1. nannunews7@gmail.com : admin :
September 7, 2024, 11:33 pm
শিরোনাম :
দৌলতপুরে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গের দায়ে দৌলতপুরে ছাত্রদলের দুই নেতা বহিষ্কার দৌলতপুরে ছড়িয়েছে ডেঙ্গু : আক্রান্ত ২৫ : মৃত্যু-১ কুষ্টিয়ায় ডায়াবেটিক হাসপাতালে স্মরণসভা সেবা সপ্তাহ ডা.মোহাম্মদ ইব্রাহিম তার জীবন উৎসর্গ করেছিলেন মানুষের সেবায় প্রফেসর ডা.এস আর খান নিখোঁজের ৩৬ ঘন্টা পর বৃদ্ধার ভাসমান মরদেহ উদ্ধার শিলাইদহ বিএনপির সমাবেশ, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত কুষ্টিয়ায় বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত কুষ্টিয়ার মিরপুরে বিএনপি নেতার সংবাদ সম্মেলন কুষ্টিয়ায় ছাত্রদলের বিক্ষোভ মিছিল কুষ্টিয়ায় ব্যাটারি চালিত ইজি বাইক ও রিক্সা চালকদের মানববন্ধন

কুষ্টিয়ার প্রথিতযশা সাংবাদিক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী’র ৪র্থ মৃত্যুবার্ষিকী পালন

