1. nannunews7@gmail.com : admin :
February 27, 2024, 2:43 pm

রাশিয়ার কারাবন্দি নেতা নাভালনি ‘কিডনি বিকলের ঝুঁকিতে’

  • প্রকাশিত সময় Sunday, April 18, 2021
  • 100 বার পড়া হয়েছে

রাশিয়ার কারাবন্দি বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনি দুই সপ্তাহেরও বেশি সময় ধরে অনশন ধর্মঘটে থাকায় কিডনী বিকলের ক্রমবর্ধমান ঝুঁকিতে আছেন বলে একটি মেডিকেল ট্রেড ইউনিয়ন জানিয়েছে।
তার চোখের অবস্থারও অবনতি হচ্ছে বলে শনিবার নাভালনির মিত্র ইউনিয়নটি জানিয়েছে।
কারাগারে তাকে ঠিকমত চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে না অভিযোগ তুলে সঠিক চিকিৎসার দাবিতে ৩১ মার্চ থেকে অনশন শুরু করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক ও তার প্রধান এ রাজনৈতিক প্রতিপক্ষ।
ওই সময় ৪৪ বছর বয়সী নাভালনি জানিয়েছিলেন, তার পিঠে ও দুই পায়ে প্রচ- ব্যাথা হচ্ছে, এজন্য সঠিক চিকিৎসা প্রয়োজন।
“তার অবস্থা সত্যিই সঙ্কটজনক,” বলেছেন ডক্টরস অ্যাল্যায়েন্স ট্রেড ইউনিয়নের প্রতিনিধি অ্যালেকজান্দ্রা জাখারোভা; রাশিয়ার কর্তৃপক্ষ চিকিৎসকদের এ গোষ্ঠীটিকে সরকারবিরোধী হিসেবে বিবেচনা করে।
ইউনিয়নের সদস্যরা নাভালনিকে পরীক্ষা করে দেখেননি এবং তার শারীরিক পরীক্ষার প্রতিবেদন নাভালনির আইনজীবীদের মাধ্যমে পেয়েছেন বলে জানান জাখারোভা।
“আমরা তার শারীরিক পরীক্ষার প্রতিবেদনগুলো দেখেছি, সেগুলো খুব, খুব খারাপ,” বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন তিনি।
“তার পটাশিয়ামের মাত্রা উচ্চ এবং উচ্চ মাত্রায় থাকা অন্যান্য উপাদনাগুলো ইঙ্গিত দিচ্ছে তার কিডনী শিগগিরই বিকল হয়ে যেতে পারে। এগুলোর কারণে মারাত্মক শারীরিক অবস্থা এমনকী কার্ডিয়াক অ্যারেস্টও হতে পারে,” বলেছেন জাখারোভা।
পুরনো একটি মামলায় জামিনের শর্ত ভঙ্গের অভিযোগে রাশিয়ার একটি আদালত ফেব্রুয়ারিতে নাভালনিকে আড়াই বছরের কারাদ- দেয়। একে মিথ্যা অভিযোগ বলে অভিহিত করেছেন তিনি।
গত বছর বিষাক্ত রাসায়নিক নার্ভ এজেন্ট ‘নোভিচক’ দিয়ে নাভালনিকে হত্যার চেষ্টা করা হয়েছিল। বিষের প্রভাবে তিনি কোমায় চলে গিয়েছিলেন। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে রাশিয়া থেকে জার্মানির বার্লিনে নিয়ে যাওয়া হয়, সেখানে কয়েক মাসের চিকিৎসায় সুস্থ হয়ে উঠেন তিনি।
সুস্থ হওয়ার পর জানুয়ারিতে রাশিয়া ফেরেন নাভালনি, কিন্তু দেশে ফিরেই গ্রেপ্তার হন।
শুক্রবার জে কে রাউলিং, সালমান রুশদীসহ প্রায় ৮০ জন বিখ্যাত লেখক, অভিনেতা, ইতিহাসবিদ, সাংবাদিক ও পরিচালক প্রেসিডেন্ট পুতিনের কাছে পাঠানো এক খোলা চিঠিতে নাভালনির সুচিকিৎসা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।
কারাগার কর্তৃপক্ষ বলছে, তারা নাভালনিকে যথাযথ চিকিৎসা দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন কিন্তু তিনি তা নিতে অস্বীকার করে কারাগারের বাইরের তার পছন্দের একজনকে দিয়ে চিকিৎসা করানোর জন্য দাবি করতে থাকেন, যা তারা প্রত্যাখ্যান করেছেন।
শুক্রবার নাভালনি জানিয়েছেন, অনশন ধর্মঘট বর্জন না করলে জোর করে খাওয়ানোর জন্য কারা কর্তৃপক্ষ তাকে ‘স্ট্রেইটজ্যাকেট’ এর ভেতর ঢুকিয়ে রাখার হুমকি দিয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640