1. nannunews7@gmail.com : admin :
October 18, 2024, 4:30 am
শিরোনাম :
রিভিউ আবেদন তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা ফেরাতে ১০ যুক্তি বিএনপির পল্লী বিদ্যুৎ কর্মীদের ব্ল্যাকআউট ‘কমপ্লিট শাটডাউনের’ আলটিমেটাম সস্ত্রীক দেশত্যাগে নিষেধাজ্ঞা সাবেক সেনাপ্রধান আজিজের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা আজ বাউল সম্রাট ফকির লালন শাহ’র ১৩৪ তম তিরোধান দিবসের উদ্ধোধন কুষ্টিয়া সার ও ডিমের দাম বেশি রাখায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জরিমানা বড় হচ্ছে উপদেষ্টা পরিষদ, একাধিক মন্ত্রণালয়ে রদবদলের সম্ভাবনা মেঘনা নদীতে ঝুলন্ত সেতু-হাওরের উড়াল সড়ক প্রকল্প বাতিল হচ্ছে মিরপুরে জমি বিক্রির নামে টাকা গ্রহণ করে প্রতারণার অভিযোগ দেলোয়ার মেম্বরের বিরুদ্ধে, থানায় অভিযোগ সরকারের ভাবনায় পোশাক শ্রমিকদের জন্য পেনশন

