1. nannunews7@gmail.com : admin :
July 27, 2024, 3:14 am
শিরোনাম :
বিটিভির ধ্বংসযজ্ঞ দেখে চোখ ভিজে উঠল প্রধানমন্ত্রীর যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করতে হবেঃ মোঃ এহেতেশাম রেজা কুমারখালীতে খালের মুখ বন্ধ করলো পাউবো, হুমকিতে দুই হাজার বিঘা জমির ফসল ঢাকায় আন্দোলনের মাঝে পড়ে কুষ্টিয়ার দুই বন্ধুর মৃত্যু, সরকারের সহযোগিতা চায় পরিবার নরসিংদী কারাগার থেকে পালানো কুষ্টিয়ায় ৩ বন্দির আত্মসমর্পণ ঢাকায় কোটাবিরোধী আন্দোলনে কুষ্টিয়ার গাড়ী চালক নিহত কুষ্টিয়ায় সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল, রাত ৮টা থেকে সকাল ৬ টা পর্যন্ত বহাল কুষ্টিয়ার প্রথিতযশা সাংবাদিক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী’র ৪র্থ মৃত্যুবার্ষিকী পালন জামরুল চাষ ভারতের সামনে ছিন্নভিন্ন বাংলাদেশ

বোকো হারাম নেতা মারা গেছেন বলছে প্রতিদ্বন্দ্বী জঙ্গি গোষ্ঠী

  • প্রকাশিত সময় Monday, June 7, 2021
  • 121 বার পড়া হয়েছে

এনএনবি : নাইজেরিয়ার জঙ্গি গোষ্ঠী বোকো হারামের নেতা আবু বকর শেকাউ মারা গেছেন বলে প্রতিদ্বন্দ্বী জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকান প্রভিন্স (আইএসডব্লিউএপি) দাবি করেছে।
একটি অডিও রেকর্ডিংয়ে আইএসডব্লিউএপি একথা জানিয়েছে যা রোববার তারা শুনেছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।
ওই অডিও রেকর্ডিংয়ে আইএসডব্লিউএপির নেতা আবু মুসাব আল বার্নাবি বলে মনে হওয়া এক ব্যক্তি বলেন, আইএসডব্লিউএপির সঙ্গে লড়াইয়ের পর তাদের যোদ্ধাদের তাড়ার মুখে একটি বোমা বিস্ফোরণ ঘটিয়ে শেকাউ আত্মহত্যা করেন, এ ঘটনা ১৮ মে-র দিকে ঘটেছে। “আবুবকর শেকাউ, তাকে বেহেশতে পাঠিয়ে আল্লাহ তার বিচার করেছেন,” তাকে এমনটি বলতে শোনা যায়। আল বার্নাবিকে চেনেন এমন দুই ব্যক্তি রয়টার্সকে বলেছেন, রেকর্ডিংয়ের কণ্ঠটি আইএসডব্লিউএপির নেতারই। নাইজেরিয়ার একজন সরকারি কর্মকর্তার শেয়ার করা একটি গোয়েন্দা প্রতিবেদনে এবং বোকো হারাম নিয়ে গবেষণারতরাও বলেছেন, শেকাউ মারা গেছেন। গত মাসে নাইজেরিয়ার সামরিক বাহিনী জানিয়েছিল, তারা শেকাউয়ের কথিত মৃত্যুর বিষয়টি তদন্ত করে দেখছে। ওই সময় খবরটি নাইজেরিয়ার স্থানীয় ও বিদেশি সংবাদ মাধ্যমগুলোতেও প্রকাশিত হয়েছিল। এবার যে অডিও রেকর্ডিংটি সামনে এসেছে সেটি স্থানীয় গণমাধ্যমই প্রথম পেয়েছে বলে রয়টার্স জানিয়েছে। এই রেকর্ডিংয়েই প্রথম আইএসডব্লিউএপি নিশ্চিত করে বলেছে, তাদের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী শাদ হ্রদ অঞ্চলে নিহত হয়েছেন।
এতে আল বার্নাবি বলে শনাক্ত হওয়া ব্যক্তি বলেছেন, ইসলামিক স্টেটের নেতৃবৃন্দের নির্দেশে তার যোদ্ধারা শেকাউকে শেষ করার লক্ষ্য নেন এবং শেকাউ পালিয়ে যাওয়ার আগ পর্যন্ত তারা বোকো হারাম বিদ্রোহীদের সঙ্গে লড়াই করেন।
আইএসডব্লিউএপির যোদ্ধারা ধাওয়া করে তাকে ঘিরে ফেলে এবং শেকাউকে অনুশোচনা করে তাদের দলে যোগ দেওয়ার প্রস্তাব দেয় বলে জানান তিনি।
“শেকাউ পৃথিবীর জীবনে অপমানিত হওয়ার চেয়ে পরকালে নিগৃহীত হওয়াকেই বেছে নেন এবং বোমার বিস্ফোরণ ঘটিয়ে তাৎক্ষণিভাবে আত্মহত্যা করেন,” বলেন তিনি।
টনি ব্লেয়ার ইনস্টিটিউট ফর গ্লোবাল চেঞ্জের বোকো হারাম বিশেষজ্ঞ বুলামা বুকারতি বলেছেন, “ইসলামিক স্টেট শাদ হ্রদ এলাকা ও শেকাউয়ের ঘাঁটি অঞ্চলের পুরো এলাকার ওপর নিজেদের অবস্থান সংহত করেছে।”
বোকো হারামের কমান্ডার ও যোদ্ধাদের তাদের দলে ভেড়াতে ইসলামিক স্টেট উদ্যোগ নিয়েছিল বলে জানান বুকারতি; বলেন, “আইএসডব্লিউএপি শেকাউকে একটি সমস্যা হিসেবে চিহ্নিত করে এবং সেই একমাত্র ব্যক্তি যাকে তারা সরিয়ে দিতে চাইছিল।”
রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, শেকাউয়ের মৃত্যুতে এই দুটি গোষ্ঠীর সহিংস প্রতিদ্বন্দ্বিতার অবসান ঘটতে পারে, আইএসডব্লিউএপি বা ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স বোকো হারামের যোদ্ধাদের নিজেদের দলে টানতে পারে আর এর মাধ্যম উত্তরপূর্ব নাইজেরিয়ায় তাদের অবস্থান আরও দৃঢ় করে তুলতে পারে।
এর মাধ্যমে আইএসডব্লিউএপি এবার তাদের মনোযোগ সরকার ও সামরিক বাহিনীর দিকে দিতে পারবে।
২০০৯ সালে বোকো হারামকে একটি গোপন ইসলামিক সম্প্রদায় থেকে পুরোপুরি বিদ্রোহী একটি সশস্ত্র গোষ্ঠীতে রূপান্তরিত করেন শেকাউ। এরপর থেকে গোষ্ঠীটি নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলে হত্যা, অপহরণ ও লুটপাটের বন্যা বইয়ে দেয়।
তারপর থেকে এই গোষ্ঠীটির হাতে ৩০ হাজারেরও বেশি মানুষ নিহত ও প্রায় ২০ লাখ লোক ঘরবাড়ি থেকে পালিয়ে উদ্বাস্তুতে পরিণত হয়, যা বিশ্বের অন্যতম বড় একটি মানবিক সংকট হিসেবে দেখা দেয়।
আইএসডব্লিউএপি এক সময় বোকো হারামেরই অংশ ছিল। পাঁচ বছর আগে গোষ্ঠীটির এ অংশটি ইসলামিক স্টেটের প্রতি আনুগত্য প্রকাশ করে মূল দল থেকে বিচ্ছিন্ন হয়েছিল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640