1. nannunews7@gmail.com : admin :
July 12, 2024, 1:34 pm
শিরোনাম :
ন্যাটোর অভিযোগ প্রত্যাখ্যান করে যা বলল ইরান অরুণাচলে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের তোড়জোড় ভারতের, চীনের কড়া প্রতিক্রিয়া ফ্রান্সের বিখ্যাত ক্যাথেড্রালে আগুন ২০০০ বর্গফুটের বাড়ি কিনেছেন কৃডু ‘আলিবাগে বিনিয়োগের সেরা সময়’ গায়ে হলুদে বাঙালির হাতে ট্রেন্ডি সাজে রাধিকা কোপা আমেরিকার ফাইনালের মঞ্চ মাতাবেন শাকিরা খোকসায় উপজেলা ছাত্র কল্যাণ পরিষদ মেধাবী শিক্ষার্থী মারিয়াকে সংবর্ধনা প্রদান পৌরসভার নির্যাতনের প্রতিবাদে  কুমারখালীর যদুবয়রা ইউনিয়নের  ৩’শ ভ্যান চালককে ফ্রি লাইসেন্স প্রদান কোটাবিরোধী আন্দোলন : শাহবাগ মোড় অবরোধ ভারতীয়দের কখনোই আমাদের সেনাবাহিনীতে চাইনি: মস্কো

এবার সাইপ্রাসে ডেল্টা-অমিক্রনের মিশ্রণ ‘ডেল্টাক্রন’ শনাক্ত

  • প্রকাশিত সময় Monday, January 10, 2022
  • 75 বার পড়া হয়েছে

সাইপ্রাসে করোনার একটি মিশ্র ধরন শনাক্ত হয়েছে। সাইপ্রাসের সিগমা টিভি এই তথ্য জানিয়েছে।
করোনার অতি সংক্রামক ডেল্টা ও অমিক্রনের সংমিশ্রণের নতুন এই ধরনের নাম দেয়া হয়েছে ‘ডেল্টাক্রন’।
ইউনিভার্সিটি অব সাইপ্রাসের বায়োলজিক্যাল সায়েন্সেসের অধ্যাপক লিওনডিওস কসট্রিকিস গত শুক্রবার সিগমা টিভিকে দেওয়া সাক্ষাৎকারে ডেল্টাক্রন নামের করোনার নতুন ধরন শনাক্ত হওয়ার কথা জানান।
লিওনডিওস সাইপ্রাসের ল্যাবরেটরি অব বায়োটেকনোলজি অ্যান্ড মলিকিউলার ভাইরোলজিরও প্রধান। তিনি বলেন, এখন অমিক্রন ও ডেল্টার সহসংক্রমণ (কো-ইনফেকশন) চলছে। তারা করোনার এমন একটি নতুন ধরন শনাক্ত করেছেন, যেটি অমিক্রন ও ডেল্টার সংমিশ্রণ।
লিওনডিওস বলেন, ডেল্টার জিনোমের মধ্যে অমিক্রনের মতো জেনেটিক বিষয় শনাক্ত হওয়ায় করোনার নতুন ধরনের নাম ‘ডেল্টাক্রন’ রাখা হয়েছে।
ডেল্টাক্রনে সংক্রমিত হয়েছেন, এমন ২৫ জন রোগী শনাক্ত করেছেন লিওনডিওস ও তার দল। তাদের পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়, হাসপাতালে ভর্তি হতে হয়নি, এমন রোগীদের তুলনায় যারা হাসপাতালে ভর্তি হয়েছেন, তাদের মধ্যে ডেল্টাক্রনে সংক্রমিত হওয়ার হার বেশি।
ডেল্টাক্রনে সংক্রমিত ২৫ রোগীর নমুনার জিনোম সিকোয়েন্সের তথ্য ৭ জানুয়ারি জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটাতে (জিআইএসএআইডি) পাঠিয়েছে লিওনডিওসের দল। জিআইএসএআইডি করোনার জিনোমের উন্মুক্ত বৈশ্বিক তথ্যভান্ডার।
অধ্যাপক লিওনডিওস বলেন, ‘আমরা ভবিষ্যতে দেখব যে এই ধরনটি আরও ভয়ংকর বা আরও সংক্রামক কি না। আমরা দেখব যে এটি ডেল্টা ও অমিক্রনকে ছাড়িয়ে যেতে পারবে কি না।’
করোনার অতি সংক্রামক ডেল্টা ধরন প্রথম শনাক্ত হয় ভারতে। এ ধরনটিকে শুরুতে করোনার ‘ভারতীয় ধরন’ বলা হচ্ছিল। পওে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ধরনটির নতুন নাম দেয় ‘ডেল্টা’। ধরনটির বৈজ্ঞানিক নাম (বি.১.৬১৭)। গত বছরের মে মাসে করোনার ডেল্টা ধরনকে ‘উদ্বেগজনক’ হিসেবে তালিকাভুক্ত করে ডব্লিউএইচও। ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য ডেলটা ধরনকে দায়ী করা হয়।
অন্যদিকে, করোনার অতি সংক্রামক অমিক্রন ধরন প্রথম শনাক্ত হয় আফ্রিকায়। নতুন এই ধরনটির বৈজ্ঞানিক নাম ‘বি.১.১.৫২৯’। এই ধরনটিকেও ‘উদ্বেগজনক’ বলে আখ্যায়িত করেছে ডব্লিউএইচও। সারা বিশ্বে অতি দ্রুত অমিক্রন ছড়িয়ে পড়ছে। করোনার আর কোনো ধরনকে এত দ্রুত বিশ্বে ছড়িয়ে পড়তে দেখা যায়নি।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640