1. nannunews7@gmail.com : admin :
July 27, 2024, 12:27 am
শিরোনাম :
বিটিভির ধ্বংসযজ্ঞ দেখে চোখ ভিজে উঠল প্রধানমন্ত্রীর যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করতে হবেঃ মোঃ এহেতেশাম রেজা কুমারখালীতে খালের মুখ বন্ধ করলো পাউবো, হুমকিতে দুই হাজার বিঘা জমির ফসল ঢাকায় আন্দোলনের মাঝে পড়ে কুষ্টিয়ার দুই বন্ধুর মৃত্যু, সরকারের সহযোগিতা চায় পরিবার নরসিংদী কারাগার থেকে পালানো কুষ্টিয়ায় ৩ বন্দির আত্মসমর্পণ ঢাকায় কোটাবিরোধী আন্দোলনে কুষ্টিয়ার গাড়ী চালক নিহত কুষ্টিয়ায় সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল, রাত ৮টা থেকে সকাল ৬ টা পর্যন্ত বহাল কুষ্টিয়ার প্রথিতযশা সাংবাদিক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী’র ৪র্থ মৃত্যুবার্ষিকী পালন জামরুল চাষ ভারতের সামনে ছিন্নভিন্ন বাংলাদেশ

উপজেলা শিক্ষা কর্মকর্তা সেলিনা খাতুন ও এক শিক্ষকের নামে থানায় অভিযোগ দায়ের ॥ কুষ্টিয়া কুমারখালীতে দেড় লক্ষ টাকার স্কুল ঘর রাতে চৌদ্দ হাজার টাকায় বিক্রি !

  • প্রকাশিত সময় Sunday, March 14, 2021
  • 205 বার পড়া হয়েছে

কাগজ প্রতিবেদক ॥ বিধি লঙ্ঘন করে রাতের আধাঁরে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার শানপুকুড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ১ লাখ ৫০ হাজার টাকার পুরাতন ভবনটি মাত্র ১৪ হাজার টাকায় বিক্রির ঘটনায় কুমারখালী উপজেলা সহকারী শিক্ষা অফিসার সেলিনা খাতুন, ওই বিদ্যালয়ের সহকারি শিক্ষক হারুন অর রশিদ ও ক্রেতা বাচ্চুর নামে থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। গতকাল রোববার সকালে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম বাদী হয়ে কুমারখালী থানায় অভিযোগ দায়ের করেন। বাচ্চু ওই এলাকার মৃত মোবারক শেখের ছেলে।

লিখিত অভিযোগে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম উল্লেখ্য করেন যে, বিদ্যালয়ে থাকা চারচালা বিশিষ্ট সেমিপাকা ওয়াল ঘর যাতে ইটের পরিমান চার হাজার ৫০০,  যার আনুমানিক মূল্য ৩৬ হাজার টাকা, ১১ বাধ করগেটটিন যার মূল্য ৪০ হাজার টাকা, ৩০টি সিমেন্টের খুটি যার মূল্য ১২ হাজার টাকা, এবং ঘরের ব্যবহৃত কাঠের মূল্য ৩০ হাজার টাকা, ডাব ও বাঁশের’র মূল্য ৩২ হাজার টাকাসহ সর্বমোট আনুমানিক মূল্য দেড় লক্ষ টাকা।

প্রধান শিক্ষক আরো উল্লেখ করেন, বিদ্যালয়ের সহকারি শিক্ষক হারুন অর রশিদ, বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সভাপতি ও ম্যানেজিং কমিটিকে অবিহত না করে ৩ নং আসামী বাচ্চু শেখের নিকট গোপনে বিক্রি করেন। বাচ্চু শেখ গত ৬ মার্চ রাত আনুমানিক ৩ টার দিকে অজ্ঞাতনামা লোকজন সাথে নিয়ে বিদ্যালয়ের ঘরটি ভাংচুর করে রাতের আধারে তার বাড়িতে নিয়ে যায়। পরদিন ৭ মার্চ সকালে স্কুলে এসে ঘর দেখতে না পেয়ে তাৎক্ষনিক ম্যানেজিং কমিটির সভাপতি ও অন্যান্য অবিহত করলে সবাই তাৎক্ষনিক ঘটনাস্থলে আসলে লোকমুখে জানতে পারেন, বাচ্চু শেখের বাড়িতে ঘরটির ইট, টিন, কাঠ ও বাঁশ আছে। এরপর বিদ্যালয়ের সভাপতিসহ সাক্ষীগণ নিয়ে বাচ্চু শেখের বাড়িতে উপস্থিত হয়ে স্কুলের জিনিসপত্র দেখতে পেয়ে তাকে জিজ্ঞাসাবাদ করলে ১ নং আসামী হারুন অর রশিদের নিকট থেকে ঘরটি ক্রয় করেছেন। বিষয়টি ১নং আসামীকে জিজ্ঞাসাবাদ করলে সে বিষয়টি স্বীকার করেন। পরবর্তীতে জানা যায়, ৩ নং আসামী সেলিনা খাতুন অন্যান্য আসামীদের সহযোগীতায় ঘরটি বিক্রি করা হয়েছে এবং ১ নং আসামী হারুন অর রশিদ মোঃ উজ্জল খার বিকাশের দোকান থেকে যার বিকাশ নং ০১৮৫৩৪৯২৬০০ ও ০১৭১৫৮৩৩৯৫৯ থেকে ৪ নং আসামী সেলিনা খাতুনের ব্যবহৃত মোবাইল ফোনে যাার নম্বর ০১৭৫২৭১২৮৭৫ তে সর্বমোট ১৩ হাজার বিকাশের মাধ্যমে টাকা গ্রহন করেছেন। তিনি আরো উল্লেখ্য  করেন, আসামীগণ পরস্পর যোগসাজেশী করে সরকারি সম্পদ আত্মাসাৎ করেছেন। উক্ত ঘটনার স্বাক্ষীদের সাথে আলাপ আলোচনা করিয়া আসামীদের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করতে বিলম্ব হয়।

