1. nannunews7@gmail.com : admin :
July 12, 2024, 2:42 pm
শিরোনাম :
ঢাকায় ছয় ঘণ্টায় ১৩০ মিলিমিটার বৃষ্টি সড়ক ডুবে বিকল যানবাহন, চরম ভোগান্তিতে নগরবাসী চালের দাম আরও বাড়লো সবজি আলু পেঁয়াজের বাজার অস্থির ন্যাটোর অভিযোগ প্রত্যাখ্যান করে যা বলল ইরান অরুণাচলে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের তোড়জোড় ভারতের, চীনের কড়া প্রতিক্রিয়া ফ্রান্সের বিখ্যাত ক্যাথেড্রালে আগুন ২০০০ বর্গফুটের বাড়ি কিনেছেন কৃডু ‘আলিবাগে বিনিয়োগের সেরা সময়’ গায়ে হলুদে বাঙালির হাতে ট্রেন্ডি সাজে রাধিকা কোপা আমেরিকার ফাইনালের মঞ্চ মাতাবেন শাকিরা খোকসায় উপজেলা ছাত্র কল্যাণ পরিষদ মেধাবী শিক্ষার্থী মারিয়াকে সংবর্ধনা প্রদান পৌরসভার নির্যাতনের প্রতিবাদে  কুমারখালীর যদুবয়রা ইউনিয়নের  ৩’শ ভ্যান চালককে ফ্রি লাইসেন্স প্রদান

কুষ্টিয়া সরকারী কলেজের ভুগোল বিভাগঃ সতীনের ঘর

  • প্রকাশিত সময় Monday, July 1, 2024
  • 28 বার পড়া হয়েছে

কোন কারণ ছাড়াই ব্যবহারিক ও ইনকোর্স পরীক্ষায় ফেল করিয়ে দেয়ার হুমকি দেয়ায় শিক্ষার্থীদের ক্লাস বর্জন

