1. nannunews7@gmail.com : admin :
September 7, 2024, 11:27 pm
শিরোনাম :
দৌলতপুরে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গের দায়ে দৌলতপুরে ছাত্রদলের দুই নেতা বহিষ্কার দৌলতপুরে ছড়িয়েছে ডেঙ্গু : আক্রান্ত ২৫ : মৃত্যু-১ কুষ্টিয়ায় ডায়াবেটিক হাসপাতালে স্মরণসভা সেবা সপ্তাহ ডা.মোহাম্মদ ইব্রাহিম তার জীবন উৎসর্গ করেছিলেন মানুষের সেবায় প্রফেসর ডা.এস আর খান নিখোঁজের ৩৬ ঘন্টা পর বৃদ্ধার ভাসমান মরদেহ উদ্ধার শিলাইদহ বিএনপির সমাবেশ, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত কুষ্টিয়ায় বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত কুষ্টিয়ার মিরপুরে বিএনপি নেতার সংবাদ সম্মেলন কুষ্টিয়ায় ছাত্রদলের বিক্ষোভ মিছিল কুষ্টিয়ায় ব্যাটারি চালিত ইজি বাইক ও রিক্সা চালকদের মানববন্ধন

তানজিদ তামিমের বদলে ফের একাদশে সৌম্য!

  • প্রকাশিত সময় Saturday, June 22, 2024
  • 10 বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে সুযোগ পেয়ে ২৮ বলে ৪৩ রানের ইনিংস খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচ নিশ্চিত করেন সৌম্য সরকার। কিন্তু এই বাঁহাতি ওপেনারের বিশ্বকাপ যাত্রা মোটেই শুভ হয়নি।
শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে ০ রানে আউট হয়ে বাদ পড়েন সৌম্য। জায়গা পাননি একাদশে। কিন্তু আজ শনিবার ভারতের বিপক্ষে ম্যাচের আগে অনেকের মুখেই আবার সৌম্যর নাম।
কারো মতে আবার দলে ফিরতে পারেন সৌম্য। অনেকেই ভাবছেন সৌম্য তো আর কোনো ম্যাচ খেলেননি। তাহলে আবার দলে ফিরবেন কী করে? যদি ফেরেনই, তাহলে কার জায়গায় একাদশে ঢুকবেন এই বাঁহাতি ওপেনার?
বাংলাদেশের সর্বশেষ ম্যাচের আগে এ সম্ভাবনার কথা উঠলে যে কেউ বলতেন, লিটন দাস কিংবা অধিনায়ক নাজমুল হোসেন শান্তর বদলেই হয়তো দলে ফেরানো হতে পারে সৌম্যকে। আসলে তা নয়। লিটন কিংবা শান্তর জায়গায় নয়, সৌম্যর ফেরার সম্ভাবনা তৈরি হয়েছে তানজিদ তামিমের ব্যর্থতায়।
নেপাল ও অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ২ ম্যাচে টানা ০ রানে সাজঘরে ফেরা তরুণ বাঁহাতি ওপেনার তানজিদ তামিমের জায়গায়ই দখল করে নিতে পারেন সৌম্য।
শ্রীলঙ্কা (৩ রান) ও দক্ষিণ আফ্রিকার (৯) বিপক্ষে রান না পাওয়া তানজিদ তামিম তৃতীয় ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ২৬ বলে ৩৫ রানের এক ইনিংস খেলেন। এই ম্যাচে পুল করতে গিয়েই আউট হন তিনি।
