সিস্টেম লস’ কমে যাবে ২ শতাংশের বেশি।
এ ছাড়া বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বিদ্যুৎ সরবরাহ ঘণ্টায় ৬ হাজার ৭৯০ গিগাওয়াট বাড়ানোর পাশাপাশি বিদ্যুৎ ব্যবস্থাকে জলবায়ু সহিষ্ণু করে তোলা হবে।
বাংলাদেশ ও ভুটানে বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যানডান চেন বলেন, “বাংলাদেশ সরকার গত এক দশকে সবার কাছে বিদ্যুৎ পৌঁছানোর বিষয়টিকে অগ্রাধিকার দিয়েছে এবং বর্তমানে সকল জনগণ বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। স্থাপিত বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা এই সময়ে পাঁচগুণ বেড়ে ২৫ গিগাওয়াট হয়েছে।
“এই কর্মসূচির মাধ্যমে নতুন ও উদীয়মান প্রযুক্তিগুলো ব্যবহার করে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রয়োজন মেটাতে দেশে বিদ্যুৎ সরবরাহের কার্যক্ষমতা বাড়ানোর পাশাপাশি আরও নির্ভরযোগ্য করে তোলা যাবে।”
এ কর্মসূচির আওতায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের মাধ্যমে ১০০ জনের বেশি গ্রাহককে সোলার মিটার সংযোগ দেওয়া যাবে। গ্রিডে নতুন ১৫০ মেগাওয়াট সৌরবিদ্যুত যুক্ত হবে। ৩১ হাজার কিলোমিটার বিতরণ লাইনে ২ লাখ উন্নত মিটার বসানো যাবে।
ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম শক্তিশালীকরণ ও নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধির মাধ্যমে বার্ষিক কার্বন নির্গমন ৪১ হাজার ৪০০ মেট্রিক টন কমানোর লক্ষ্যও রয়েছে এই প্রকল্পে।
বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, এই কর্মসূচি সরকারের সমন্বিত শক্তি ও বিদ্যুৎ খাতের মাস্টারপ্ল্যানের সঙ্গে সামঞ্জ্যস্যপূর্ণ।
“পরিবেশবান্ধব এবং নির্ভরযোগ্য বিদ্যুৎ উৎপাদন গ্রামীণ জনগোষ্ঠীর উৎপাদনশীলতা বাড়াতে এবং জলবায়ু পরিবর্তনের কারণে ঘটে যাওয়া ঘটনাগুলো মোকাবিলায় সাহায্য করবে।”
এ চুক্তির আওতায় ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেমের জন্য ক্লিন টেকনোলজি ফান্ড থেকে দেড় কোটি ডলার অনুদানও দেওয়া হচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640