কাগজ প্রতিবেদক ॥ কুষ্টিয়া সরকারী কলেজের ভুগোল বিভাগের বিভাগীয় প্রধান হাসিবুল জাহিদ ও তার স্ত্রী এবং বিভাগের সহকারী অধ্যাপক জাহিদুল ইসলাম ও তার স্ত্রী সহকারী অধ্যাপক লক্ষি ভুগোল বিভাগে কর্মরত। একই বিভাগে বিভাগীয় প্রধান ও তার স্ত্রী এবং সহকারী অধ্যাপক ও তার স্ত্রী কর্মরত থাকায় দীর্ঘদিন থেকে শিক্ষার্থীরা নানা দুর্ভোগে পড়েছেন। কেননা বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক জাহিদুল ইসলাম ও তাদের স্ত্রী শিক্ষকের মধ্যে দাপ্তরিক কাজ নিয়ে প্রায় টানাপোড়েন চলে আসছে। কেউ কাউকে মানতে চান না। যার যখন ইচ্ছে তিনি তার ইচ্ছেমত কাজ করেন। এ অবস্থায় ওই বিভাগের শিক্ষার্থীরা পড়েছেন দুর্ভোগে। বিভাগীয় প্রধান এক সিন্ধান্ত দিলে সহকারী অধ্যাপক জাহিদুল ইসলাম ও তার স্ত্রী লক্ষি সে সিন্ধান্তকে মানতে নারাজ ফলে সিন্ধান্তহীনতায় বিভাগটিতে নানা সমস্যার সৃষ্টি হচ্ছে দিনে দিনে। এ যেন সতীনের ঘরের মত অবস্থা কেউ কাউকে সহ্য করতে পারেন না। স্ত্রীসহ দুই শিক্ষক একই কলেজের একই বিভাগে কর্মরত থাকায় ঐতিহ্যবাহী সরকারী কলেজের ভুগোল বিভাগটিতে দীর্ঘদিন থেকে ছাত্র-ছাত্রীরা নানা সমস্যায় পড়ছেন। সহকারী অধ্যাপক জাহিদুল ইসলাম স্ত্রীর কথা রক্ষা এবং বিভাগীয় প্রধানের সাথে সমন্বহীনতা ও জাহিদুল ইসলামের স্ত্রী লক্ষি ও বিভাগীয় প্রধানের স্ত্রীর সাথে বনিবনা না হওয়ার রেশ যেয়ে পড়ছে বিভাগে ছাত্র-ছাত্রীদের ব্যবহারিক পরীক্ষা ও ইনকোর্স পরীক্ষায়। যে সকল ছাত্র-ছাত্রীরা অধ্যাপক জাহিদুল ইসলাম ও তার স্ত্রীর পক্ষে থাকে তাদেরকে তারা এক নজরে দেখেন যারা বিভাগীয় প্রধান ও তার স্ত্রীর পক্ষে তাকেন তাদের অরেক নজরে দেখেন বলে অভিযোগ রয়েছে। দাপ্তরিক কাজেও নানা অজুহাত চল্ েএ বিভাগে। সতিনের ঘরের মত অবস্থায় হওয়ায় সাধারণ ছাত্র-ছাত্রীরা মানসিক, নির্যাতন ও হেনস্তার শিকার হচ্ছেন বলে অভিযোগ রয়েছে। এরই জেরে গতকাল শিক্ষার্থীরা পরীক্ষা বর্জন করে মুক্ত মঞ্চের সামনে অবস্থান নিয়েছে।
জানা যায়, কুষ্টিয়া সরকারি কলেজের সহকারী অধ্যাপক মো. জাহিদুল ইসলামের বিরুদ্ধে মানসিক নির্যাতন ও হেনস্থার অভিযোগ তুলে তাকে অপসারণের দাবিতে মিডটার্ম পরীক্ষা বর্জন করেছেন শিক্ষার্থীরা। সোমবার ভূগোল ও পরিবেশ বিভাগের ২০২২-২৩ বর্ষের শিক্ষার্থীরা পরীক্ষা বর্জন করে কলেজের মুক্তমঞ্চের সামনে অবস্থান নেন। কলেজের অধ্যক্ষ প্রফেসর শিশির কুমার রায়ের কাছে ওই শিক্ষকের অপসারণে চেয়ে স্মারকলিপিও দেন শিক্ষার্থীরা। ৬৬ শিক্ষার্থী স্বাক্ষরিত ওই চিঠিতে অভিযোগ করা হয়, রোববার (৩০ জুন) অনুষ্ঠিত অনার্স প্রথম বর্ষের প্রস্তুুতি পরীক্ষা শেষে শোভন রেজা নামে এক শিক্ষার্থীকে ক্লাস রুমের সামনে গলা টিপে ধরে গ্রীলের সঙ্গে ধাক্কা মারেন সহকারী অধ্যাপক জাহিদুল ইসলাম সে সময় অন্যান্য শিক্ষার্থীদেরও অকথ্য ভাষায় গালিগালাজ করেন জাহিদুল। অধ্যক্ষকে অভিযোগ জানাতে এসে শিক্ষার্থী দোলা মিত্র বলেন, ঘটনার দিন স্যার আমাকে ক্লাস রুমে দাঁড় করিয়ে রেখে ভয়ভীতি প্রদর্শন করেন এবং বাজেভাবে নোটিশ করে খারাপ ইঙ্গিত দেন। শিক্ষার্থীদের অভিযোগ, জাহিদুল ইসলাম শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন নাম্বার সংগ্রহ করে রাখেন এবং ব্যবহারিক পরীক্ষা ও ইনকোর্স পরীক্ষায় অকৃতকার্য করার হুমকি দেন। স্যারের এরুপ ব্যবহারে সাধারণ শিক্ষার্থীরা আতঙ্কিত।
কলেজ অধ্যক্ষ প্রফেসর শিশির কুমার রায় বলেন, এ বিষয়ে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হচ্ছে। কমিটির প্রতিবেদনে অভিযোগের সত্যতা পেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। একটি দায়িত্বশীল সুত্র জানিয়েছে, অধ্যক্ষ যে কমিটি গঠন করুন না কেন এ সতিনের ঘরের সমস্যা। সে সমস্যা নিরসন না হলে কিছুই হবে না দিনে দিনে কলেজের ভুগোল বিভাগের শিক্ষার্থীরা আরও দুর্ভোগে পড়বেন ফুঁসে উঠবে আন্দোলন। অতি দ্রুত ওই চারজনকেই অন্যত্র বদলী করা না হলে কলেজের ভুগোল বিভাগে বড় ধরণের সমস্যা হতে পারে আশংকা করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640