1. nannunews7@gmail.com : admin :
October 23, 2024, 8:10 am

ইউরোপে মার্কিন সেনা বাড়ানোর পদক্ষেপ ‘ধ্বংসাত্মক’: রাশিয়া

  • প্রকাশিত সময় Friday, February 4, 2022
  • 76 বার পড়া হয়েছে

ইউক্রেইন নিয়ে উত্তেজনার মধ্যে পূর্ব ইউরোপে মিত্রদেশগুলোর সুরক্ষায় যুক্তরাষ্ট্রের বাড়তি সেনা মোতায়েনের পদক্ষেপকে ‘ধ্বংসাত্মক’ বলে নিন্দা করেছে রাশিয়া।
অভিযোগ করে মস্কো বলেছে, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ উত্তেজনা আরও বাড়িয়েছে এবং সংকটের রাজনৈতিক সমাধানের সুযোগ কমিয়েছে।
ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের আশঙ্কার মধ্যে এ সপ্তাহে ইউরোপে বাড়তি সেনা পাঠানোর ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।
যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার ফোর্ট ব্র্যাগ সামরিক ঘাঁটি থেকে ২০০০ সেনা পাঠানো হবে পোল্যান্ড এবং জার্মানিতে। তাছাড়া, জার্মানিতে থাকা আরও এক হাজার সেনা যাবে রুমানিয়ায়।
বাইডেনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র বিরূপ প্রতিক্রিয়া প্রকাশ করে রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার গ্রুশকো একে ‘ধ্বংসাত্মক’ এবং ‘অন্যায়’ পদক্ষেপ আখ্যা দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।
বুধবার তিনি বলেন, মিনস্ক চুক্তি (পূর্বাঞ্চলে শান্তি ফেরানোর আর্ন্তর্জাতিক চুক্তি) ইউক্রেইন অবাধে লঙ্ঘন করে চলেছে এবং বাইডেনের সেনা মোতায়েনের সিদ্ধান্তে ইউক্রেইন কর্তৃপক্ষ আরও উৎফুল্ল হবে।
রাশিয়া ইউক্রেইনের দক্ষিণাঞ্চলীয় ক্রিমিয়া উপদ্বীপ দখল করা এবং পূর্ব ডনবাস অঞ্চলে রক্তক্ষয়ী বিদ্রোহকে সমর্থন দেওয়ার ৮ বছর পর এই উত্তেজনা দেখা দিয়েছে।
রাশিয়া ইউক্রেইন সীমান্তের কাছে প্রায় ১ লাখ সেনা সমাবেশ করার পরও বলে আসছে তাদের সেখানে আগ্রাসন চালানোর কোনও পরিকল্পনা নেই।
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অভিযোগ করে বলেছেন, যুক্তরাষ্ট্রের মূল লক্ষ্য হচ্ছে যুদ্ধের অজুহাতে রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করা।
ওদিকে, পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রকে ‘ইউরোপে উত্তেজনা বাড়ানো বন্ধ করার’ আহ্বান জানিয়েছেন।
নতুন সেনা মোতায়েনের পদক্ষেপ পরিস্থিতিকে আরও অবনতির দিকে নিয়ে গেছে মন্তব্য করে পেসকভ বলেন, নেটোর পূর্বদিকে আরও সম্প্রসারিত হওয়া নিয়ে রাশিয়ার উদ্বেগ থাকাটা খুবই যুক্তিসঙ্গত।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640