এরপর নেপাল ও অস্ট্রেলিয়ার বিপক্ষে রানের খাতা খোলার আগেই আউট হয়ে গেছেন তানজিদ তামিম। দুই ম্যাচেই তিনি সাজঘরের দিকে পা বাড়িয়েছেন প্রথম ওভারেই। নেপালের বিপক্ষে ইনিংসের প্রথম বলে আর অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওভারের তিন নম্বর ডেলিভারিতে আউট হয়েছেন তিনি। কাজেই আজ শনিবার ভারতের বিপক্ষে তার বদলে সৌম্যকে দেখার সম্ভাবনা বেশি।
লিটন ও শান্তর তুলনায় বয়সে তরুণ এবং অভিজ্ঞতাও বেশ কম। তারপরও নবীন বাঁহাতি ওপেনার তানজিদ তামিমের শুরুটা ছিল তুলনামূলক সাবলীল। অ্যাপ্রোচে একটি আগ্রাসী ভাব ছিল। প্রতিপক্ষ বোলারদের শাসন করার ইচ্ছে ছিল। আক্রমণাত্মক মেজাজে খেলার চেষ্টাও ছিল। কিন্তু অনভিজ্ঞতা কিংবা অতি আক্রমণাত্মক মানসিকতাটাই তার জন্য কাল হয়ে দাঁড়িয়েছে।
উইকেটের চরিত্র ও গতি-প্রকৃতি সম্পর্কে অজ্ঞতা এবং প্রতিপক্ষর বোলারদের লাইন-লেন্থ না ঠাউরে নিজের মতো করে খেলার চেষ্টায় আছেন তানজিদ তামিম। বেশির ভাগ ক্ষেত্রে পুল খেলতে গিয়েই নিজের বিপদ ডেকে আনছেন তিনি।
কিন্তু সমস্যাটা বেঁধেছে যেখানে, তা হলো প্রতিটা বলেই মেরে খেলতে চান জুনিয়র তামিম। বিশ্বমঞ্চে ভারত, অষ্ট্রেলিয়া ও নেদারল্যান্ডস বা নেপাল যে এক নয়, এই জায়গাতেই তার বোধ, অনুভব বা উপলব্ধিতে ঘাটতি রয়েছে। যেটা তার ভালো খেলতে না পারার সব থেকে বড় কারণ। এছাড়া শেষ ২ ম্যাচে তানজিদ তামিমের মনোসংযোগেও কেমন যেন ঘাটতি চোখে পড়লো।
অসি ফাস্টবোলার মিচেল স্ট্রার্কের যে ডেলিভারিতে তানজিদ তামিম বোল্ড হয়েছেন, সেই বল যে অফস্টাম্পের ঠিক বাইরে থেকে ভেতরে এসেছে, তা ঠিক বুঝে উঠতেই সমস্যা হয়েছে তার। বোঝাই গেল, স্টার্কের বল যে বাইরে বেরিয়ে যাওয়ার পাশাপাশি ভেতরেও আসে, সে ধারনাটাও খুব পরিষ্কার ছিল না তানজিদ তামিমের।
প্রায় ফুললেন্থ ডেলিভারি, সামনে ডান পা বাড়িয়ে খেলার চেষ্টা না করে জায়গায় দাড়িয়ে ইতস্তত ব্যাট পেতে দিয়েই বোল্ড হয়ে সাজঘরে ফেরা তানজিদ তামিমের। এর আগে নেপালের বিপক্ষে ইনিংসের প্রথম বল পুল করে বোলার সোমপালের হাতে রিটার্ন ক্যাচ দিয়ে ফিরেছেন তিনি।
শুরুতে সাহস নিয়ে বাকিদের চেয়ে নতুন বলে চালিয়ে খেলার চেষ্টা দেখালেও শেষ ২ ম্যাচে একদম খালি হাতে ফিরেছেন তানজিদ। এতে নিজের অবস্থানটাও নড়বড়ে করে ফেলেছেন তিনি। বোঝাই গেছে, ক্রিকেটের বিশ্বমঞ্চে নিজেকে তৈরি করতে তার আরও সময় প্রয়োজন। যে কারণেই ভারতের বিপক্ষে ওপেনিংয়ে তানজিদ তামিমের পরিবর্তে সৌম্যকে দেখা গেলে অবাক হওয়ার কিছুই থাকবে না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640