  • প্রকাশিত সময় Friday, July 26, 2024
  • 17 বার পড়া হয়েছে

কাগজ প্রতিবেদক ॥ কুষ্টিয়ার প্রথিতযশা সাংবাদিক, জনপ্রিয় সাপ্তাহিক পত্রিকা “ইস্পাত” এর প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী’র ৪র্থ মৃত্যুবার্ষিকী গত ২৫ জুলাই বৃহস্পতিবার ধর্মীয় ভাবগাম্ভির্যের সাথে পালিত হয়েছে। সাংবাদিক ওয়ালিউল বারী চৌধুরী’র মৃত্যুবার্ষিকী পালনের লক্ষ্যে মরহুমের পরিবারের পক্ষ থেকে কবর জিয়ারত, মিলাদ মাহফিলসহ দিন কোরানখানীর আয়োজন করে। পরিবারের পক্ষ থেকে গতকাল বৃহস্পতিবার বাদ আছর কুষ্টিয়া পৌরসভা জামে মসজিদ ও পূর্ব মজমপুর জামে মসজিদে মিলাদ মাহফিলের আয়োজন করেন। পূর্ব মজমপুর জামে মসজিদে মরহুমের পরিবারের সদস্য, আত্মীয়-স্বজন, শুভাকাঙ্খি, সাংবাদিকসহ এলাকার মুসল্লিগণ প্রয়াত সাংবাদিক ওয়ালিউল বারী চৌধুরীর আত্মার শান্তি কামনায় মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন। অন্যান্যের মধ্যে এ সময় উপস্থিত ছিলেন কুষ্টিয়া প্রেসক্লাবের সাধারন সম্পাদক আবু মনি জুবায়েদ রিপন, প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক ও দৈনিক আন্দোলনের বাজার পত্রিকার সম্পাদক আনিসুজ্জামান ডাবলু, কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবু তৈয়ব বাদশা, কুষ্টিয়া শহর আওয়ামীলীগের সহ-সভাপতি মানজিয়ার রহমান চঞ্চল, ডিবিসি টেলিভিশন ও দৈনিক সমকাল পত্রিকার প্রতিনিধি সাজ্জাদ রানা, একুশে টিভির জেলা প্রতিনিধি জহুরুল ইসলাম, নয়াদিগন্তের জেলা প্রতিনিধি আ ফ ম নুরুল কাদের, মরহুমের নাতি ছেলে ইস্পাত পত্রিকার সম্পাদক ওয়াসিফ বারী চৌধুরী ও যুবলীগ নেতা নুরুল ইসলাম সুরুজ প্রমুখ।
কুষ্টিয়ার সংবাদপত্র ও সাংবাদিকতার পথিকৃত বর্ষিয়ান সাংবাদিক, মুক্তিযুদ্ধকালীন প্রথম পত্রিকা ‘স্বাধীন বাংলা’ ও কুষ্টিয়া থেকে প্রকাশিত সাপ্তাহিক “ইস্পাত” পত্রিকার সম্পাদক প্রবীণ সাংবাদিক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী ২০২০ সালের ২৫ জুলাই শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় কুষ্টিয়া শহরের মজমপুর গেটস্থ ১নং চৌধুরী কওছেরউদ্দিন আহমেদ সড়কে তাঁর নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারনে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। উল্লেখ্য, আশি ও নব্বই দশকে ওয়ালিউল বারী চৌধুরীর সম্পাদনায় প্রকাশিত ইস্পাত পত্রিকা কুষ্টিয়ার সবচেয়ে প্রভাবশালী সাপ্তাহিক হিসেবে পরিচিতি লাভ করে। দীর্ঘ জীবনের সাংবাদিকতার কারণে এই অঞ্চলের মানুষের কাছে তার পরিচিতি ব্যাপক। মরহুম ওয়ালিউল বারী চৌধুরীর সম্পাদনায় ১৯৭১ সালের ১৫ এপ্রিল নদীয়া জেলার রানাঘাট থেকে ‘স্বাধীন বাংলা’ নামে মুক্তিযুদ্ধকালীন প্রথম পাক্ষিক পত্রিকা প্রকাশিত হয়। এর আগে ১৯৬৪ সালের দিকে তিনি ‘সাপ্তাহিক মশাল’ নামে আরেকটি মাসিক পত্রিকার প্রকাশক ও সম্পাদক ছিলেন। স্বাধীনতা উত্তর ‘পাক্ষিক সমীক্ষা’ পত্রিকার প্রকাশক ছিলেন। ‘ইস্পাত’ বাদে ১৯৭৫ সালে দেশের সকল পত্রিকার সাথে এগুলো বন্ধ হয়ে যায়। তবে সে সময় ‘মাসিক ইস্পাত’ পত্রিকা চালু থাকে। যা খুলনা বিভাগের মধ্যে একমাত্র পত্রিকা ছিল। ১৯৭৫ সালের ১৭ নভেম্বর ‘ইস্পাত’ পত্রিকা মাসিক থেকে সাপ্তাহিকে উন্নীত হয়ে প্রকাশিত হতে থাকে। “একজন নির্ভিক সাংবাদিকের কোন বন্ধু নেই” এটাই ছিল তাঁর সাংবাদিকতার আদর্শ। কখনো অন্যায়ের কাছে মাথানত করেননি। অত্যাচার অনিয়ম অধিকার আদায়ের একজন বলিষ্ঠ নক্ষত্র অস্ত গেল। যিনি সাংবাদিকতার যাত্রা শুরু করেছিলেন ‘সাপ্তাহিক ইস্ট পাকিস্তান’ পত্রিকায় সহ-সম্পাদক হিসেবে। কুষ্টিয়ার প্রায় সবকটি সামাজিক প্রতিষ্ঠানের আজীবন সদস্য তিনি। রেডক্রিসেন্ট, শিশু হাসপাতাল, লালন একাডেমি, শিল্পকলা একাডেমি, এপেক্স ইন্টারন্যাশনাল ক্লাব, কমিশনার বাংলাদেশ স্কাউট, ছাত্র কল্যাণ ফাউন্ডেশন, কুষ্টিয়া প্রেসক্লাবের আজীবন সদস্যসহ আরো অনেক সংগঠনের সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি দেশে বিদেশে নানান সম্মাননায় ভূষিত হয়েছেন। বিভিন্ন সামাজিক জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনের আমন্ত্রণে তিনি পৃথিবীর ২৭টি দেশ সফর করেছেন। ২০০১ সালে পবিত্র হজ্বব্রত পালন করেন। কুষ্টিয়ার বহু সাংবাদিকের শিক্ষাগুরু এই মানুষটি তার অসংখ্য গুনগ্রাহীদের রেখে গেছেন। যারা আজ স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে স্ব স্ব কর্মক্ষেত্রে প্রসিদ্ধ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640