1. nannunews7@gmail.com : admin :
October 18, 2024, 8:55 am
শিরোনাম :
রিভিউ আবেদন তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা ফেরাতে ১০ যুক্তি বিএনপির পল্লী বিদ্যুৎ কর্মীদের ব্ল্যাকআউট ‘কমপ্লিট শাটডাউনের’ আলটিমেটাম সস্ত্রীক দেশত্যাগে নিষেধাজ্ঞা সাবেক সেনাপ্রধান আজিজের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা আজ বাউল সম্রাট ফকির লালন শাহ’র ১৩৪ তম তিরোধান দিবসের উদ্ধোধন কুষ্টিয়া সার ও ডিমের দাম বেশি রাখায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জরিমানা বড় হচ্ছে উপদেষ্টা পরিষদ, একাধিক মন্ত্রণালয়ে রদবদলের সম্ভাবনা মেঘনা নদীতে ঝুলন্ত সেতু-হাওরের উড়াল সড়ক প্রকল্প বাতিল হচ্ছে মিরপুরে জমি বিক্রির নামে টাকা গ্রহণ করে প্রতারণার অভিযোগ দেলোয়ার মেম্বরের বিরুদ্ধে, থানায় অভিযোগ সরকারের ভাবনায় পোশাক শ্রমিকদের জন্য পেনশন

ভেড়ামারায় হিসনা নদী গিলে খাচ্ছে প্রভাবশালীরা

  • প্রকাশিত সময় Monday, October 14, 2024
  • 2 বার পড়া হয়েছে

স্থায়ী অট্টালিকা নির্মাণ ছাড়াও চলছে অবাধে বাঁধ দিয়ে মাছ চাষ
ওলি ইসলামম ভেড়ামারা থেকে ॥ কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার প্রাণ হিসেবে পরিচিত হিসনা নদী গিলে খাচ্ছে প্রভাবশালীরা। কোন কিছুর তোয়াক্কা না করে স্থানীয়একটি মহল ভেড়ামারার পৌর অংশে নদীর জায়গা দখল করে নির্মাণ করেছে স্থায়ী অট্টালিকা, নদীতে বাঁধ দিয়েলিজের নামে ব্যক্তি মালিকানায় চলছে মাছ চাষ আর শুকনো মৌসুমে চাষাবাদ।স্থানীয়দের ভাষ্যমতে হিসনা নদী প্রতিনিয়তই দখল হচ্ছে কিন্তু পানি উন্নয়ন বোর্ডসহ জেলা প্রশাসন নির্বিকার।তাদের দাবি সরকার আসে, সরকার যায়,দখলদারিত্বের কিছু অংশ হাত বদল হয় কিন্তু হিসনার ভাগ্য অপরিবর্তিত থেকে যায়। পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, এক সময়ের খরগ্রোতা হিসনা নদী ও এর শাখাসমূহ উপজেলার পৌরসভাসহ ধরমপুর, জুনিয়াদহ, চাঁদগ্রাম,মোকারমপুর ইউনিয়নের অন্তত ২০ গ্রামের উপর দিয়েবয়েচলেছে। নদীটি দৌলতপুরের মুসলিমনগরে পদ্মা নদীর শাখা হিসেবে উৎপত্তি হয়েমিরপুরের চিথুলিয়া হতে সাগরখালী নাম ধারণ করে চাপাইগাছি বিলে পতিত হয়েছে। এর দৈর্ঘ্য ৫২ কিলোমিটার ও প্রস্থ ৪২ মিটার(গড় ৩০ মি)।ভেড়ামারা অংশে নদীটির দৈর্ঘ্য প্রায়১৫-২০ কি:মি: এবং এর শাখা নদীসহ আরো ২০ কি:মি:। উপজেলার বিভিন্ন ভূমি অফিস থেকে পাওয়া তথ্যমতে, উপজেলার হিসনা ব্রিজ পয়েন্ট থেকে কাঠেরপুলের শেষ সীমানা পর্যন্ত ১৩৬০,১৩৬২,১৩৫৩,১৩৪০-৪১,১৩২৪-২৫,১৩১৮,১৩১৬ দাগগুলো নদীর ভিতরে অন্তর্ভুক্ত। কিন্তু ৫৩ ও ৬২ দাগ ব্যক্তি মালিকানায়অধিভুক্ত আছে। ১৩৫৩ দাগের রেকর্ড সালেহা খানমের নামে। সম্প্রতি তাকে ভূমি অফিসে ডেকে নোটিশ করা হয়েছে। ১৩৬২ দাগের উপর নির্মিত বাড়ি নিয়েইউএনও অফিসে একাধিকবার সালিশ হয়েছে কিন্তু সুরাহা হয়নি। এই দাগের রেকর্ড আকবর আলীর নামে। তার উত্তরসূরী ফারুক উদ্দিন বলেন, এর আগে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়এর বিরুদ্ধে কেস করেছিল। আমরা জিতেছি। আপিল করেছিল তাও জিতেছি। বর্তমানে প্রক্রিয়া চলমান আছে। বাকি দাগ গুলো নদীর খাস জমি। যা অন্যরা চাষাবাদ ও ভোগ দখল করছে। জানা গেছে, ১৯৫৬-৫৭ সালে অনেকেই “স্থায়ী বন্দোবস্ত”(পিআর) এর মাধ্যমে নদীর জমি সরকারের থেকে লিজ নিয়ে১৯৭৬ সালে আর. এস (রিভিশনাল সার্ভে) এর মাধ্যমে তা নিজ নামে রেকর্ড করে নেয়। সরেজমিনে গিয়েদেখা যায়হিসনা ব্রিজের দক্ষিণ পাশে নদীর কিছু অংশের প্রস্থ ৪০ মিটার আছে।