1. nannunews7@gmail.com : admin :
July 26, 2024, 11:43 pm
শিরোনাম :
বিটিভির ধ্বংসযজ্ঞ দেখে চোখ ভিজে উঠল প্রধানমন্ত্রীর যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করতে হবেঃ মোঃ এহেতেশাম রেজা কুমারখালীতে খালের মুখ বন্ধ করলো পাউবো, হুমকিতে দুই হাজার বিঘা জমির ফসল ঢাকায় আন্দোলনের মাঝে পড়ে কুষ্টিয়ার দুই বন্ধুর মৃত্যু, সরকারের সহযোগিতা চায় পরিবার নরসিংদী কারাগার থেকে পালানো কুষ্টিয়ায় ৩ বন্দির আত্মসমর্পণ ঢাকায় কোটাবিরোধী আন্দোলনে কুষ্টিয়ার গাড়ী চালক নিহত কুষ্টিয়ায় সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল, রাত ৮টা থেকে সকাল ৬ টা পর্যন্ত বহাল কুষ্টিয়ার প্রথিতযশা সাংবাদিক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী’র ৪র্থ মৃত্যুবার্ষিকী পালন জামরুল চাষ ভারতের সামনে ছিন্নভিন্ন বাংলাদেশ

বঙ্গবন্ধু সেতু থেকে এ বছর সর্বোচ্চ টোল আদায়

  • প্রকাশিত সময় Sunday, June 6, 2021
  • 154 বার পড়া হয়েছে

ঢাকা অফিস ॥ যমুনা সেতুর ওপর বঙ্গবন্ধু সেতু থেকে চলতি অর্থবছরে এযাবৎকালের সর্বোচ্চ টোল আদায় হয়েছে।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের রোববার জাতীয় সংসদে জানান, চলতি ২০২০-২১ অর্থবছর শেষ হওয়ার এক মাস আগে গত মে পর্যন্ত ৫৯৪ কোটি ৮৬ লাখ টাকা টোল আদায় হয়েছে এ সেতু থেকে, যা যে কোনো অর্থবছরের হিসাবে সর্বোচ্চ।
বঙ্গবন্ধু সেতু নির্মাণের পর প্রথম ১৯৯৭-৯৮ অর্থবছরে টোল থেকে আদায় হয়েছিল ৯৯ লাখ টাকা। প্রতিবছর বেড়ে সবশেষ ২০১৯-২০ অর্থবছরে আদায় হয় ৫৬০ কোটি ২৮ লাখ টাকা।
বগুড়া- ৫ আসনের সংসদ সদস্য হাবিবর রহমানের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এসব তথ্য জানান। স্পিকার শিরীন শারমিনের সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।
সেতুমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু সেতু চালু হওয়ার পর হতে এ পর্যন্ত ছয় হাজার ৪৩৪ কোটি ৩ লাখ টাকা টোল আদায় হয়েছে। এ সময়ে সেতুর পরিচালন, রক্ষানাবেক্ষণ ও ডিএসএল পরিশোধ বাবদ ব্যয় হয়েছে চার হাজার ১০৪ কোটি ২১ লাখ টাকা।’
জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আদায় করা অর্থ থেকে সেতুর রক্ষণাবেক্ষণ ব্যয়সহ সেতুর নির্মাণে উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর ঋণ পরিশোধ করা হয়।
তিনি জানান, বঙ্গবন্ধু সেতু নির্মাণে তিন হাজার ৭৪৫ কোটি ৬০ লাখ টাকা ব্যয় হয়েছিল। ১৯৯৮ সালের জুন মাসে সেতুটি উন্মুক্ত করা হয়।
প্রায় ৫ কিলোমিটার দীর্ঘ বঙ্গবন্ধু সেতু তৈরিতে যে অর্থ ব্যয় হয়েছিল, টোল থেকে হিসাব করলে ২০১৬-১৭ অর্থবছরেই সেই নির্মাণ খরচ উঠে এসেছে।
তবে বৈদেশিক মুদ্রার বিনিময় হার দ্বিগুণেরও বেশি বেড়ে যাওয়ায় উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর কাছ থেকে নেওয়া ঋণ ২০৩৪ সাল নাগাদ টোলের মাধ্যমে পরিশোধ করা শেষ হবে বলে জানান সেতুমন্ত্রী।
ঈদে ঘরমুখো মানুষের চাপে যানবহন বেড়ে গত ১২ মে বঙ্গবন্ধু সেতু থেকে টোল আদায় হয় দুই কোটি ৯৯ লাখ ১৮ হাজার ২৪০ টাকা। সেতুটি চালু হওয়ার পর এটাই এক দিনের সর্বোচ্চ টোল।
দেশের উত্তরাঞ্চলের সঙ্গে মধ্যাঞ্চলের সরাসরি সড়ক ও রেল যোগাযোগ স্থাপন করেছে বঙ্গবন্ধু সেতু। তাছাড়া দক্ষিণ-পশ্চিমাঞ্চলেরও যানবাহনও এ সেতু ব্যবহার করে। এই সেতু দিয়ে ঈদের সময় যাতায়াত করে সবচেয়ে বেশি গাড়ি।
বঙ্গবন্ধু সেতু পারাপারে প্রতিটি বড় বাসকে ৯০০ টাকা, ছোট বাসকে ৬৫০ টাকা, বড় ট্রাককে ১৪০০ টাকা, মাঝারি ট্রাককে ১১০০ টাকা এবং ছোট ট্রাককে ৮৫০ টাকা হারে টোল দিতে হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640