1. nannunews7@gmail.com : admin :
June 15, 2024, 5:31 pm

চীনের চাপে থাকা দক্ষিণপূর্ব এশীয় দেশগুলোর পাশে দাঁড়াবে যুক্তরাষ্ট্র

  • প্রকাশিত সময় Thursday, January 28, 2021
  • 206 বার পড়া হয়েছে

আন্তর্জাতিক আইনের বাইরে গিয়ে দক্ষিণ চীন সাগরে যে সমুদ্রসীমা চীন নিজের বলে দাবি করে আসছে, তা প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র।

চীনের চাপের মুখে থাকা দক্ষিণপূর্ব এশীয় দেশগুলোর পাশে দাঁড়ানোর কথাও জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্ল্যাংকিন।

বুধবার ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী টোডোরো লোকসিনের সঙ্গে এক ফোনালাপে তিনি এমন দাবি করেন। বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুই মিত্র দেশের মধ্যে দীর্ঘ-সময়ের প্রতিরক্ষা চুক্তির প্রতি গুরুত্ব দিয়েছেন অ্যান্থনি ব্লিংকেন। দক্ষিণ চীন সাগরে ম্যানিলা যদি কোনো হামলার মুখোমুখি হয়, তবে সেই চুক্তির পূর্ণ-প্রয়োগের আশ্বাস দিয়েছেন তিনি।

চীনের চাপের মুখে থাকা দক্ষিণপূর্ব এশীয় দেশগুলোর পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দুই দেশের নিরাপত্তার জন্য পারস্পরিক প্রতিরক্ষা চুক্তির প্রতি জোর দিয়েছেন ব্লিংকেন। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ফিলিপাইনের সশস্ত্র বাহিনী, নৌযান ও বিমান হামলার শিকার হলে জবাবে এই চুক্তির বাস্তবায়ন করা হবে।

এর আগে বিদেশি নৌযানে প্রকাশ্যে গুলি করার অনুমোদন দিয়ে চীনে একটি আইন পাশের কূটনৈতিক প্রতিবাদ জানিয়েছেন টোডোরো লোকসিন। এই আইনকে তিনি যুদ্ধের হুমকি হিসেবে আখ্যায়িত করেন।

চীনের দাবি করা সমুদ্রসীমার মধ্যে কোনো দেশ স্থাপনা নির্মাণ করলে তা ধ্বংস করে দেয়াসহ বিদেশি নৌযান থেকে আসা হুমকি মোকাবেলা বা বন্ধ করতে যে কোনো প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উপকূলরক্ষীদের অনুমতি দিয়ে শুক্রবার একটি আইন পাশ করেছে চীন।

জ্বালানি-সমৃদ্ধ পুরো দক্ষিণ চীন সাগর নিজের বলে দাবি করেছে চীন। ফিলিপাইন, ব্রুনেই, ভিয়েতনাম, মালয়েশিয়া ও তাইওয়ানেরও বাণিজ্য রুট রয়েছে এই সাগরে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640