1. nannunews7@gmail.com : admin :
July 27, 2024, 12:51 am
শিরোনাম :
বিটিভির ধ্বংসযজ্ঞ দেখে চোখ ভিজে উঠল প্রধানমন্ত্রীর যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করতে হবেঃ মোঃ এহেতেশাম রেজা কুমারখালীতে খালের মুখ বন্ধ করলো পাউবো, হুমকিতে দুই হাজার বিঘা জমির ফসল ঢাকায় আন্দোলনের মাঝে পড়ে কুষ্টিয়ার দুই বন্ধুর মৃত্যু, সরকারের সহযোগিতা চায় পরিবার নরসিংদী কারাগার থেকে পালানো কুষ্টিয়ায় ৩ বন্দির আত্মসমর্পণ ঢাকায় কোটাবিরোধী আন্দোলনে কুষ্টিয়ার গাড়ী চালক নিহত কুষ্টিয়ায় সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল, রাত ৮টা থেকে সকাল ৬ টা পর্যন্ত বহাল কুষ্টিয়ার প্রথিতযশা সাংবাদিক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী’র ৪র্থ মৃত্যুবার্ষিকী পালন জামরুল চাষ ভারতের সামনে ছিন্নভিন্ন বাংলাদেশ

কুষ্টিয়ায় মাঙ্কি পক্স!

  • প্রকাশিত সময় Sunday, May 22, 2022
  • 70 বার পড়া হয়েছে

কাগজ প্রতিবেদক ॥ কুষ্টিয়ায় এবার আত্মঘাতি মাঙ্কি পক্সে আক্রান্ত রোগী সণাক্ত হয়েছে। করোনা ভাইরাসের পর বিশ্বে মাঙ্কি পক্স আলোচিত হয়ে উঠেছে। মাঙ্কি পক্স একটা ভয়ঙ্কর ভাইরাস  গত ৭ মে প্রথম মাঙ্কি পক্সে আক্রান্ত ব্যক্তির হদিস মিলেছে লন্ডনে। তিনি নাইজেরিয়া থেকে ফিরেছিলেন। বিশেষজ্ঞদের আন্দাজ এই ব্যক্তি সেখানেই মাঙ্কি ভাইরাসের সংস্পর্শে আসেন। তারপর আরও ৬ জনের হদিশ মেলে মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর। বাংলাদেশে এখন পর্যন্ত এ রোগে আক্রান্ত রোগীর সন্ধান মেলেনি। গতকাল দুপুরে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতার নিকট একটি মুঠোফোনে কল আসে কুষ্টিয়া শহরের পুলিশ লাইনের সামনে ফয়সাল টাওয়ার সংলগ্ন একটি ছয়তলা ভবনের নিজ তলায় আবেদ আলী নামে এক ব্যক্তির পরিবারে এ রোগে আক্রান্ত রোগী রয়েছে। এর পর ওই ব্যক্তির মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, তার ছেলে আকরাম’র স্ত্রীর প্রথমে মাঙ্কি পক্স দেখা দেয়। এ পর্যন্ত তারা অনেক চিকিৎসা করিয়েছে তেমন কোন উন্নতি হয়নি। এর সাথে তার দুই সন্তানও আক্রান্ত হয়েছে বলে তিনি জানান। তবে সেটি মাঙ্কি পক্স না কি তা সঠিক করে কিছু বলতে পারেনি। এ খবর জেনে সদর উপজেলা চেয়ারম্য্যান আতাউর রহমান আতা জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম, পুলিশ সুপার মোঃ খাইরুল আলম, জেলা সিভিল সার্জন ডাঃ এ এইচ এম আনোয়ারুল ইসলামকে অবহিত করেন। এবং উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে মাঠ কর্মি প্রেরণের নির্দেশ দেন।

করোনার উদ্বেগ এখনও কাটেনি। এখন বিদায় নেয়নি করোনা। এরই মাঝে চিন্তা বাড়াচ্ছে মাঙ্কি পক্স। গত ৭ মে প্রথম মাঙ্কি পক্সে আক্রান্ত ব্যক্তির হদিশ মিলেছে লন্ডনে। তিনি নাইজেরিয়া থেকে ফিরেছিলেন। বিশেষজ্ঞদের আন্দাজ এই ব্যক্তি সেখানেই মাঙ্কি ভাইরাসের সংস্পর্শে আসেন। তারপর আরও ৬ জনের হদিশ মেলে মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর। সেই কারণে গোটা ব্রিটেন জুড়ে বয়েছে সতর্কতা। বর্তমানে সকলকেই সতর্ক থাকার নির্দেশ দিচ্ছেন বিশেষজ্ঞরা। অনেকেরই আন্দাজ আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে এটি ছড়াতে পারে। বিশেজ্ঞদের মতে, এটি বিশেষ ধরনের পক্স। এই ভাইরাস এতই বিরল যে এখন পর্যন্ত আক্রান্তদের সুস্থ করার কোনও চিকিৎসা মেলেনি। নেই কোনও সঠিক ওষুধ। তাই প্রয়োজন সতর্কতা। বিশেষজ্ঞদের মতে ১০টি কঠিন রোগের মধ্যে একটি হল মাঙ্কি পক্স। এই রোগে আক্রান্ত হলে শরীরের মারাত্মক ক্ষতি হয়। এমনকী, কোনও বাচ্চার শরীরে এই ভাইরাস বাসা বাঁধলে তার মৃত্যু পর্যন্ত হতে পারে।  মাঙ্কি পক্স ফ্লু এর মতো রোগ। এই ভাইরাস শরীরে ঢুকলে জ্বর, মাথা ব্যথা, গাঁটের ব্যথার মতো লক্ষণ দেখা দেয়। সঙ্গে ত্বকে বড় বড় গুটি বের হয়। তাই এমন লক্ষণ দেখলে ডাক্তারি পরামর্শ নিন। মাঙ্কি পক্সের ঘটনা আফ্রিকাতে প্রচলিত যেখানে মানুষ ইঁদুর বা ছোট প্রাণীর কামড়ের মাধ্যমে সংক্রমিত হয়েছে এবং এটি সাধারণত মানুষের মধ্যে সহজে ছড়ায় না। কিন্তু, বর্তমানে এই রোগে আক্রান্তের হদিশ মিলেছে। এই ভাইরাস প্রসঙ্গে জারি হয়েছে সতর্কতা। এটি মারাত্মক রোগের মধ্যে একটি। আর ছোঁয়াচে রোগ বলে মনে করছেন অনেকে।  গবেষণায় জানা গিয়েছে, স্মল পক্স ভ্যাকসিন মাঙ্কি পক্সের ক্ষেত্রে কাজ করে। এই ভাইরাস শরীরে সংক্রমণ ঘটানোর ৪ দিনের মধ্যে স্মল পক্স ভ্যাকসিন নিলে কঠিন রোগ থেকে মুক্তি মিলবে। হাম, বসন্ত, স্কার্ভি ও সিফিলিসের কিছু কিছু লক্ষণের সঙ্গে এই রোগের মিল পাওয়া যায়। তাই অনেকেই এই রোগের উপসর্গ চিনতে ভুল করেন। এমন হওয়াই স্বভাবিক। তবে, এই সমস্যা দেখা দিলে সবার আগে ডাক্তিরা পরামর্শ নিন। জ্বর, ত্বকে সংক্রমণের মতো সমস্যার চিকিৎসা ঘরোয়া টোটকায় হওয়া কঠিন। সঠিক সময় চিকিৎসকের পরামর্শ নিলে রোগ থেকে মুক্তি মিলবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640