1. nannunews7@gmail.com : admin :
October 18, 2024, 11:31 am
শিরোনাম :
রিভিউ আবেদন তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা ফেরাতে ১০ যুক্তি বিএনপির পল্লী বিদ্যুৎ কর্মীদের ব্ল্যাকআউট ‘কমপ্লিট শাটডাউনের’ আলটিমেটাম সস্ত্রীক দেশত্যাগে নিষেধাজ্ঞা সাবেক সেনাপ্রধান আজিজের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা আজ বাউল সম্রাট ফকির লালন শাহ’র ১৩৪ তম তিরোধান দিবসের উদ্ধোধন কুষ্টিয়া সার ও ডিমের দাম বেশি রাখায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জরিমানা বড় হচ্ছে উপদেষ্টা পরিষদ, একাধিক মন্ত্রণালয়ে রদবদলের সম্ভাবনা মেঘনা নদীতে ঝুলন্ত সেতু-হাওরের উড়াল সড়ক প্রকল্প বাতিল হচ্ছে মিরপুরে জমি বিক্রির নামে টাকা গ্রহণ করে প্রতারণার অভিযোগ দেলোয়ার মেম্বরের বিরুদ্ধে, থানায় অভিযোগ সরকারের ভাবনায় পোশাক শ্রমিকদের জন্য পেনশন

দৌলতপুরে বাদাম চাষে চরবাসীর সাফল্য বেড়েছে আর্থিক স্ব”ছলতা

  • প্রকাশিত সময় Sunday, June 30, 2024
  • 93 বার পড়া হয়েছে

কাগজ প্রতিবেদক॥ কুষ্টিয়ার দৌলতপুরের চরাঞ্চলের চাষীরা বৈরী আবাহাওয়ার পরও পদ্মার অনাবাদি চরে চিনাবাদাম চাষ করে এবছরও সাফল্য পেয়েছেন। পদ্মার বিস্তীর্ণ চরে চাষকরা সোনালী ফসল বাদাম ঘরে তুলে তা বিক্রয় করতে এখন ব্যস্ত সময় পার করছেন তারা। অর্থকরী এ ফসল চাষ করে চরবাসীর আর্থিক স্ব”ছলতা বেড়েছে।
চলতি রবি মৌসুমে কুষ্টিয়ায় প্রায় ১ হাজার হেক্টর জমিতে বাদামের চাষ হয়েছে। এরমধ্যে দৌলতপুরের বিস্তীর্ণ চরে চাষ হয়েছে ৭৫০ হেক্টর জমিতে। একসময় পদ্মা নদীতে জেগে উঠা বালুচর পড়ে থাকতো। যা চরবাসীর কোন কাজেই আসতো না। জেগে উঠা পদ্মার চরে চাষীরা চিনা বাদাম চাষ করে ব্যাপক সাফল্য পাওয়ায় প্রতিবছরই চাষীদের বাদাম চাষে আগ্রহ বাড়ছে। এবছরও চরে বাদাম চাষ করে চাষীরা সাফল্য পা”েছন। তবে অতিরিক্ত খরার কারনে সেচ দিয়ে বাদাম চাষ করতে গিয়ে চাষীদের উৎপাদন খরচ বেড়েছে। তারপরও খরচ বাদ দিয়ে চাষীদের লাভের অংক দ্বিগুন ছাড়িয়ে যা”েছ। বিঘা প্রতি চাষীদের খরচ হয়েছে প্রায় ১৫ হাজার টাকা। প্রতিবিঘায় বাদামের ফলন হ”েছ ৭ মন থেকে ৮ মন। আর বিক্রয় হ”েছ প্রতিমন ৪ হাজার টাকা থেকে সাড়ে ৪ হাজার টাকা দরে। অল্প পরিশ্রমে মাত্র ৩ মাসের ব্যবধানে লাভ বেশী হওয়ায় চাষীরা বাদাম চাষে চরম খুশি।
দৌলতপুর উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের মুন্সিগঞ্জ এলাকার বাদমচাষী আব্দুল জাব্বার জানান, এবছর চরে বাদাম চাষে খরচ বেড়েছে। অতিরিক্ত খরার কারণে সেচ দিয়ে বাদাম চাষ করতে হয়েছে। তারপরও বিঘাপ্রতি ৭/৮ মন হারে বাদম হ”েছ। খরচ বাদ দিয়ে লাভ হ”েছ উৎপাদন খরচের প্রায় দ্বিগুন।
ক্ষেতে বাদাম ঝরিয়ে শ্রমজীবীদেরও আয় বেড়েছে। প্রতিদিন সকাল থেকে দুপুর পর্যন্ত ক্ষেত থেকে বাদম ঝরিয়ে ৫’শ টাকা বা তারও বেশী আয় হ”েছ শ্রমিকদের। এমনটি জানিয়েছেন বলে জানিয়েছেন রামকৃষ্ণপুর ইউনিয়নের সিরাজ মন্ডল।
কৃষি বিভাগ থেকে বাদামের নতুনজাত সরবরাহ সহ প্রণোদনা ও কারিগরি পরামর্শ প্রদান এবং সবধরণের সহায়তা দেওয়ার ফলে বৈরী আবহাওয়ার পরও বাদাম চাষে চাষীরা এবছরও সাফল্য পেয়েছেন বলে জানিয়েছেন দৌলতপুর কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম।
চরাঞ্চলে পড়ে থাকা অনাবাদি জমিতে অর্থকরী ফসল বাদাম চাষ সম্প্রসারিত হলে চরবাসীর স্ব”ছলতা বাড়বে বলে সংশ্লিষ্টরা এমনটি জানিয়েছেন ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640