1. nannunews7@gmail.com : admin :
July 15, 2024, 7:46 am
শিরোনাম :
কোটার সমাধান আদালতেই : প্রধানমন্ত্রী কুষ্টিয়ায় মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তজার্তিক দিবস উদযাপন সকলের সম্মিলিত প্রচেষ্টায় মাদক প্রতিরোধ করা সম্ভব : এডিসি শারমিন আখতার সকলের সম্মিলিত প্রচেষ্টায় জেলার আইনশৃংলা নিয়ণÍ্রণ করা সম্ভব কুষ্টিয়ায় জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভায় পুলিশ সুপার মুহাম্মদ আলমগীর হোসেন থানায় অভিযোগ দায়ের চরথানাপাড়ায় বসতবাড়ীতে হামলা গৃহবধুসহ আহত ২ কুষ্টযি়ায় জাতীয় র্পাটরি প্রসেডিন্টে ও সাবকে রাষ্ট্রপতি এরশাদরে ৫ম মৃত্যু র্বাষকিী পালতি দৌলতপুরে আবেদের ঘাটে দিনে-দুপুরে ২ রাউন্ড গুলি কুষ্টিয়ায় কোটা বৈষম্য নিরসনে দাবিতে শিক্ষার্থীদের পদযাত্রা এবং স্মারকলিপি প্রদান চুয়াডাঙ্গায় প্রণোদনার প্রভাবে বৃদ্ধি পেয়েছে রোপা আউশ ধানের চাষ ভেড়ামারায় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি এর ১০০২ তম শাখার শুভ-উদ্বোধন রেল কর্তৃপক্ষের নিদ্রাভিনয়ে কুমারখালীতে জলাশয় ভরাটের গতি বেড়েছে, তৈরী হচ্ছে টিনসেড ঘর

  নৌপথে পণ্য পরিবহনে জোর প্রধানমন্ত্রীর

  • প্রকাশিত সময় Thursday, February 25, 2021
  • 174 বার পড়া হয়েছে

 অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক পর্যায়ে পণ্য পরিবহন যেন সুষ্ঠুভাবে করা যায় সেজন্য বাংলাদেশের নৌপথকে আরও উন্নত করতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার বাংলাদেশ মেরিন একাডেমির ৫৫তম ব্যাচের ক্যাডেটদেরমুজিববর্ষ গ্রাজুয়েশন প্যারেডঅনুষ্ঠানে তিনি কথা বলেন।

সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একাডেমির চট্টগ্রাম ক্যাম্পাসে এই আয়োজনে যুক্ত হন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, ‘জলপথ হলো বাণিজ্যের জন্য সবচেয়ে উপযুক্ত প্রয়োজনীয় একটি মাধ্যম। জলপথে পণ্য পরিবহনের সুযোগ না থাকলে অর্থনীতি স্থবির হয়ে যেতো। আমরা নৌ পথকে আরও সচল করার পদক্ষেপ নিয়েছি।

শেখ হাসিনা বলেন, ‘আমাদের নদীগুলোকে আমরা নাব্য ফিরিয়ে এনে এই নদীমাতৃক বাংলাদেশের নৌপথকে আরও উন্নত, আরও সচল করে দিচ্ছি। যেন অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক পর্যায়ে পণ্য পরিবহন খুব সুষ্ঠুভাবে, সুন্দরভাবে করতে পারি। সেদিকে আমরা বিশেষ দৃষ্টি দিচ্ছি।

বর্তমান সরকার দেশকে এগিয়ে নিয়ে যেতে চায় উল্লেখ করে সরকার প্রধান বলেন, ‘বাংলাদেশ নদীমাতৃক দেশ। তার উপর আমরা বিশাল সমুদ্রসীমা অর্জন করেছি। আমাদের দুর্ভাগ্য যে জাতির পিতা ১৯৭৪ সালে সমুদ্রসীমা আইন করলেও ১৯৭৫ সালের পরবর্তীতে যারা ক্ষমতায় এসেছিল তারা কিন্তু এই ব্যাপারে কোনো উদ্যোগ গ্রহণ করেনি। জেনারেল জিয়াউর রহমান, জেনারেল এরশাদ বা খালেদা জিয়া তাদের কোনো উদ্যোগই ছিল না। তারা দেশটাকে চিনতো না, জানতোও না।

তিনি বলেন, ‘আওয়ামী লীগ সরকারে আসার পর থেকে উদ্যোগ গ্রহণ করে বিশাল সমুদ্রসীমা অর্জন করেছে, যা দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যবহার করা যাবে। তাছাড়া আমাদের বে অব বেঙ্গল, এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা চ্যানেল, গুরুত্বপূর্ণ একটা জায়গা। বিশ্বের অনেক ব্যবসা বাণিজ্য এখান থেকে চলে।

