1. nannunews7@gmail.com : admin :
October 18, 2024, 6:15 am
শিরোনাম :
রিভিউ আবেদন তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা ফেরাতে ১০ যুক্তি বিএনপির পল্লী বিদ্যুৎ কর্মীদের ব্ল্যাকআউট ‘কমপ্লিট শাটডাউনের’ আলটিমেটাম সস্ত্রীক দেশত্যাগে নিষেধাজ্ঞা সাবেক সেনাপ্রধান আজিজের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা আজ বাউল সম্রাট ফকির লালন শাহ’র ১৩৪ তম তিরোধান দিবসের উদ্ধোধন কুষ্টিয়া সার ও ডিমের দাম বেশি রাখায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জরিমানা বড় হচ্ছে উপদেষ্টা পরিষদ, একাধিক মন্ত্রণালয়ে রদবদলের সম্ভাবনা মেঘনা নদীতে ঝুলন্ত সেতু-হাওরের উড়াল সড়ক প্রকল্প বাতিল হচ্ছে মিরপুরে জমি বিক্রির নামে টাকা গ্রহণ করে প্রতারণার অভিযোগ দেলোয়ার মেম্বরের বিরুদ্ধে, থানায় অভিযোগ সরকারের ভাবনায় পোশাক শ্রমিকদের জন্য পেনশন

