1. nannunews7@gmail.com : admin :
September 20, 2024, 12:41 am

আইন হাতে তুলে নেওয়ার অধিকার কারো নেই: উপদেষ্টা

  • প্রকাশিত সময় Thursday, September 19, 2024
  • 4 বার পড়া হয়েছে

এনএনবি :ঢাকা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন স্থানে ‘গণপিটুনিতে’ প্রাণহানির ঘটনায় খেদ প্রকাশ করেছেন স্বরাষ্ট্র উপদেষ্টা জাহাঙ্গীর আলম চৌধুরী।
তিনি বলেন, “এইটার ক্ষেত্রে জন সচেতনতাটা একটু বাড়াতে হবে। কালকে দেখলাম জাহাঙ্গীরনগরে, তারা তো সবচেয়ে শিক্ষিত। তাদের ক্ষেত্রে তো এই সচেতনতাটা আসতে হবে।
“একজন অন্যায় করলে তাকে আইনের হাতে সোপর্দ করেন। কিন্তু আইনতো হাতে তুলে নেওয়ার কারও অধিকার নাই। আইনের হাতে তাকে সোপর্দ করতে হবে।”
বৃহস্পতিবার ডিএমপি সদর দপ্তরে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে তিনি এ কথা বলেন।
বুধবার একদল শিক্ষার্থীর হাতে মারধরের শিকার হয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগ নেতা শামীম মারা গেছেন। একইদিন রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চোর সন্দেহে পিটিয়ে ‘মানসিক ভারসাম্যহীন’ এক যুবককে মেরে ফেলা হয়। এ নিয়ে সোশাল মিডিয়ায় সমালোচনার ঝর বইছে।
‘পুলিশকে জনবান্ধব হতে হবে’
পুলিশকে ‘সত্যিকারের জনবান্ধব’ বাহিনী হিসেবে গড়ে তুলতে ডিএমপি কর্মকর্তাদের সভায় একগুচ্ছ নির্দেশনা দেন স্বরাষ্ট্র উপদেষ্টা জাহাঙ্গীর।
সভা শেষে তিনি বলেন, “তাদের মনটাকে উজ্জীবীত করে কীভাবে তাদের পুরানো গৌরবটা ফিরে পায় এজন্য আলোচনা হয়েছে। জনবান্ধব পুলিশ এটা যেন বাস্তবে হয়। এটা সম্বন্ধে তাদের বলছি।
“মেইনলি আলোচনা হইছে পুরানো ফর্মে যেন পুলিশ যত তাড়াতাড়ি ফিরে যেতে পারে। তারা যেন জনবান্ধব পুলিশ হতে পারে। জনগণের একটা আশা, তারা যেন জনবান্ধব পুলিশ হতে পারে। আমারও আপনাদের সবার একটাই আশা জনবান্ধব পুলিশের জন্য।”
গত ৫ আগস্ট শেখ হাসিনার দেশ ত্যাগের পর আন্দোলনকারীদের ক্ষোভের আগুন গিয়ে পড়ে থানার ওপর। দেশের সিংহভাগ থাকায় আক্রমণ করে অস্ত্র-গুলি লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়। সরকার জানিয়েছে ৪২ জন পুলিশ হত্যার শিকার হয়েছে।
এছাড়া একটি বড় সংখ্যায় পুলিশ সদস্যের আত্মগোপন বা পলাতক থাকার খবরও এসেছে। কাজে যোগ না দেওয়া পুলিশ সদস্যদের বিরুদ্ধে বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন জাহাঙ্গীর আলম চৌধুরী।
‘মামলা দিচ্ছে জনগণ’
জনবান্ধব পুলিশের কথা বলা হলেও সাম্প্রতিক মামলা নিয়ে সমালোচনার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে জাহাঙ্গীর আলম বলেছেন, অতীতের মত পুলিশ এখন আর মামলা দিচ্ছে না।
“আগে পুলিশ কিন্তু মামলা দিত, এই সময়ে কোনো পুলিশ কী একটা মামলা দিয়েছে? আগে পুলিশ ১০ জনের নাম দিয়ে ১০০ জনের নাম দিত অজ্ঞাত। কিন্তু এখন পুলিশ কিন্তু মামলা দিচ্ছে না, এটা সাধারণ পাবলিকরা দিচ্ছে।”
তিনি বলেন, “যদি পুলিশ একটা এমন মামলা দেয়, আপনি আমার কাছে আনেন যে- ১০ জনরে নাম দিয়ে ৫০০ জনকে অজ্ঞাত করে দেওয়া হয়েছে। এখন যারা মামলা দিচ্ছে, এটাতো সাধারণ জনগণ।”