সরকারপ্রধান জানান, বর্তমানে দেশে সরকারি পাঁচটি বেসরকারি ছয়টি মেরিন একাডেমি রয়েছে। আরও চারটি চালু হবে। সরকার মেরিটাইম ইউনিভার্সিটি চালু করেছে। জাহাজ চলাচলে উচ্চতর শিক্ষার প্রবর্তনের জন্য ২০১৩ সালে আমরা প্রতিষ্ঠা করেছিবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি এর আওতায় বিদ্যমান তিন বছর মেয়াদী ব্যাচেলর অব মেরিটাইম সাইন্স পাস ডিগ্রি কোর্সকে চার বছর মেয়াদী অনার্স কোর্সে উন্নীত করা হয়েছে। পাশাপাশিমাস্টার অব মেরিটাইম সাইন্সডিগ্রি কোর্স চালু করা হয়েছে।

প্রতিযোগিতাময় বিশ্বের সঙ্গে চলতে হলে সর্বোচ্চ শিক্ষা গ্রহণের ওপর গুরুত্ব দিয়ে সরকার প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি করে দিচ্ছে বলেও জানান তিনি।

শেখ আমি আশা করবো, যারা আজকে ট্রেনিং পেয়ে কর্মক্ষেত্রে প্রবেশ করবেন তারা সবাই যখনই যে দেশে কাজ করবেন, নিজেদের দেশ হোক আর বিদেশে হোক, সেই দেশের আইন, নিয়মকানুন বা সমুদ্র আইন সবকিছু মেনে চলতে হবে। শৃঙ্খলাবোধ ভেতরে থাকতে হবে এবং কর্মক্ষেত্রে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে, যেন দেশে বিদেশে বাংলাদেশের সুনাম অক্ষুন্ন থাকে।

লাখো শহীদের রক্তের বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের কথা ক্যাডেটদের মনে রাখার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের ক্যাডেটরা নতুন জীবনে পদাপর্ন করছে। সেখানে দেশে বিদেশে দেশের মান রক্ষা করে চলতে হবে। আর সেই সাথে যখন যে দেশে যাবে, আমাদের সভ্যতা, আমাদের কৃষ্টি, আমাদের সংস্কৃতি সেটাও আদানপ্রদান করতে হবে এবং অন্য জায়গা থেকে ভালো কিছু শিক্ষা নিয়ে আসতে হবে। নিজ দায়িত্ব সততা, দক্ষতা কর্তব্যনিষ্ঠার সাথে পালন করতে হবে। যাতে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল হয়। সেই বিষয়টার দিকে সব সময় লক্ষ্য রাখতে হবে।

করোনাভাইরাস মহামারীতে বিশ্ব স্থবির হয়ে গেলেও সরকার দেশের অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছে উল্লেখ করে মানুষের জীবনকে সুরক্ষিত করতে অনেক উন্নত দেশের আগেই বাংলাদেশ টিকাদান কর্মসূচি চালু করেছে বলে জানান শেখ হাসিনা।

তিনি বলেন, ‘যদিও আমরা টিকাদান কর্মসূচি বাস্তবায়ন করছি সেক্ষেত্রেও আপনারা সকলে স্বাস্থ্য সুরক্ষার নিয়ম নীতি মেনে চলবেন। মাস্ক ব্যবহার করা, হাত পরিষ্কার রাখা, পরিষ্কারপরিচ্ছন্ন থাকা এটা একান্তভাবে প্রয়োজন। নিজেকে সুরক্ষিত রাখুন এবং আপনার সুরক্ষা অন্যকেও সুরক্ষিত করবে। কাজেই টিকা দেয়ার পর এটা কেউ মনে করবেন না যে, আপনাদের সব সমস্যা সব সমাধান হয়ে গেছে। এটা মনে রাখতে হবে যে তারপরও নিজেদেরকে সুরক্ষিত রাখার জন্য সব সময় মাস্ক পরতে হবে এবং সমস্ত নিয়ম কানুন মেনে চলতে হবে। আমি আশা করি প্রত্যেকেই সেদিকে লক্ষ্য রাখবেন।

৫৫তম ব্যাচের মধ্যে শ্রেষ্ঠ ক্যাডেটদের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে রাষ্ট্রপতি স্বর্ণপদক এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন পদক তুলে দেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

চট্টগ্রামে বাংলাদেশ মেরিন একাডেমি প্রান্তে সময় নৌপরিবহন মন্ত্রণালয়টির সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640