1. nannunews7@gmail.com : admin :
October 23, 2024, 8:09 am

আইভীই হলেন নাসিক কান্ডারি

  • প্রকাশিত সময় Sunday, January 16, 2022
  • 144 বার পড়া হয়েছে

উৎসবমুখর শান্তিপূর্ণ ভোট
ঢাকা অফিস ॥ সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আওয়ামী লীগের প্রার্থী সেলিনা হায়াৎ আইভীই নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের (নাসিক) মেয়র নির্বাচিত হয়েছেন। রবিবার রাতে ভোট গণনার পর ফল ঘোষণা করা হয়। এতে বিএনপি থেকে অব্যাহতি পাওয়া হাতি প্রতীকের স্বতন্ত্র মেয়র প্রার্থী তৈমুর আলম খন্দকারকে ৬৯ হাজার ১০২ ভোটে হারিয়ে তৃতীয়বারের মতো নাসিক মেয়র নির্বাচিত হয়েছেন নৌকা প্রতীকের সেলিনা হায়াৎ আইভী। এ নির্বাচনে আইভী পেয়েছেন ১ লাখ ৬১ হাজার ২৭৩ ভোট। আর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৈমুর আলম পেয়েছেন ৯২ হাজার ১৭১ ভোট। বিপুল ভোটে বিজয়ী মেয়র আইভীর হ্যাটট্রিক বিজয়ে তার কর্মী সমর্থকরা উল্লাসে ফেটে পড়েন। নৌকা নৌকা স্লোগানে মুখরিত হয় নারায়ণগঞ্জ শহর।
এর আগে প্রার্থী এবং ভোটারদের ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের (নাসিক) নির্বাচন অনুষ্ঠিত হয়। রবিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলে টানা ভোটগ্রহণ। কনকনে শীত উপেক্ষা করে সকাল থেকেই কেন্দ্রে কেন্দ্রে ভোটাররা স্বতস্ফূর্তভাবে লম্বা লাইনে দাঁড়িয়ে ভোট দেন। দিন যত বাড়ে ভোটারদের উপস্থিতিও তত বাড়ে। নারী ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। তবে ভোটগ্রহণকালে কোন ধরনের সহিংস ঘটনা ঘটেনি। দুই হেভিওয়েট মেয়র প্রার্থী সেলিনা হায়াৎ আইভী ও তৈমুর আলম খন্দকারসহ সব প্রার্থীই বলেছেন, সুষ্ঠু ভোট হয়েছে। এই নির্বাচন সর্বমহলের প্রশংসা অর্জন করেছে। এরমধ্যে দিয়ে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটের উদাহরণ সৃষ্টি করল নির্বাচন কমিশন (ইসি)।
এবার নাসিক নির্বাচনে সব কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হয়। এটি নতুন পদ্ধতি হওয়ায় কারও কারও কাছে ইভিএমে ভোটদান প্রক্রিয়া ছিল জটিল। তাই ভোটদানে কিছুটা ধীরগতি ছিল। ইভিএমে ভোট দিতে কম বয়সীদের চেয়ে বয়স্কদের একটু সময় বেশি লেগেছে। এছাড়া কেউ কেউ জাতীয় পরিচয়পত্র সঙ্গে না আনায় এবং কারও কারও আঙ্গুলের ছাঁপ না মেলায় ভোট দিতে গিয়ে বিড়ম্বনার শিকার হয়েছেন। তবে শেষদিকে ভোটদানের গতি কিছুটা বাড়ে। বিকেল ৪টায় ভোটগ্রহণ শেষে কেন্দ্র কেন্দ্রে গণনার পর ফল ঘোষণা করা হয়। পরে সব কেন্দ্রের ভোটের হিসাব যোগ করে রিটার্নিং কর্মকর্তা মেয়র ও কাউন্সিলর পদে চূড়ান্ত ফল ঘোষণা করেন।
নারায়ণগঞ্জের সর্বস্তরের মানুষ এবং মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা এবারের নাসিক নির্বাচনকে অত্যন্ত গুরুত্ব সহকারে নেন। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতাও ছিল চোখে পড়ার মতো। তাই নির্বাচনের সার্বিক পরিবেশ ছিল শান্তিপূর্ণ। প্রার্থীদের কর্মী সমর্থকরা প্রতিটি অলি-গলি ও বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের কেন্দ্রে নিয়ে আসেন। বিশেষ করে বয়স্ক ভোটারদের বিশেষ ব্যবস্থায় কেন্দ্রে এনে ভোট দেয়ার ব্যবস্থা করা হয়। এ কারণেই ভোটারদের উপস্থিতি ছিল বেশি। আর পরস্পরবিরোধী প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের মধ্যে সৌহার্দপূর্ণ আচরণ করায় সার্বিক পরিবেশ ছিল উৎসবমুখর।
