1. nannunews7@gmail.com : admin :
February 28, 2024, 3:41 am

  জঙ্গিবাদ থেকে দূরে থাকতে ইসলামকে জানতে হবে: আইজিপি

  • প্রকাশিত সময় Monday, March 15, 2021
  • 171 বার পড়া হয়েছে

 শিক্ষার্থীদের ধর্মীয় রীতিনীতি অনুশাসন মেনে চলার পরামর্শ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। তিনি বলেন, ‘জঙ্গিবাদ ইসলামের শত্রু। জঙ্গিবাদকে না বলে, শিক্ষার্থীদের ধর্মীয় মূল্যবোধের শিক্ষা নিতে হবে। জঙ্গিবাদ থেকে দূরে থাকতে ইসলামকে জানতে হবে।

সোমবার দুপুরে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্স অডিটোরিয়ামে বাংলাদেশ পুলিশ সার্ভিস ফাউন্ডেশনের আয়োজনে মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মানবিক গুনাবলী থাকতে হবে উল্লেখ করে শিক্ষার্থীদের উদ্দেশে পুলিশ প্রধান বলেন,  ‘জঙ্গিবাদ থেকে দূরে থাকতে হবে। জন্য ইসলামকে জানতে হবে। অনেক বই রয়েছে, সেগুলো পড়তে হবে। তবে ফেসবুক বা সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে দুলাইন নিয়ে নয়; ইংরেজিসহ বিভিন্ন ভাষায় ধর্মীয় গ্রন্থ পাওয়া যায়, সেগুলো পড়তে হবে।

তিনি বলেন, ‘জঙ্গিবাদের হাতে মুসলিম খুন হয়েছে, রক্তাক্ত হয়েছে। তারা ইসলামের ক্ষতি করেছে।তিনি বলেন, ‘সচেতনভাবেই ধর্মীয় মূল্যবোধের শিক্ষা নিতে হবে।

বেনজীর আহমেদ বলেন, ‘ঘটনাবহুল মার্চ, মাসেই বাঙালি জাতির মহানায়ক জন্মগ্রহণ করেন। মাসেই হাজার বছরের শৃঙ্খল ভেঙে স্বাধীনতা যুদ্ধে ঝাপিয়ে পড়ে বাংলার মানুষ।শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘ জাতির ভবিষ্য তোমরাই। তোমরা ভাগ্যবান যে, স্বাধীন বাংলাদেশে জন্মগ্রহণ করেছ।

আইজিপি বলেন, ‘চারপাঁচ বছরের মধ্যে বাংলাদেশ থেকে দারিদ্র্য বিদায় দেবে। দারিদ্র্য যে কত ভয়ানক তা যারা না দেখছে, তারা বিশ্বাস করবে না। অর্ধাহারঅনাহারের কী জীবন তা না দেখলে বিশ্বাস হবে না। এক সময় এই বস্তিবাসী ডাস্টবিন থেকে খাবার টোকাইয়ে খেতো। এগুলো এখন নেই।

বেনজীর আহমেদ বলেন, ‘গত ১২ বছরে বাংলাদেশে যুগান্তকারী পরিবর্তন হয়েছে। সময়ে শিক্ষায় বেশি বরাদ্দ দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের বিনাবেতনে পড়ানো হচ্ছে। বই ফ্রি পাচ্ছে। আমরা বই পেতাম তিন চার মাস পর। এখন এই পরিস্থিতি নেই।

তিনি বলেন, ‘এখন আমাদের শিক্ষার্থীরা বিদেশে পড়তে গেলে পড়া শেষে দেশে চলে আসে। কারণ বাংলাদেশ এখন অমিত সম্ভাবনার দেশ।

যৌথ পরিবার ভেঙে যাওয়াতে শিশুদের একাকিত্ব বেড়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের যৌথ পরিবারগুলো ভেঙে গেছে। যৌথ পরিবারের একটা সুবিধা ছিল, এখানে মুরব্বিদের কাছ থেকে অনেক কাউন্সিলিং পেতো শিশুরা। এটা এখন হয় না।

