1. nannunews7@gmail.com : admin :
October 23, 2024, 8:09 am

অবরোধ প্রত্যাহার করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা শাবি শিক্ষার্থীদের

  • প্রকাশিত সময় Thursday, January 27, 2022
  • 66 বার পড়া হয়েছে

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী শিক্ষার্থীরা অনশন ভাঙার পর উপাচার্যের বাসভবন, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক এবং একাডেমিক ও প্রশাসনিক ভবনের সামনে থেকে অবরোধ প্রত্যাহার করে নিলেও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।
বুধবার রাত ১১টায় বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে এক সংবাদ সম্মেলনে আন্দোলনরত শিক্ষার্থী মোহাইমিনুল বাশার রাজ অবরোধ প্রত্যাহারের এ কথা জানান।
বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে আন্দোলনরত আরেক শিক্ষার্থী শাহেরিয়ার আবেদীন বলেন, ” আমরা জাফর ইকবাল স্যারের অনুরোধে অবরোধ প্রত্যাহার করে নিয়েছি। ভিসির বাসভবন, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, প্রত্যেকটি একাডেমিক ভবনের অবরোধ উঠিয়ে নিয়েছি। প্রত্যেকটির তালা খুলে দিয়েছি। রেজিস্ট্রার ভবন ও কনট্রোলার অফিসের তালাও খুলে দেওয়া হবে।”
আন্দোলনের কর্মসূচি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে সকলকে নিয়ে আলোচনা সভা হবে। সেখান থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।
এদিকে বুধবার সকালে অনশন ভাঙার পর থেকে আন্দোলনরত শিক্ষার্থীদের আর কোনো কর্মসূচি দেখা যায়নি।
পরবর্তী কর্মসূচি সম্পর্কে বুধবার রাতে মোহাইমিনুল বাশার রাজ সংবাদ সম্মেলনে বলেন ” আমাদের আন্দোলনের ধরন পাল্টানো হবে। আমরা বিভিন্ন সাংস্কৃতিক কর্মকা- ও রোড পেইন্টিং করব।”
“সবার সঙ্গে আলোচনা করে এসব কর্মসূচি ঘোষণা করা হবে।” বলেন রাজ।
ভিসি পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার বিষয়ে জানতে চাইলে শাহেরিয়ার আবেদীন বলেন, “ভিসি পদত্যাগের প্রজ্ঞাপন যতক্ষণ না জারি হবে, ততক্ষণ আমাদের আন্দোলন চলবে।”
বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণের অভিযোগ তুলে গত ১৩ জানুয়ারি রাতে আন্দোলনে নামেন ওই হলের শিক্ষার্থীরা।
এর জেরে পুলিশের লাঠিপেটা, কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেডে শিক্ষার্থীসহ ক্যাম্পাসের অন্তত অর্ধশত লোকজন আহত হন।
সে ঘটনায় পুলিশ ‘গুলি বর্ষণ ও হত্যার উদ্দেশ্যে মারপিটের অভিযোগ’এনে অজ্ঞাতপরিচয় ২০০ থেকে ৩০০ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করে।
তাছাড়া বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। কিন্তু সেই নির্দেশ উপেক্ষা করে উল্টো উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।
একপর্যায়ে তারা অনশনে যান। উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।
অবশেষে সাতদিন পর সেই অনশন ভাঙান বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবাল ও তার স্ত্রী ইয়াসমিন হক।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640