1. nannunews7@gmail.com : admin :
May 26, 2024, 11:38 pm
শিরোনাম :
উপকূলে ঘূর্ণিঝড়রিমালেরআঘাত আলমডাঙ্গায় ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ঝোড়ো হওয়ার সঙ্গে বৃষ্টি, খোলা হয়েছে কন্ট্রোল রুম আলমডাঙ্গার বাঁশবাড়িয়া গ্রামে ঈদগাহ পূণনির্মাণ নিয়ে দুগ্রুপে চরম বিরোধ বাড়ি ঘর ভাঙচুর আলমডাঙ্গায় মিথ্যা অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করার প্রতিবাদে পাল্টা সংবাদ সম্মেলন কুষ্টিয়ার মিরপুরের ভেদামারীতে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে সংঘর্ষে-আহত-১০ কাঙ্খিত সেবা নেই, তবুও ইবির পরিবহন খাতে বছরে বিপুল ব্যয় ! মিরপুরে হাতের রগ কাটা কৃষি ব্যাংক কর্মচারীর ঝুলন্ত লাশ উদ্ধার কুমারখালীতে নির্বাচনী সহিংসতায় আহত জয়নাবাদের তারিকের অবশেষে মৃত্ব্য হত্যাকান্ডঘটিয়েছে চেয়ারম্যান এনামুল হক মঞ্জুঃ আব্দুল মান্নান খান কুষ্টিয়ায় স্বাক্ষর জালিয়াতি কান্ডে সেই প্রতারক মীর সামিউল’র জামিন না মঞ্জুর, একদিনের রিমান্ড মিষ্টি আলু চাষ কৌশল

বিশ্বে খাদ্য সঙ্কটের জন্য রাশিয়াকে দুষল ইইউ, রুশ দূতের ওয়াকআউট

  • প্রকাশিত সময় Wednesday, June 8, 2022
  • 44 বার পড়া হয়েছে

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে বিশ্বজুড়ে চলমান খাদ্য সংকটের জন্য রাশিয়াকে দোষারোপ করেছেন ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট। এতে বৈঠক ছেড়ে বেরিয়ে গেছেন জাতিসংঘের রুশ রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া। নিউ ইয়র্কে সোমবার এ বৈঠক হয়।
বৈঠকে ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল রাশিয়ার দিকে অভিযোগের আঙুল তুলে বলেন, মস্কো খাদ্য সরবরাহকে উন্নয়নশীল বিশ্বের বিরুদ্ধে ‘গুপ্ত ক্ষেপণাস্ত্র’ হিসেবে ব্যবহার করছে এবং মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দিচ্ছে।
এরপরই পাল্টা অভিযোগ করে রুশ দূত নেবেনজিয়া বলেন, “মিশেল মিথ্যা ছড়াচ্ছেন।”
গত ফেব্রুয়ারিতে ইউক্রেইনে আগ্রাসন শুরুর পর রাশিয়া কৃষ্ণ সাগরে ইউক্রেইনের সবগুলো বন্দরের দখল নিয়ে নিয়েছে। যে কারণে সমুদ্র পথে ইউক্রেইনের রপ্তানি বাণিজ্য শূন্যে নেমে এসেছে।
বিশ্বের অন্যতম শীর্ষ খাদ্যশস্য রপ্তানিকারক দেশ ইউক্রেইন। রুশ বাহিনী তাদের বন্দরগুলো অবরুদ্ধ করে ফেলায় প্রচুর খাদ্যশস্য ইউক্রেইনের গুদামে পড়ে নষ্ট হচ্ছে। সেগুলো রপ্তানি করা যাচ্ছে না। এদিকে বিশ্ববাজারে দেখা দিয়েছে চরম খাদ্য সংকট। বিশ্বজুড়েই মূল্যস্ফ্রীতি অতীতের রেকর্ড ছাড়িয়েছে।
রাশিয়াও অন্যতম শীর্ষ খাদ্যশস্য এবং সার রপ্তানিকারক দেশ। ইউক্রেইন যুদ্ধের জেরে রাশিয়ার উপর পশ্চিমা বিশ্বের নানা নিষেধাজ্ঞার কারণে রাশিয়া থেকেও আগেরমত খাদ্যপণ্য বিশ্ববাজারে আসতে পারছে না।
এটিও খাদ্যসংকট দেখা দেয়ার মূল কারণগুলোর একটি। আর সারের অভাবে বিভিন্ন দেশের নিজস্ব ফসল উৎপাদন ব্যবস্থা ব্যাহত হচ্ছে। সব মিলিয়ে বিশ্বের সামনে খাদ্য সংকটের ভয়াবহ এক ভবিষ্যত অপেক্ষা করছে।
ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে রাশিয়ার কাছে ইউক্রেইনে পড়ে থাকা শস্য বের করতে দেওয়ার আহ্বান জানানো হয়েছিল। এর জবাবে রাশিয়া বলেছে, যদি তাদের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হয় তবেই তারা ইউক্রেইনের শস্য বের করতে দেবে। এ নিয়ে একধরনের অচলাবস্থার সৃষ্টি হয়েছে।
সোমবার নিরাপত্তা পরিষদের বৈঠকে মিশেল বলেন, ‘‘জনাব রাশিয়ার রাষ্ট্রদূত সত্যি বলতে, ক্রেমলিন খাদ্য সরবরাহকে উন্নয়নশীল দেশগুলোর বিরুদ্ধে গুপ্ত ক্ষেপণাস্ত্র হিসেবে ব্যবহার করছে।”
“রাশিয়ার যুদ্ধের নাটকীয় পরিণতি পুরো পৃথিবীজুড়ে ছড়িয়ে পড়ছে, খাবারের দাম বাড়িয়ে দিচ্ছে, মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দিচ্ছে এবং পুরো অঞ্চলকে বিশৃঙ্খল করে তুলছে। বিশ্বজুড়ে যে খাদ্য সংকট দেখা দিয়েছে সেজন্য একমাত্র রাশিয়া দায়ী।”
মিশেল আরও বলেন, তিনি নিজের চোখে ইউক্রেইনের ওদেসা বন্দরে রুশ অবরোধের কারণে লাখ লাখ টন শস্য আটকা পড়ে থাকতে দেখেছেন। মিশেল রাশিয়ার বিরুদ্ধে শস্য চুরি করার এবং তাদের বাহিনী ইউক্রেইনে ফসল চাষ ও ফসল তোলার কাজে বাধা দিচ্ছে বলেও অভিযোগ করেন।
মিশেলের একের পর এক এমন সব অভিযোগেই ক্ষুব্ধ হয়ে নেবেনজিয়া ওয়াকআউট করেন। বিবিসি জানায়, নেবেনজিয়া চলে যাওয়ার সময় মিশেল সরাসরি তাকে লক্ষ্য করে বলেন, ‘‘আপনি কক্ষ ছেড়ে যেতেই পারেন। সত্য কথা না শোনাটাই হয়ত বেশি সহজ।”
তবে নেবেনজিয়া তার বৈঠক থেকে বেরিয়ে যাওয়ার কারণ ব্যাখ্যায় বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, চার্লস মিশেল এখানে ‘যে মিথ্যা ছড়াতে এসেছেন’ সেকারণেই তিনি বৈঠকে থাকতে পারেননি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640