চুয়াডাঙ্গায় প্রণোদনার প্রভাবে বৃদ্ধি পেয়েছে রোপা আউশ ধানের চাষ

  • প্রকাশিত সময় Sunday, July 14, 2024
  • 34 বার পড়া হয়েছে

বশিরুল আলম, আলমডাঙ্গা থেকে ॥ চুয়াডাঙ্গায় প্রণোদনার প্রভাবে বৃদ্ধি পেয়েছে রোপা আউশ ধানের চাষ।জেলায় খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা আনতে ও ধানের চাষ বাড়াতে কৃষক পর্যায়ে প্রণোদনা দিচ্ছে সরকার । আর এই সুবিধা পাচ্ছে জেলার চার উপজেলার কৃষক । প্রায় ৪০ হাজার কৃষক এ প্রনোদনা পেয়েছেন। কৃষি সম্প্রসারণের তথ্যমতে, চলতি মৌসুমে ৪৪ হাজার ৬৭৯ হেক্টর জমিতে রোপা আউশ ধানের চাষ হয়েছে। এর মধ্যে চুয়াডাঙ্গা সদর উপজেলায় ১৬হাজার ১২০ হেক্টর ,আলমডাঙ্গা ৯ হাজার ৫২৭ হেক্টর ,দামুড়হুদায় ১১ হাজার ৫২০ হেক্টর ও জীবননগর উপজেলায় ৭ হাজার ৫১২ হেক্টর জমিতে রোপ আউশ ধানের চাষ হয়েছে । গত বছর রোপা আউশ ধানের চাষ হয়েছিল ৪৩ হাজার ১৭ হেক্টর জমিতে।চলতি মৌসুমে চুয়াডাঙ্গার রোপা আউশ ধান চাষের লক্ষ্যমাত্রা ছিল ৪৬ হাজার ৭০০ হেক্টর জমিতে । জেলায় চাষযোগ্য জমির পরিমাণ আছে ৯৪ হাজার ২২০ হেক্টর । চাষযোগ্য জমির শতকরা ৪৭ শতাংশ জমিতে রোপা আউশে ানের চাষ হয়েছে। লক্ষ্য মাত্রার ৯৫ শতাংশ জমিতে ধান চাষ অর্জিত হয়েছে। এরই মধ্যে রোপা আউশ ধান চাষে এ বছরও রেকর্ড করেছে চুয়াডাঙ্গা। কৃষি বিভাগের সূত্রমতে,সারা দেশের মধ্যে রোপা আউশ ধান চাষে চুয়াডাঙ্গা দ্বিতীয় ও উৎপাদনে যশোর অঞ্চলের মধ্যে প্রথম। চুয়াডাঙ্গা কৃষি সম্প্রস্রণ অধিদপ্তর ও ব্র্যাক সূত্রে জানা যায়, চুয়াডাঙ্গার ৪টি উপজেলায় চলতি মৌসুমে হাইব্রিড ও উফশী জাতের ২৭ ভ্যারাইটির আউশ ধানের চাষ হয়েছে। হাইব্রিড জাতের মধ্যে এসিআই-১ ও ২,ধানীগোল্ড, রাজ কুমারী, চমক, নবীন, ইস্পাহানী, আগামনী, কৃষাণ, মধুমতি,রডমিনিকেট ও সিনজেনটা-১২০৫। উফশী জাতের মধ্যে, ব্রি-ধান-৪৮, ব্রি-ধান-৫৫, ব্রি-ধান-৫৮,ব্রি ধান -৯৮,খাটো বাবু ,বিনা ১৭,২১ ধানের চাষ করেছে কৃষকরা। এদিকে ব্র্যাকের চুয়াডাঙ্গার টেরিটরি ইনচার্জ মোজাহিদুল ইসলাম জানান,চলতি আউশ মৌসুমে হাইব্রিড জাতের মধ্যে সাথী,মুক্তি,শক্তি-২,আলোড়ন, ব্র্যাক- ১০,ব্র্যাক- ১৮ ব্র্যাক-২৬,ধানের চাষ করেছেন কৃষকরা। উফসি জাতের মধ্যে ব্র্যাক-১ নামে নতুন জাতের একটি ধান জেলায় ৬টন পরীক্ষামূলকভাবে বিক্রয় প্রতিনিধির মাধ্যমে দেওয়া হয়েছে। শোনা যাচ্ছে এ জাতের ধানের ফলন ভালো ও এ ধান চাষ করতে কৃষকরা উদ্বুদ্ধ হচ্ছে।কৃষকদের সাথে কথা বলে জানা যায়, সবচেয়ে বেশি চাষ হয়েছে উফশী জাতের মধ্যে খাটো বাবু,ব্রি –ধান ৪৮। আর হাইব্রিড ধানের মধ্যে এসিআই-২, ইস্পাহানি, সিনজেনটা ১২০৫।
চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে আরও জানা গেছে, ফলন বৃদ্ধির জন্য কৃষি বিভাগ থেকে উফশী জাতের আউশ ধান চাষে আগ্রহী কৃষকদেরকে বিঘা প্রতি ৫কেজি করে ধানের বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি প্রণোদনা সহায়তা দেয়া হয়েছে। চুয়াডাঙ্গা সদর উপজেলার হাটিকাটা গ্রামের কৃষক মিন্টু জোয়ার্দ্দার জানান,চলতি আউশ মৌসুমে ৫বিঘা জমিতে রোপা আউশ ধানের চাষ করেছি। এর মধ্যে ৩ বিঘা জমিতে ব্রি-ধান -৪৮ ও ২ বিঘা জমিতে ইন্ডিয়ান ভ্যারাইটি রডমিনিকেট ধানের চাষ করেছি।ব্রি-ধান ৪৮ হারভেষ্ট করা যায় ৯০ থেকে ১১০ দিনে আর রড মিনিকেট ধানে ১০ দিন সময় বেশি লাগে। এই ধানের ফলন ভালো, চাহিদা ও বাজার দর বেশি। ফলন ভালো হওয়ায় রডমিনিকেট ধানের দিকে কৃষক ঝুঁকছে। তিনি আরো জানান,বোরো মৌসুমে এই জাতের ধানে ৩০ থেকে ৩২ মন ফলন হয়েছে। এই মৌসুমেও ২০ -২২ মন ফলন হবে। তিনি আরো জানান,ব্রি-ধান- ৪৮ বাজারে যেখানে ১ হাজার ২০০ টাকা দরে বিকিকিনি হয়, সেখানে রড মিনিকেট বিকিকিনি হচ্ছে ১ হাজার ৪০০ টাকায় । চুয়াডাঙ্গা চার উপজেলা কৃষি কর্মকর্তাই বলেছেন, কৃষকগণ ব্যক্তি পর্যায়ে বোরো মৌসুমে রডমিনিকেট ধানের চাষ শুরু করেন । তবে কেউ কেউ আউশ মৌসুমেও চাষ করছেন। ফলন ভালো হলে এ জাতের ধান চাষ আগামীতে বোরো ওআউশ মৌসুমেও বৃদ্ধি পাবে । চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা জানান, এ জেলায় চাষাবাদের ক্ষেত্রে আবহাওয়া অত্যন্ত উপযোগী থাকে। চাষীদের কোন সমস্যা পোহাতে হয়না। এছাড়া সেচ ব্যবস্থা নিয়ে চাষীদের অসুবিধায় পড়তে হয়না। তাছাড়া মাঠ পর্যায়ে কৃষি ও উপ-সহকারী কৃষি কর্মকর্তারা কৃষকদের সঙ্গে চাষাবাদ সংক্রান্ত সার্বক্ষণিক যোগাযোগ রাখে। সে কারনে সমস্যা হলেও তা দ্রুত সমাধান করা যায়। তিনি জানান,চলতি মৌসুমে রোপা আউশ ধানের লক্ষ্যমাত্রা ছিল ৪৬ হাজার ৭০০ হেক্টর জমিতে । চাষ হয়েছে ৪৪ হাজার ৬৭৯ হেক্টর জমিতে । শতকরা ৯৫ ভাগ জমিতে রোপা আউশ ধানের চাষ হয়েছে। গত বছর রোপা আউশ ধানের চাষ হয়েছিল ৪১ হাজার ১৭ হেক্টর জমিতে। বর্তমানে মাঠের অবস্থা ভালো। এ ধান চাষে বাংলাদেশের মধ্যে চুয়াডাঙ্গা দ্বিতীয় ও যশোর অঞ্চলের মধ্যে উৎপাদনে প্রথম । আউশ মূলত বৃষ্টিনির্ভর ফসল । প্রথম দিকে জেলায় বৃষ্টিপাত কম ছিল ,পরবর্তীতে বৃষ্টিপাত হওয়াতে লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। পোকা-মাকড় প্রতিরোধসহ ধানের উৎপাদন যাতে বৃদ্ধি পায় সেদিকে কৃষি বিভাগের নজর আছে ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640