আইজিপি বলেন, ‘আমি আমার সন্তানদের দিয়ে বুঝি, তারা কত একাকিত্ব বোধ করে। কিন্তু যদি যৌথ পরিবার থাকতো, তাহলে দাদাদাদি, নানানানি, চাচাচাচি থাকতো। তারা তাদের সঙ্গ পেত।

শিক্ষার্থীদের পরামর্শ দিয়ে বেনজীর আহমেদ বলেন, ‘তুমি এই জাতির গর্ব হও, মাদক থেকে দূরে থাকো। তোমার ভেতরে আত্মমর্যাদা থাকতে হবে, বাংলাদেশের নাগরিক হিসেবে তোমার অহংকার থাকতে হবে। দেশের অতীত ইতিহাসকে শ্রদ্ধা জানাতে হবে। জাতি হিসেবে অহংকার করার অনেক কিছু আছে আমাদের। আর যদি মর্যাদাবোধ না থাকে তাহলে দেশের বাইরে গিয়ে অপপ্রচার চালাবে। কুলাঙ্গাররা এগুলো করে। তারা দেশের বিরুদ্ধে কথাবার্তা বলে, দিয়ে তারা কী অর্জন করতে চায় তা আল্লাহ জানে। তারা নোংরা কথা বলে, কুরুচিপূর্ণ কথাবার্তা বলে। তাদের বাংলাদেশি হিসেবে কোনও ইজ্জত নেই। তারা হলো পরগাছা।

তিনি বলেন, ‘বাংলাদেশ প্রতিদিন কিছু না কিছু অর্জন করে, আমরা একটা প্রেস্টিজিয়াস দেশ। এটা মাথায় নিয়ে আমাদের চলতে হবে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন হবে, পাঁচটি দেশের প্রধান আসবেন। ওইদিন বিশেষ কাজ না থাকলে বের না হওয়ার অনুরোধ ডিএমপি করেছে। তারা আমাদের মেহমান। আগামী ১০ দিন সবাই সহযোগিতা করবেন। এই সময় সভা সমাবেশ না করার জন্য অনুরোধ করেছি। প্রয়োজন না হলে চলাচল না করার অনুরোধ করবো নগরবাসীর। যারা আসবেন তাদের আমরা সম্মানের সঙ্গে স্বাগত জানাবো।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সহসভাপতি ইন্ডাস্ট্রিয়াল পুলিশের প্রধান ডিআইজি মাহবুবর রহমান। তিনি বলেন, ‘এই বৃত্তি বা স্বীকৃতি শিক্ষার্থীদের ভবিষ্যতে ৎসাহ প্রদান করবে।

অতিরিক্ত আইজিপি (অ্যাডমিন অপস) . মঈনুর রহম চৌধুরী শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘আমরা এক বিশ্বাস ঘাতক জাতি। বঙ্গবন্ধু, যাঁর একক বদান্যতায় আমরা স্বাধীন হলাম, তাঁকে হত্যা করা হলো, কী অপরাধ ছিল তাঁর! এগুলো ভাবতে হবে। এগুলো বলার উদ্দেশ্য হলো, জাতিসত্তাকে জানা দরকার।

যদি সঠিক ইতিহাস জানতে ব্যর্থ হই, তাহলে আমাদের রাস্তায় ঘুরতে হবে বলেও তিনি মন্তব্য করেন। তিনি বলেন, ‘আজকে ৫০ বছর পরও বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি করা হয়। বাবামার মতো বাংলাদেশ সৃষ্টিতে ভূমিকা বঙ্গবন্ধুর। এই জাতিসত্তাকে অস্বীকার করলে পরিবার থাকে না, জাতি থাকে না। সত্য জিনিসটা সবাইকে জানতে হবে।

অনুষ্ঠানে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অপস) কৃষ্ণ পদ রায় বলেন, ‘বিভিন্ন ক্যাটাগরিতে বিগত কয়েক বছর ধরে মেধাবীদের শিক্ষাবৃত্তি দেওয়া হচ্ছে। বছর ১১৩ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়েছে।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640