ফকির লালন শাহ’র ১৩৪ তম তিরোধান দিবসের উদ্ধোধন কাল

  • প্রকাশিত সময় Tuesday, October 15, 2024
  • 23 বার পড়া হয়েছে

বাউল ভক্ত-অনুসারী সাধুগুরু ও দর্শনার্থীদের পদচারণায় মুখড় আখড়াবাড়ি সহ ছেঁউড়িয়া গ্রাম
কাগজ প্রতিবেদক ॥ কুষ্টিয়ার কুমারখালী উপজেলার ছেঁউড়িয়ায় আধ্যাত্মিক বাউল সাধক লালন ফকিরের তিরোধান দিবস উপলক্ষে বাউল ভক্ত-অনুসারী সাধুগুরু ও সাধারণ দর্শনার্থীদের পদচারণায় মুখড়িত হয়ে উঠেছে লালনের আখড়াবাড়ি সহ ছেঁউড়িয়া গ্রাম। আগামী ১৭ অক্টোবর (১ কার্তিক) বৃহস্পতিবার আধ্যাত্মিক সাধক বাউল সম্রাট লালন ফকিরের ১৩৪তম তিরোধান দিবস। এ উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের সহযোগীতায় তিন দিনব্যাপী আলোচনা সভা ও লালন মেলার আয়োজন করেছে লালন একাডেমি কুমারখালী। এ মেলার প্রায় এক সপ্তাহ আগে থেকেই দূর-দূরান্ত থেকে হাজারো লালন ভক্ত-অনুসারীরা ছেঁউড়িয়ায় আসতে শুরু করেছেন। লালন মেলা উপলক্ষ্যে কালী নদের তীরের মাঠ সহ লালন আখড়াবাড়ি যেন হাজারো ভক্ত-অনুসারীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে। সরেজমিন ঘুরে দেখাগেছে, ১৩৪ তম লালন তিরোধান দিবস উপলক্ষ্যে কালী নদের তীরের বিশাল মাঠে (পশ্চিমে) শতাধিক বাউল ভক্ত-অনুসারীরা অস্থায়ী তাবু গেড়ে আস্তানা তৈরি করেছেন থাকার জন্য। আর এসব পৃথক পৃথক আস্তানার মধ্যে অবস্থান নেওয়া বাউল অনুসারীরা একতারা-দোতারা সহ নানা বাদ্যের তালে গেছে চলেছেন লালন শাহ্ রচিত বাউল গান। আর মাঠের দক্ষিণে তৈরি করা হয়েছে মঞ্চ এবং উত্তরে বসেছে নানা পণ্য সামগ্রীর দোকান। এ ছাড়াও লালন শাহের সমাধির পাশের উন্মুক্ত সেডের নীচেও বসেছেন দূর-দূরান্ত থেকে আসা ভক্ত-অনুসারীরা। এখানেও তারা লালনের অমর বাণী গেয়ে চলেছেন আপন মনে। লালন তিরোধান উৎসবে আগত ভক্ত সাধু-গুরুদের দরাজ কণ্ঠের গান সহ পরস্পরের ভাব বিনিময়ের দৃশ্য দেখতে সেখানে ভিড় জমাচ্ছেন সাধারণ দর্শনার্থীরা। মূল আয়োজন উদ্বোধন হওয়ার আগেই লালন ভক্ত-অনুসারী আর দর্শনার্থীদের পদচারণায় মুখরিত লালন আখড়াবাড়ি সহ পুরো ছেঁউড়িয়া গ্রাম। এ উপলক্ষে স্থানীয় ব্যবসায়ীরা জানান, ইতোমধ্যে কুষ্টিয়া শহরের আবাসিক হোটেলগুলোর চাহিদা বেড়ে গেছে। সেইসাথে খাবার হোটেল -রেস্তোরাঁ সহ অন্যান্য দোকান পাটেও বেচাকেনার বেড়েছে।
ছেঁউড়িয়া গ্রামের স্থানীয় বাসিন্দারা জানান, লালন তিরোধান দিবস উপলক্ষে শুধু লালনের আখড়াবাড়িই নয়, পুরো ছেঁউড়িয়া গ্রাম জমজমাট হয়ে ওঠে। দূর-দূরান্তের আতœীয়-স্বজনদের আপ্যায়নে হিমশিম খেতে হয় তাদের। আর এই ধকল সামলাতে হয় অনুষ্ঠান উদ্বোধনের প্রায় এক সপ্তাহ আগে থেকে এক সপ্তাহ পর পর্যন্ত। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগীতায় কুষ্টিয়া জেলা প্রশাসনের আয়োজনে আগামী ১৭ অক্টোবর থেকে তিন দিনব্যাপী লালন মেলা শুরু হবে। এ উপলক্ষে মাজার প্রাঙ্গণ পরিষ্কার- পরিচ্ছন্ন করে বর্ণিল সাজে সজ্জিত করেছে লালন একাডেমি কুমারখালী। এ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা মিস্ ফরিদা আক্তার। ২য় দিন প্রধান অতিথি ও মুখ্য আলোচক থাকবেন, কবি ও চিন্তক ফরহাদ মাজহার। ৩য় ও সমাপনী দিন প্রধান অতিথি থাকবেন খুলনা বিভাগীয় কমিশনার মো: হেলাল মাহমুদ শরীফ। তিন দিনের অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন, কুষ্টিয়ার জেলা প্রশাস (ভারপ্রাপ্ত) মোছা: শারমিন আখতার। তিন দিনের এ উৎসবে প্রতিদিনই আলোচনা সভা শেষে গভীর রাত পর্যন্ত মঞ্চে পরিবেশন হবে লালন ভাব সঙ্গীত। লালন একাডেমির শিল্পী ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত বাউল শিল্পী ও ভক্তরা গান পরিবেশন করেন। ১২৯৭ বঙ্গাব্দের পহেলা কার্তিক উপমহাদেশের প্রখ্যাত সাধক বাউল সম্রাট ফকির লালন শাহের দেহত্যাগের পর থেকে তাঁর স্মরণে লালন একাডেমি ও জেলা প্রশাসন এই স্মরণোৎসবের আয়োজন করে আসছে। স্থানীয় লালন অনুসারী ফারুক সাধু জানান, এবার শাঁইজীর ভক্ত আলাউদ্দিন সাধুর (লালান আখড়া সংলগ্ন) আস্তানায় থাকার সিদ্ধান্ত নিয়েছি। তার সাথে স্থানীয় ভক্ত অনুসারী সহ বহিরাগত ভক্ত অনুসারীরাও যোগ দেবেন বলে জানান তিনি। তিনি বলেন, এখানে আসি মুলত: নিরিবিলি মনোরম পরিবেশে শাঁইজীর মর্মবাণী চর্চা সহ ভক্তদের উজ্জীবিত করা ও পরস্পর ভাব বিনিময়ের জন্য।
শাহীন সাধু জানান, শাঁইজীর অনুষ্ঠান চলাকালীন প্রতিদিনই এখানে অবস্থান করবো। এখানে হিংসা-অহঙ্কার নেই, জাত-পাত নেই। বড়-ছোট নেই। সেই দীক্ষা নিই আর সাধু-গুরুদের গান পরিবেশন ও ভাব বিনিময় দেখি। খুব ভালো লাগে।
চাপাইনবাবগঞ্জ থেকে আসা একজন ভক্ত জানান, ব্যবসার কাজে ঢাকা যাওয়ার কথা বলে এসেছেন লালনের আখড়া বাড়িতে। থাকবেন পূর্ব পরিচিত বাউল ভক্তদের আস্তানায়। তাই এখানে এসেই লালন ভক্তদের মতো পোশাকের বেশ ধরেছেন তিনি। নিজে খুব ভালো লালনের গান গাইতে না পারলেও সঙ্গ দিতে পেরেই খুব খুশি তিনি। নারায়ণগঞ্জ শহরের একজন বাউল ভক্ত জানান, শাঁইজীর বাণী শুনে অন্যরকম তৃপ্তি পাই। আমার মতো আরো অসংখ্য ভক্ত-অনুসারীরা এখানে এসেছেন। এখানে ঘুরে ঘুরে দেখবো। গান শুনবো, কিছু মালামাল কিনবো, তারপর ফিরে যাবো। আগামীতে আবারো আসবো। এ সব বিষয়ে কুষ্টিয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও লালন একাডেমির অ্যাডহক কমিটির সভাপতি শারমিন আখতার বলেন, বাউল সম্রাট ফকির লালন শাহের ১৩৪তম তিরোধান দিবস উপলক্ষে তিন দিন ব্যাপী আলোচনা সভা ও লালন মেলার আয়োজন করা হয়েছে। প্রতিদিনই সন্ধ্যা সাড়ে ৬টা থেকে আলোচনা সভা শুরু হবে, আলোচনা সভা শেষে শুরু হবে লালন সঙ্গীতানুষ্ঠান।
জানাগেছে, বুধবার বিকালে লালন তিরোধান দিবসের সার্বিক আয়োজন নিয়ে বুধবার ব্রিফিং করবেন কুষ্টিয়া জেলা প্রশাসন। এ উপলক্ষে মাজার প্রাঙ্গণ ও তার আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পর্যাপ্ত সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য দায়িত্ব পালন করবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640