৫ ধাপের ইউপি নির্বাচনে সংঘাত-সহিংসতাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ থাকায় বর্তমান নির্বাচন কমিশনের বিরুদ্ধে বিভিন্ন মহল ব্যাপক সমালোচনা করে। এ কারণে এই কমিশন কিছুটা বেকায়দায় ছিলেন। এই নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ একেবারে শেষ প্রান্তে এসে নাসিক নির্বাচন ছিল তাদের জন্য অগ্নি পরীক্ষা। তাই নাসিক নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে নির্বাচন কমিশন স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে তৎপরতা জোরদার করার নির্দেশ দেয়। এরই অংশ হিসেবে ভোটের আগেরদিন থেকেই নিরাপত্তার চাদরে ঢাকা হয় সমগ্র সিটি কর্পোরেশন এলাকা। অবশেষে ভোটের দিন শান্তিপূর্ণ পরিবেশ থাকায় এবং অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হয়। ভোট চলাকালে সকল প্রার্থী, ভোটার এবং নারায়ণগঞ্জের সর্বস্তরের মানুষ সুষ্ঠু নির্বাচন হয়েছে বলে প্রতিক্রিয়া ব্যক্ত করেন। অবশ্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ক’দিন আগেই বলেছিলেন নাসিক নির্বাচন একটি মডেল নির্বাচন হিসেবে উদাহরণ হয়ে থাকবে। আর রবিবার ভোটের দিন নারায়ণগঞ্জের বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার সাংবাদিকদের কাছে বলেছেন, নাসিক নির্বাচন আমাদের কমিশনের সর্বোত্তম নির্বাচন।
নাসিক নির্বাচনের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে ভোটের আগেরদিন থেকেই কঠোর নিরাপত্তাবলয়ে আনা হয় পুরো নির্বাচনী এলাকা। র‌্যাব, বিজিবি, পুলিশের স্পেশাল টিম রবোকপ, সাধারণ পুলিশ, আর্মড পুলিশ, আনসার ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার টিম মাঠে নামানো হয়। আর এভাবেই নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয় সমগ্র নারায়ণগঞ্জ এলাকা।
রবিবার অনুষ্ঠিত নাসিক নির্বাচনে ২৭ ওয়ার্ডের ১৯২ ভোটকেন্দ্রের সবকটিতেই ভোট হয় ইভিএমে। সব কেন্দ্রে মোট ভোট কক্ষ ছিল ১ হাজার ৩৩৩টি। এবারের নির্বাচনে ভোটার ৫ লাখ ১৭ হাজার ৩৬১ জন। ২০১৬ সালে ভোটার ছিল ৪ লাখ ৭৪ হাজার ৯৩১ জন। এবার নতুন ভোটার ৪২ হাজার ৪৩০ জন। আর এবার নারী ভোটার ২ লাখ ৫৭ হাজার ৫১৯ জন। এই নতুন ও নারী ভোটারদের অধিকাংশই ভোট দিয়েছেন। আর তাদের ভোটেই নির্বাচনের ফলাফলে অনেক প্রভাব পড়েছে। ২০১৬ সালের নির্বাচনে আওয়ামী লীগের আইভীর সঙ্গে বিএনপির মেয়র প্রার্থীর ভোটের ব্যবধান হয়েছিল প্রায় ৮০ হাজার। আইভী পেয়েছিলেন ১ লাখ ৭৫ হাজার ৬১১ ভোট, আর বিএনপির সাখাওয়াত হোসেন খান পেয়েছিলেন ৯৬ হাজার। এবার নাসিক নির্বাচনে মেয়র পদে নির্বাচন করেছেন ৭ জন। এছাড়া সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৪ জন এবং সাধারণ কাউন্সিলর পদে নির্বাচন করেছেন ১৪৫ জন প্রার্থী। মেয়র পদে নির্বাচন করেন আগের দুইবারের মেয়র আওয়ামী লীগের সেলিনা হায়াৎ আইভী (নৌকা), স্বতন্ত্র থেকে বিএনপির সাবেক নেতা তৈমুর আলম খন্দকার (হাতি), খেলাফত মজলিসের এবিএম সিরাজুল মামুন (দেওয়াল ঘড়ি), বাংলাদেশ কল্যাণ পার্টির মোঃ রাশেদ ফেরদৌস (হাত ঘড়ি), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মোঃ মাছুম বিল্লাহ (হাত পাখা), বাংলাদেশ খেলাফত আন্দোলনের মোঃ জসীম উদ্দিন (বটগাছ) ও স্বতন্ত্র প্রার্থী কামরুল ইসলাম (ঘোড়া)। ২০১১ সালে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন হিসেবে যাত্রা শুরুর পর এবার ছিল তৃতীয় নির্বাচন। গতবছর ৩০ নবেম্বর নাসিক নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। সব কেন্দ্রে ইভিএমে ভোট হওয়ার আগে শুক্রবার কেন্দ্রে কেন্দ্রে ইভিএমে মক ভোটের মহড়া হয়। এর আগে ২০১৬ সালের ২২ ডিসেম্বর দ্বিতীয় নাসিক নির্বাচনে সব কেন্দ্রে ভোট হয় ব্যালট পেপারে। আর ২০১১ সালে প্রথম সিটি কর্পোরেশন নির্বাচনে ৯টি ওয়ার্ডে ভোট হয় ইভিএমে, আর অন্যান্য কেন্দ্রে ভোট হয় ব্যালট পেপারে।
নাসিক নির্বাচনের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে ১৯২টি ভোটকেন্দ্র ও কেন্দ্রের বাইরে ছিল ৩ স্তরের নিরাপত্তা। সার্বিক নিরাপত্তার জন্য সিটি কর্পোরেশন এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৫ হাজারের বেশি সদস্য নিয়োজিত ছিল। প্রতিটি কেন্দ্রে ছিল ২৬ জন ফোর্স। এর বাইরে ছিল পুলিশ ও র‌্যাবের স্ট্রাইকিং ফোর্স। ২৭টি ওয়ার্ডে নির্বাহী ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটদের সমন্বয়ে ৩০টি মোবাইল কোর্ট কাজ করে। এছাড়া ১৪ প্লাটুন বিজিবি মাঠে কাজ করে। প্রতি ওয়ার্ডে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আইনশৃঙ্খলা ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640