বাদবাকি অধিকাংশ জায়গায়তা কমে ১৫-২০ মিটারের মত আছে। কৌশলে ব্রিজের নিচে বাঁধ দিয়েপানি চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে। দুই পাশেই চলছে নদী দখল । কাঠেরপুল অংশে গিয়ে দেখা যায়নদীর দুপাশ দখল হয়ে প্রস্থ কমে সরু হয়ে নদী মরাখালে পরিণত হয়েছে। অথচ এই অংশ দিয়েই চলত এক সময়বড় বড় পাল তোলা নৌকা। অভিযোগ আছে, এখানে নদীর জায়গা দখল করে নির্মিত হয়েছে অন্তত ১০ টি দালাল বাড়ি। তবে প্রতিটি বাড়িওয়ালা নিজেদের কাগজ আছে বলে সাফাই গিয়েছেন। এই অংশে নদীর ওপর নির্মিত কাঠেরপুল নদীর প্রস্থের অর্ধেকেরও কম।
ভূমি অফিস থেকে পাওয়া সবচেয়েভয়ংকর তথ্যটি হচ্ছে, ১ ও ১৫২ দুটি পাশাপাশি দাগের নদীর অস্তিত্ব ম্যাপে থাকলেও নদীর জায়গা বিভিন্ন ব্যক্তি মালিকদের নামে রেকর্ড হয়েআছে। এখানে নদীর ওপর নির্মিত ব্রিজের ১৫১নং দাগটি আবার সরকারের নামে। ব্রীজটি নদীর প্রস্থের ৮ ভাগের ১ ভাগ(যা আইনসিদ্ধ নয়)। সবচেয়েআশ্চর্যের বিষয়১ নং ও ১৫২নং দাগের ঠিক পাশের ৭২১ নং দাগটি আবার নদীর নামে। প্রফেসর পাড়ার এই অংশেও নদীর জায়গা হরিলুট করে বাড়ি,স্থাপনা আর বাঁধ দিয়েচলছে মাছ চাষের কাজ।
অতি সাম্প্রতিককালে নদীর জায়গা দখল করে বালি ফেলার অভিযোগ উঠেছে আওয়ামী লীগ নেতা তাপস ও ব্যবসায়ী গোলাম মোস্তফা রুবেলের বিরুদ্ধে। ভূমি অফিস থেকে বারবার মাটি সরানোর নোটিশ করেও সুরাহা মেলিনি। তাদের সাথে মোবাইলে যোগাযোগ করে সংযোগ পাওয়া যায়নি। তাছাড়াও বিত্তিপাড়ায়তাপসের জায়গার পাশেই ওয়াল দিয়েনদীর জায়গা দখলের অভিযোগ আছে আওয়ামী লীগ নেতা কুষ্টিয়ার সাবেক উপজেলা চেয়ারম্যান আতা বিরুদ্ধে। তার পার্শ্ববর্তী বাসিন্দা আশরাফুল বলেন, আতার জমি ৪ কাঠা কিন্তু সে বাউন্ডারি দিয়েছে ১০ কাঠার উপরে। শুধু তাই নয়তার( আশরাফুল) নিজের জমিও সে দখল করে নিয়েছিল। সেখানে তাকে বাড়ি করতে দেবে না বলে বলেছিল। ৫ ই আগস্টের পর সে পালিয়েগেলে জমি ফিরে পেয়েছে। আতা পলাতক থাকায়তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি। এদিকে আশরাফুল নদীর পার্শ্ববর্তী এক মাজার কমিটির বিরুদ্ধেও নদীর জায়গা দখলের অভিযোগ করেছেন। সভাপতি- সেক্রেটারি দুজনেই এলাকা থেকে চলে যাওয়ায়এ বিষয়ে কমিটির কোন বক্তব্য পাওয়া যায়নি।
ভেড়ামারার উত্তর রেলগেট এলাকার স্থানীয় বাসিন্দাদের সাথে কথা বলে জানা যায়, শুকনো মৌসুমে নদীতে ধান চাষ হয়। দখলরা নদীর অস্তিত্বই অস্বীকার করে। এই অঞ্চলের অনেকেই স্থায়ী বন্দোবস্তের মাধ্যমে নদীর জমি সরকারের থেকে নিয়েছিল এবং পরে তা নিজের নামে রেকর্ড করে নেয় বলে অভিযোগ আছে। দখলকৃত জমি একাধিক বার হাত বদলও হয়েছে। তাই জমি কিনে যারা নতুন মালিক হয়েছেন,তারা এই নদীর অস্তিত্ব আর স্বীকার করেন না। নদীর এই অংশের উপর নির্মিত ফারাকপুর ব্রিজের নিচে ইট দিয়েস্থায়ী বাঁধ দেওয়া হয়েছে। ফলশ্রুতিতে গ্রোত ও নাব্যতা হারিয়েএই অংশের রিসনা নদী এখন মরাখালে পরিণত হয়েছে।
