1. nannunews7@gmail.com : admin :
September 19, 2024, 12:53 am

কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বন্ধের দাবিতে মানববন্ধন

  • প্রকাশিত সময় Friday, September 13, 2024
  • 8 বার পড়া হয়েছে

ঢাকা অফিস ॥জলবায়ু ন্যায়বিচারের জন্য সমগ্র এশিয়া মহাদেশে এশিয়া ডে অব অ্যাকশন টু এন্ড কোল কর্মসূচির অংশ হিসেবে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প এবং নদীদূষণ বন্ধের দাবিতে নৌ র্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
আজ শুক্রবার (১৩ সেপ্টেম্বর) অন্য ৯টি দেশের সঙ্গে বাংলাদেশের উপকূলে অবস্থিত কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র সন্নিহিত এলাকাসমূহে প্রতিবাদী কর্মসূচি পালিত হয়। কোহেলিয়া, পায়রা, পশুর এবং রাবনাবাদ নদীতে নৌ র্যালি এবং মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্প, বরিশাল পাওয়ার প্ল্যান্ট, রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্র বন্ধের দাবিতে মোংলায় এবং পটুয়াখালী কয়লা বিদ্যুৎ প্রকল্পের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
কর্মসূচির মাধ্যমে কয়লার ব্যবহার বন্ধ করা, বাংলাদেশে কয়লাদূষণ থেকে নদী ও জলাশয় রক্ষার পাশাপাশি শতভাগ নবায়নযোগ্য জ্বালানিতে রূপান্তরের দাবি জানানো হয়।
কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বন্ধের দাবিতে মানববন্ধন
এসময় বক্তারা বলেন, নদীর পানির মান খারাপ হওয়ার পাশাপাশি এলাকায় নানান ধরনের স্বাস্থ্য সমস্যা বৃদ্ধি পাচ্ছে। এই কয়লা প্রকল্পের কারণে তারা চরম দুর্দশার মধ্যে রয়েছেন। কয়লা প্রকল্পের কারণে নদীতে মাছের পরিমাণ হ্রাস পেয়েছে, যা স্থানীয় জেলেদের জন্য বড় ধরনের ক্ষতির কারণ হয়েছে। কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের কারণে নদীর পানিতে দূষণ বৃদ্ধি পাচ্ছে, ফলে জীববৈচিত্র্য ও জলজ সম্পদ বিনষ্ট হচ্ছে।
কর্মসূচিতে এপিএমডিডি’র সমন্বয়কারী লিডি ন্যাকপিল, ওয়াটারকিপার্স বাংলাদেশ এর সমন্বয়ক শরীফ জামিল বক্তব্য দেন।
এশিয়ান পিপলস মুভমেন্ট অন ডেট অ্যান্ড ডেভেলপমেন্ট (এপিএমডিডি), এশিয়া এনার্জি নেটওয়ার্ক (এইএন) এবং গ্লোবাল ফাইট টু এন্ড ফসিল ফুয়েল যৌথভাবে এশিয়াব্যাপী এ কর্মসূচির আয়োজন করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640