1. nannunews7@gmail.com : admin :
February 27, 2024, 12:46 pm

ট্রাম্পের বিচার না হলে ফের হামলা আশঙ্কায় ডেমোক্র্যাটরা

  • প্রকাশিত সময় Friday, February 12, 2021
  • 202 বার পড়া হয়েছে

ডনাল্ড ট্রাম্প ক্যাপিটলের দাঙ্গা উস্কে দিয়েছিলেন এবং দোষী সাব্যস্ত না হলে ‘তিনি আবার এমনটি ঘটাতে পারেন’ বলে সতর্ক করেছে মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট প্রতিনিধিরা।
ক্যাপিটলের দাঙ্গা উস্কে দেয়ার জন্য দোষারোপ করে গত মাসে ট্রাম্পকে অভিশংসিত করে মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ। এই পরিষদ থেকে আসা আইনপ্রণেতারা চলতি সপ্তাহে সেনেটরদের কাছে তাদের মামলা উপস্থাপন করেছেন।
বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটে ট্রাম্পের অভিশংসনের বিচারে ডেমোক্র্যাট কৌঁসুলিরা ওই সহিংসতার সঙ্গে ট্রাম্পের সম্পর্ক তুলে ধরতে দাঙ্গাকারীদের বলা কথা ব্যবহার করেছেন, পাশাপাশি এই দাঙ্গায় দীর্ঘমেয়াদি ক্ষতি হয়েছে বলেও দাবি করেছেন; জানিয়েছে বিবিসি।
তাদের মামলা এগিয়ে নিতে ডেমোক্র্যাটরা পুলিশ, ক্যাপিটলের কর্মী, গোয়েন্দা কর্মকর্তা ও বিদেশি গণমাধ্যমের বর্ণনাও উপস্থাপন করেছেন।
নিজেদের চূড়ান্ত বক্তব্য হিসেবে তারা বলেছেন, ট্রাম্প সম্পদ, জনগণ ও গণতন্ত্রের ক্ষতি করেছেন।
নিজের পদক্ষেপের জন্য ট্রাম্প কোনো অনুশোচনা প্রকাশ করেননি জানিয়েছে ডেমোক্র্যাট প্রতিনিধি ট্রেড লিউ বলেন, ‘যেহেতু অভিশংসন, দোষী সাব্যস্ত করা ও অযোগ্য ঘোষণা করা শুধু অতীতের বিষয়ের সঙ্গেই সম্পর্কিত নয়, এটি ভবিষ্যতের সঙ্গেও সম্পর্কিত, তাই কোনো ভবিষ্যৎ কর্মকর্তা, কোনো ভবিষ্যৎ প্রেসিডেন্ট যেন একই কাজ না করতে পারেন তা নিশ্চিত করা দরকার।’
প্রতিনিধি পরিষদের কৌঁসুলি ডেভিড সিসিলিনি জানান, কিছু দাঙ্গাকারী স্বীকার করেছে তারা ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসিকে খুন করার পরিকল্পনা করেছিল আর আইনপ্রণেতারা যেখানে লুকিয়ে ছিলেন সেই বেইসমেন্ট ‘সিল’ করে দিয়ে ‘গ্যাস চালু করে দেওয়ার’ কথা বলাবলি করছিল অন্যরা।
তিনি বলেন, ‘আমাদের কেউ কখনো কল্পনাও করেনি যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের পাঠিয়ে দেওয়া একদল দাঙ্গাবাজের কারণে আমরা মৃত্যুর ঝুঁকিতে পড়তে পারি।’
ডেমোক্র্যাট কৌঁসুলিদের যুক্তিপর্ব শেষ হওয়ার পর সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের আইনজীবীরা শুক্রবার তাদের যুক্তি তুলে ধরবেন।
ট্রাম্পের আইনজীবীরা বলছেন, গত নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনকে জালিয়াতিপূর্ণ বলে ঘোষণা করার সময় ট্রাম্প তার বাক স্বাধীনতার অধিকার ব্যবহার করেছেন।
ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে ১০০ আসনের সেনেটের দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন প্রয়োজন হবে। কিন্তু সেনেটে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের আসন সংখ্যা ৫০-৫০ হওয়ায় এ ক্ষেত্রে ডেমোক্র্যাট সদস্যের সঙ্গে আরও অন্তত ১৭ জন রিপাবলিকান সদস্যের সমর্থন লাগবে।
এখনও পর্যন্ত রিপাবলিকান সেনেটরদের অধিকাংশই ট্রাম্পের প্রতি বিশ্বস্ত থাকায় সেটি সম্ভব হবে না বলে ধারণা করা হচ্ছে। সে ক্ষেত্রে ট্রাম্প খালাস পাবেন।
তারপরও ট্রাম্প যদি দোষী সাব্যস্ত হন তবে সেনেট তাকে ফের নির্বাচনে প্রার্থী হওয়ার ক্ষেত্রে অযোগ্য ঘোষণার পক্ষে ভোট দিতে পারে।
৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের হামলা ও পরে সৃষ্ট দাঙ্গায় একজন পুলিশ সদস্যসহ পাঁচ জন নিহত হন।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640