স্থানীয়বাসিন্দা ও প্রত্যক্ষদর্শী ওমর ফারুক বকুল বলেন,খরগ্রোতা হিসনা নদীতে এক সময়দূর-দূরান্ত থেকে পাল তোলা নৌকাতে মালামাল আসতো। ভেড়ামারার অর্থনীতির মূল কেন্দ্রেই ছিল এটি। নদীর দুপাশের অংশ প্রভাবশালীরা দখল করে বড় বড় বাড়ি নির্মাণ করেছে। ব্যক্তি মালিকানায়বাঁধ সীমানা নির্দিষ্ট করে করছে মাছ চাষ। শুনেছি তাদের জেলা প্রশাসনের অনুমতি আছে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক গণমাধ্যম কর্মী বলেন, নদীতে অস্থায়ীভাবে বাঁধ দিয়েঅবৈধভাবে আওয়ামী লীগের ৩-৪ জন নেতা বহুদিন ধরে মাছ চাষ অবৈধ দখলদারি করে আসছে। কিছু বললেই বিভিন্ন রকম হুমকি দিত। সাংবাদিকদের মামলার ভয়দেখিয়েও নিউজ থামিয়েদেওয়া হতো। বর্তমানে সেটার হাত বদল হয়েছে। স্থানীয়বাসিন্দা রমজান আলী বলেন, প্রশাসন মাঝে মধ্যে ব্যবস্থা নিলেও অজ্ঞাত কারণে আবার দখলদারিত্ব চলতে থাকে। এভাবে চললে আগামী ২০ বছরেই হিসনা নদীর অস্তিত্ব সম্পূর্ণ বিলীন হয়ে যাবে। সরেজমিনে গিয়েআরেকটি গুরুত্বপূর্ণ বিষয়লক্ষ্য করা গেছে, হিসনা নদীর উপরে যত ব্রিজ করা হয়েছে তার কোনোটিই এর প্রস্থের সমান নয়।প্রতিটি ব্রীজই ওই জায়গার নদীর অবস্থানের এক তৃতীয়াংশের কম। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রাশেদুর রহমান বিষয়টি স্বীকার করে কালবেলাকে বলেন,আমরাও বিষয়টি লক্ষ্য করেছি। সরকারি নির্দেশনা মোতাবেক নদীর ওপর নির্মিত প্রত্যেকটি ব্রীজকে অবশ্যই নদীর প্রস্থের সমান হতে হবে। নদীর জায়গা দখল নিয়েতিনি বলেন, মূলত বন্দোবস্তের মাধ্যমে অনেকেই সরকারের থেকে লিজ নেওয়া নদীর জায়গা পরবর্তীতে নিজের নামে রেকর্ড করে রেখেছে। সরকারিভাবে নদী খননের উদ্যোগ নিলেই কেবল অবৈধ স্থাপনা দূর করতে পারব । নদীতে বাঁধ দিয়েমাছ চাষের ব্যাপারে বলেন, ১ নং খাস খতিয়ানের সমস্ত জায়গা জেলা প্রশাসকের আওতাধীন। তিনিই এগুলোর দেখভাল করেন। ভেড়ামারা উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা শাম্মি শিরিন বলেন,উপজেলার মধ্যে সরকারি খাস খতিয়ানের অন্তর্ভুক্ত কোন জলাধারের আয়তন যদি ২০ একরের কম হয় তবেই সেটা উপজেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটি নিয়ন্ত্রণ করে।২০ একরের উপরে গেলে সেটা জেলা প্রশাসক নিয়ন্ত্রণ করবে। প্রবাহমান কোন নদীর গতি রোধ করে মাছ চাষ করার কোন সুযোগ নেই। এটা আইনের লঙ্ঘন। উপজেলা জলমহাল কমিটির সদস্য ও সহকারী কমিশনার (ভূমি) আনোয়ার হোসাইন বলেন,ইতিমধ্যে সংস্কারের লক্ষ্যে হিসনা নদীর নাম আমরা পাঠিয়েছি। নদী সংস্কারের ব্যাপারে নির্দেশনা পেলে নদী দখল মুক্ত করার জন্য যা প্রয়োজন সেটাই আমরা করব। ভেড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা জলমহালের সভাপতি মোঃ মিজানুর রহমান বলেছেন, যারা বাঁধ দিয়েনদীর গ্রোত প্রবাহ বাধাগ্রস্ত করছে,নদীর জমি দখল করে ঘরবাড়ি নির্মাণ করেছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।ইজারা দিয়েউন্মুক্ত নদীতে ব্যক্তি বিশেষকে মাছ চাষ করতে দেওয়ার কোন সুযোগ নেই। আইনে নদীকে স্বাধীন রাখতে হবে বলা আছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640