1. nannunews7@gmail.com : admin :
February 27, 2024, 4:07 pm

সু চি-কে ছেড়ে না দিলে ব্যবস্থা : যুক্তরাষ্ট্র

  • প্রকাশিত সময় Monday, February 1, 2021
  • 200 বার পড়া হয়েছে

মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি এবং তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) অন্য জ্যেষ্ঠ নেতাদের ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয় যুক্তরাষ্ট্র হুমকি দিয়েছে, গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত করে সু চি-সহ অন্যদের ছেড়ে না দিলে মিয়ানমারের দায়ী কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেবে যুক্তরাষ্ট্র।
সোমবার হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি এক বিবৃতিতে বলেন, ‘যুক্তরাষ্ট্র, মিয়ানমারের সাম্প্রতিক নির্বাচনের ফল পাল্টে দেয়ার বা গণতান্ত্রিক রূপান্তর ব্যাহত করার যে কোনও উদ্যোগের বিরোধিতা করে। এসব পদক্ষেপ থেকে সরে না এলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’ মিয়ানমারের পরিস্থিতি সম্পর্কে প্রেসিডেন্ট জো বাইডেনকে অবহিত করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।
এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনও সু চি ও আটক অন্যান্য নেতাদের মুক্তি দেয়ার জন্য মিয়ানমারের সামরিক বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘সব সরকারি কর্মকর্তা ও সুশীল সমাজের নেতাদের মুক্তি দিতে বার্মিজ সামরিক নেতাদের প্রতি আহ্বান জানাই। ৮ নভেম্বর নির্বাচনে বার্মার জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটেছে। এর প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানাচ্ছি। গণতন্ত্র, স্বাধীনতা, শান্তি ও উন্নয়নের জন্য বার্মার মানুষের যে আকাক্সক্ষা যুক্তরাষ্ট্রও তার সঙ্গে একাত্ম।’
সোমবার স্থানীয় সময় ভোরে মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী সু চি এবং দলটির জ্যেষ্ঠ নেতাদের আটক করে জরুরি অবস্থা জারি করে দেশটির সেনাবাহিনী। গত বছর অনুষ্ঠিত নির্বাচনকে ঘিরে মিয়ানমারের বেসামরিক সরকার ও প্রভাবশালী সামরিক বাহিনীর মধ্যে কয়েকদিন ধরে দ্বন্দ্ব ও উত্তেজনার পর সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সেনাবাহিনী দেশটির নিয়ন্ত্রণ নিলো।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