1. nannunews7@gmail.com : admin :
October 22, 2024, 9:35 am

বন্যায় ক্ষতিগ্রস্তদের ঋণের কিস্তি পরিশোধের সময় বাড়ল

  • প্রকাশিত সময় Monday, October 21, 2024
  • 2 বার পড়া হয়েছে

এনএনবি : বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার উদ্যোক্তারা ঋণের কিস্তি পরিশোধ করতে বাড়তি সময় পাবেন।
তাদের ঋণ পরিশোধ সহজ করতে সংশ্লিষ্ট ঋণের মেয়াদ শেষে বন্যাকালীন সময়ের কিস্তি পরিশোধে আরও তিন মাস সময় দেওয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
তবে বিলম্বে পরিশোধিত অর্থের উপর নিয়মিত সুদ দিতে হবে গ্রাহকদের। এর বাইরে অন্য কোনো প্রকার দ- বা অতিরিক্ত সুদ কিংবা অতিরিক্ত মুনাফা, বিলম্ব ফি বা জরিমানা নেওয়া যাবে না বলে নির্দেশনায় বলা হয়েছে।
বাংলাদেশ ব্যাংক রোববার এক সংক্রান্ত সার্কুলারে বলেছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় চিহ্নিত দেশের বিভিন্ন স্থানে সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্তরা এ সুবিধা পাবেন।
এতে বলা হয়েছে, ঋণের কিস্তির মেয়াদ শেষ হওয়ার পরবর্তী তিন মাসের মধ্যে কিস্তি পরিশোধ করা যাবে। অর্থাৎ কিস্তির শেষ দিন থেকে পরবর্তী ৯০ দিনের মধ্যে কিস্তি পরিশোধ করলে সেই উদ্যোক্তা খেলাপি হিসেবে বিবেচিত হবেন না।
সার্কুলারে বলা হয়, সম্প্রতি দেশের কয়েকটি জেলার বিস্তীর্ণ অঞ্চল বন্যার কারণে প্লাবিত হয়েছে। এরূপ আকস্মিক বন্যার ফলে ক্ষতিগ্রস্ত ঋণগ্রহীতাদের বিশেষত কৃষি ও সিএমএসএমই খাতের ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের নির্ধারিত সময়ে ঋণের কিস্তি পরিশোধ করা কঠিন হয়ে পড়েছে।
এমন প্রেক্ষাপট তুলে ধরে নির্দেশনায় ১ আগস্ট থেকে অক্টোবরের মধ্যে কৃষি ও সিএমএসএমই খাতের ঋণগ্রহীতাদের কিস্তি সংশ্লিষ্ট ঋণের মেয়াদ শেষ হওয়ার পরের তিন মাসের মধ্যে পরিশোধের সুযোগ দেওয়ার কথা বলা হয়েছে।
এছাড়া আগস্ট থেকে অক্টোবরের মধ্যে সমন্বয়যোগ্য ঋণের সমন্বয়ের মেয়াদ তিন মাস বাড়াতে ব্যাংকগুলোকে বলা হয়েছে।
আর গ্রাহক প্রকৃতই বন্যায় ক্ষতিগ্রস্ত কি না তা আর্থিক কোম্পানিগুলোকে নিজ উদ্যোগে নিশ্চিত করতে বলা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640