1. nannunews7@gmail.com : admin :
September 16, 2024, 7:16 pm
শিরোনাম :
কুষ্টিয়া জেলা প্রশাসনের আয়োজনে পবিত্র ঈদে মিলাদুন্নবীতে আলোচনা ও দোয়া মাহফিল মিরপুরে ঈদে মিলাদুন্নবী(সা:) সম্পর্কে জামায়াতের আলোচনা সভা রাসুল সা: ছিলেন ছিলেন গোটা পৃথিবীর সকল মানুষের জন্য আদর্শ শিক্ষক আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের বিচারাধীন জমি দখলের অপচেষ্টা; ক্ষোভ আলমডাঙ্গায় বায়তুন নুর জামে মসজিদে পবিত্র ঈদে মিলাদুন্নবী(সাঃ) উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিল। ভেড়ামারা উপজেলা প্রশাসনের উদ্যোগে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল দৌলতপুরে পবিত্র ঈদে মিলাদুন্নবী পালিত কুষ্টিয়ার দৌলতপুর সীমান্তে বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে সৌজন্য সাক্ষাৎ কুষ্টিয়া সরকারি কলেজের আয়োজনে ঈদে মিলাদুন্নবী(সাঃ) উদযাপন হরিপুর বাজারে কাঁচাঝাল ৮০ টাকা পোয়া কুমারখালী পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় শতাধিক তাঁতি পরিবার পানিবন্দী

সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ: ড. ইউনূস

  • প্রকাশিত সময় Saturday, August 17, 2024
  • 19 বার পড়া হয়েছে

এনএনবি : অন্তর্ভুক্তিমূলক, বহুত্ববাদী গণতান্ত্রিক রূপান্তর নিশ্চিতে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।
শনিবার তৃতীয় ভয়েস অব গ্লোবাল সাউথ সামিটে ভার্চুয়ালি যোগ দেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।
সামিটে তিনি বলেন, নির্বাচন ব্যবস্থা, বিচার ব্যবস্থা, স্থানীয় সরকার ব্যবস্থা, গণমাধ্যম, অর্থনীতি ও শিক্ষা ব্যবস্থার সংস্কার অন্তর্বর্তী সরকারের অন্যতম কাজ।
সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত ঢাকা থেকে এই বৈঠকে যোগ দেন ড. মুহাম্মদ ইউনূস। অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে শপথ নেয়ার পর এটিই ড. ইউনূসের প্রথম কোনো কর্মসূচি যেখানে একাধিক দেশ যুক্ত রয়েছে।
এই সামিটের উদ্বোধনী অধিবেশন রাষ্ট্রপ্রধান বা সরকারপ্রধান পর্যায়ে অনুষ্ঠিত হচ্ছে। এর আয়োজক ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
এ সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান ড. মুহাম্মদ ইউনূস।
সামিটে প্রধান উপদেষ্টা বাংলাদেশ পরিস্থিতি নিয়ে বলেন, আপনারা সকলেই জানেন যে, বাংলাদেশ গত ৫ আগস্ট একটি ‘দ্বিতীয় বিপ্লব’ প্রত্যক্ষ করেছে। আমাদের বীর ছাত্রদের নেতৃত্বে এবং জনগণের যোগদানের মাধ্যমে একটি গণঅভ্যুত্থান হয়েছে।
ড. ইউনূস বলেন, আমাদের তরুণ প্রজন্ম একটি বৈপ্লবিক পরিবর্তনের জন্য জনগণকে উজ্জীবিত করেছে, একটি অর্থবহ সংস্কারের মাধ্যমে গণতন্ত্র ও মানবাধিকার নিশ্চিত করার জন্য রাষ্ট্রের সমস্ত প্রতিষ্ঠান পুনরুদ্ধার করেছে, আমাদের সরকার অন্তর্ভুক্তিমূলক এবং বহুত্ববাদী গণতন্ত্রে উত্তরণ নিশ্চিত করতে এবং একটি পরিবেশ তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ, যেখানে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।
প্রধান উপদেষ্টা বলেন, তিনটি শূন্য, অর্থাৎ শূন্য নিট কার্বন নিঃসরণ, শূন্য সম্পদ ঘনত্ব এবং শূন্য বেকারত্বের বিশ্ব গড়ার দৃষ্টিভঙ্গি নিয়ে শুরু করতে পারি। যদি আমরা সামাজিক ব্যবসার জন্য একটি গুরুত্বপূর্ণ ব্যবস্থা গড়ে তুলি, এমন ব্যবসা যা শুধুমাত্র সামাজিক এবং পরিবেশগত সমস্যা সমাধানের জন্য গড়ে উঠে, তাহলে আমরা তিনটি শূন্যের একটি বিশ্ব তৈরি করার জন্য আমাদের পথ নির্ধারণ করতে পারি। আমরা সমস্ত পরিবেশগত এবং সামাজিক সমস্যা মোকাবেলা করার জন্য সামাজিক ব্যবসা তৈরির ক্ষেত্রে গ্লোবাল সাউথের নেতাদের একসাথে কাজ করার জন্য আমন্ত্রণ জানাই। আমরা একসাথে কাজ করলে এটি একটি বিশাল শক্তিতে পরিণত হতে পারে।
আন্দোলনে আহতদের চিকিৎসা ব্যয় দেবে সরকারআন্দোলনে আহতদের চিকিৎসা ব্যয় দেবে সরকার
ড. ইউনূস বলেন, আমাদের অবশ্যই তরুণ এবং ছাত্রদের কথা মাথায় রাখতে হবে, যারা গ্লোবাল সাউথের জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ। আমাদের জনসংখ্যার দুই তৃতীয়াংশ তরুণ। তারা সমাজের সবচেয়ে শক্তিশালী অংশ। তারা আলাদা। তারা একটি নতুন পৃথিবী তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ। তারা সক্ষম। তারা প্রযুক্তিগতভাবে আগের প্রজন্মের থেকে অনেক এগিয়ে। তারা সব অসম্ভবকে সম্ভব করতে পারে। তারা উদ্যোক্তা। তারা চাকরি চায় অন্য কিছু পাওয়া যায় না বলে। আমাদের দেশগুলোতে শুধুমাত্র চাকরির প্রস্তুতির জন্যই একটি শিক্ষা ব্যবস্থা রয়েছে। আমরা তাদের সৃজনশীল ক্ষমতা ভুলে যাই। তবুও, সমস্ত মানুষ সৃজনশীল প্রাণী হিসাবে জন্মগ্রহণ করে। তারা প্রকৃতিগতভাবে উদ্যোক্তা। কিন্তু আমাদের শিক্ষা ব্যবস্থা এবং আর্থিক ব্যবস্থা শুধুমাত্র চাকরিপ্রার্থী তৈরি এবং তাদের দেওয়ার জন্য তৈরি করা হয়েছে। আমাদের ব্যবস্থাকে নতুন করে সাজাতে হবে। আমরা আশা করি গ্লোবাল সাউথ, যেটি চমৎকারভাবে সৃজনশীল তরুণ জনসংখ্যায় সমৃদ্ধ।
শান্তিতে নোবেলজয়ী এই অর্থনীতিবিদ বলেন, আমার জীবনের দীর্ঘ অভিজ্ঞতা হলো যে, আমাদের আর্থিক ব্যবস্থা সম্পদ কেন্দ্রীকরণের প্রচার করার জন্য তৈরি করা হয়েছে। সম্পদ সবার ভাগাভাগি নিশ্চিত করার জন্য আমাদের আর্থিক ব্যবস্থাকে নতুন করে সাজাতে হবে। এটি সম্পদের জন্য একমুখী পথ হওয়া উচিত নয়। আমাদের অবশ্যই সকল মানুষের, বিশেষ করে নারী ও যুবকদের জন্য আর্থিক সেবা নিশ্চিত করতে হবে। আমরা একে অপরের কাছ থেকে শিখতে পারি কীভাবে এটি সফলভাবে করা যায়। অনেক দেশই এ ব্যাপারে নেতৃত্ব দিয়েছে।
তিনি বলেন, আমাদের আরো কিছু করতে হবে। অর্থ কখনই কারও জন্য প্রাচীর হওয়া উচিত নয়। উদ্যোক্তা এবং সৃজনশীলতা প্রকাশ করার জন্য এটিকে সাজাতে হবে। দারিদ্র্য ও বেকারত্বের মতো সমস্যা সমাধানের জন্য সামাজিক ব্যবসায় ব্যাংক গঠনে উৎসাহিত করা যেতে পারে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640