জনগণের প্রতি স্বরাষ্ট্র উপদেষ্টার বার্তা হল, মামলায় যেন সত্যিকারের অপরাধীদের নাম আনা হয়।
জাহাঙ্গীর আলম বলেন, “যারা অ্যাকচ্যুয়াল ক্রিমিনাল তারে মামলায় দেন। কালকেও আমার কাছে একজন আসছিল, বলে স্যার আমাদের যে অরিজিনিয়াল আসামি তারে আমরা ১১ তে দিছি, আমি বলি কেন? তারেতো এক নাম্বারে দিবেন।
“বলে যে না, যারা এইটা ড্রাফট করছে, কার কাছে যায় ড্রাফট করতে আপনারা জানেন। তারা কিন্তু আমার পুলিশের কাছে যাচ্ছে না, অন্যের কাছে যাচ্ছে। বলে যে তারা এইভাবে সাজায়ে দিছে।”
কোনো নিরীহ নাগরিক যেন হেনস্তার শিকার না হয়, সে বিষয়ে সতর্ক থাকতে উপদেষ্টা বলেন, “আপনাদের কাছে আমার অনুরোধ, শুধু যারা দোষী তাদেরই নাম দেন। অন্য কাউরে নাম দিয়েন না। অন্য নাম দিলে এইটা তদন্ত করতে সময়ও বেশি যাচ্ছে।
গ্রেপ্তার নিয়ে নিয়ে উপদেষ্টা বলেন, “তদন্ত ছাড়া কাউকেই অ্যারেস্ট করা হবে না। আমি ডিবিকে আজকে ইনস্ট্রাকশন দিয়ে দিছি, পরিচয় তারা নিজেরা দিবে, তারপরে ধরবে।
“এইখানে আমার ধরার কথা শুধু ক্রিমিনালদের। আমি সাধারণ মানুষকে তো ধরার জন্য বলব না, ক্রিমিনালদের ধরার জন্য। সাধারণ পাবলিকের যেটা কমফোর্ট হয়, এটার দিকে আমাদের পুলিশ চেষ্টা করবে।”
পুলিশি সেবার ঘাটতি দূরীকরণ নিয়েও ডিএমপির সদর দপ্তরে কথা বলেছেন স্বরাষ্ট্র উপেদষ্টা।
তিনি বলেন, “থানা পর্যায়ে লোকজনকে অনেক সময় বিভিন্ন কাজের জন্য পুলিশের কাছে গিয়ে তাদের সমস্যাটা সমাধান করতে পারে না। সবসময় সমাধান সম্ভবও নয়।
“কিন্তু তার পরেও তাদের যেন একটা হিয়ারিং দেওয়া হয়। তাদের কাজগুলি কীভাবে সমাধান করা যায়- এইটা বলা হয়েছে।”
আগস্টে সরকার পতনের পর ট্রাফিক পুলিশদের অনুপস্থিতিতে ভেঙে পড়েছিল ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থাপনাও। ওই সময়ে ট্রাফিক নিয়ন্ত্রণে দিনরাত ঘাম ঝরিয়েছেন শিক্ষার্থীরা। পুলিশের অনুপস্থিতিতে যানজটের এই শহরে ট্রাফিক নিয়ন্ত্রণে আনসার ও ফায়ার সার্ভিস সদস্যদেরও কাজে লাগানো হয়।
একসপ্তাহ পর সড়কে ট্রাফিক পুলিশের সদস্যরা কাজে ফিরলেও যানজটের পুরনো সমস্যা রয়ে গেছে রাজধানীতে। ঢাকার প্রায় দুই কোটি মানুষের যানজট সমস্যার দ্রুত ও কার্যকর সমাধান খুঁজে বের করতে নির্দেশ দিয়েছেন প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনুস।
চলমান সমস্যাটি নিয়ে জাহাঙ্গীর আলম বলেন, “ট্রাফিকে যে একটা সমস্যা হচ্ছে, এটা কীভাবে উন্নত করা যায় এইক্ষেত্রে বলা হইছে। চাঁদাবাজি কীভাবে বন্ধ করা যায় এই সম্বন্ধেও বলা হইছে।”
সড়কে চাঁদাবাজি বন্ধ হলে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ‘সহনীয়’ পর্যায়ে চলে আসবে বলে মনে করেন এই উপদেষ্টা।
তিনি বলেন, “এছাড়া ঘুষ এবং দুর্নীতিতে আমাদের সমাজটাকে গ্রাস করে নিচ্ছে। এটাকে কীভাবে বন্ধ করা যায় এগুলি সমন্ধে তাদের সাথে আলোচনা হইছে।”

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640