অভিযুক্ত সহকারি শিক্ষক হারুন অর রশিদ বলেন, এটিও স্যারের নির্দেশে ১৪ হাজার টাকায় ঘর বিক্রি করে ১৩ হাজারর ৯০০ টাকা এটিও স্যারকে দিয়েছি। বিষয়টি প্রধান শিক্ষক ও সভাপতি জানে। নিজের ভুল স্বীকার করে মাপ চেয়ে তিনি আরো বলেন, ঝামেলা হওয়ায় এটিও স্যার পুনরায় টাকা বিকাশে ফেরত দিয়েছে, বর্তমানে টাকা আমার কাছে আছে। বিষয়টি সমাধানের জন্য মঙ্গলবার (৯ মার্চ) সভাপতির বাড়িতে বসাবসি করেছি। আর এটিও স্যারের সাথে সম্পর্ক ভাল হওয়ায় মাঝেমাঝে টাকা লেনদেন করার কথাও জানান সহকারি শিক্ষক হারুন অর রশিদ। এ ব্যাপারে স্কুল ঘর ক্রেতা বাচ্চু বলেন, সহকারী শিক্ষক হারুন-অর-রশিদ ও প্রধান শিক্ষক শহিদুল ইসলামের উপস্থিতিতে আলোচনা করে আমি এ ভবন ১৪ হাজার টাকায় ক্রয় করেছি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম বলেন, ৭ই মার্চ সকালে স্কুলে যেয়ে ভবন ভাঙা দেখতে পান।পরে খোঁজ নিয়ে জানতে পারেন সহকারী শিক্ষক হারুন-অর-রশিদ স্কুলের পুরাতন ভবন বিক্রয় করেছে। আমার অবর্তমানে তিনি সহকারী শিক্ষা কর্মকর্তাসহ আসামীদের নিয়ে ভবনটি বিক্রি করেছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য থানায় লিখিত অভিযোগ দায়ের করেছি।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য ও চাঁপড়া ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের মেম্বার মনোয়ার হোসেন লালন বলেন, স্কুলের পুরাতন ভবন বিক্রয় করতে হলে ম্যানেজিং কমিটির রেজুলেশন ও নিলাম বিজ্ঞপ্তির মাধ্যমে বিক্রয় করতে হয়। অথচ সহকারী শিক্ষক হারুন আমাদেরকে না জানিয়ে রাতের আঁধারে গোপনে এ ভবন বিক্রয় করে টাকা এটিও ম্যাডামকে বিকাশ করেছেন। কর্তৃপক্ষের উচিত জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা।

শানপুকুড়িয়া প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আলমগীর হোসেন বলেন, বিদ্যালয়ের ভবন বিক্রয়ের বিষয়ে আমি কোনো কিছু জানিনা। সহকারী শিক্ষক আসামীদের যোগসাজেশী রাতারাতি এ ভবন বিক্রয় করেছে। সে দোষ স্বীকার করে মাপ চেয়েছে। তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহনের জন্য থানায় অভিযোগ দেওয়া হয়েছে।

অভিযুক্ত উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা সেলিনা খাতুন বলেন, পুরাতন ভবন অবৈধভাবে বিক্রির অভিযোগে সহকারী শিক্ষক হারুন-অর-রশিদ এর বিরুদ্ধে শানপুকুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও স্কুলের সভাপতি লিখিত অভিযোগের প্রেক্ষিতে তদন্ত করেছি।তবে ঘটনার সাথে আমি জড়িত নয়। বিক্রিত টাকা বিকাশে গ্রহণের বিষয়ে তিনি বলেন, সহকারি শিক্ষক হারুন আমার কাছ থেকে জমি রেজিস্টারি করার জন্য টাকা ধার নিয়েছিল, ধার শোধ হিসেবে ১৩ হাজার ৯০০ টাকা বিকাশ করেছিল। তিনি আরো বলেন, ভবন বিক্রির টাকা কিনা আমার জানা নেই,তবে হারুনকে আবার বিকাশেই সেই টাকা ফেরত দিয়েছি।

কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মজিবুর রহমান বলেন, এ ঘটনায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক থানায় লিখিত অভিযোগ করেন। ঘটনাটি দুদক মামলার সিডিউলভুক্ত হওয়ায় থানায় জিডি প্রস্তুত করে জেলা সমন্বিত দুর্নীতি দমন কমিশনারের উপ -পরিচালক বরাবর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে। জিডি নম্বর ৫৮৫, তাং ১৪/০৩/২০২১।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640