1. nannunews7@gmail.com : admin :
June 19, 2024, 4:48 am
শিরোনাম :
কুষ্টিয়া লালন বিশ্ববিদ্যালয়ের নিয়োগ বিজ্ঞপ্তি বাল্য বিয়ের নির্মম বলি কুষ্টিয়ার মিরপুরে নববধুর ঝুলন্ত লাশ হত্যা করে ঝুলিয়ে দেয়ার অভিযোগ পরিবারের মিরপুরের সাগরখালী আদর্শ ডিগ্রী কলেজ জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ কুষ্টিয়া জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত কুষ্টিয়ার দৌলতপুর র‌্যাবের অভিযানে ২০ বোতল ফেনসিডিলসহ একজন মাদক কারবারি আটক পবিত্র ঈদুল আজহা কাল পরিত্যক্ত হলো ‘গুরুত্বহীন’ ভারত-কানাডা ম্যাচ আমরা আক্রান্ত হলে ছেড়ে দেবো না সেন্টমার্টিন নিয়ে ওবায়দুল কাদের পদ্মা সেতুতে একদিনে ৫ কোটি টাকা টোল আদায় সবুজ বাংলাদেশ গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রী গাজার ত্রাণবহরে হামলা: ইসরায়েলি সংগঠনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

গ্রেপ্তার সিয়ামকে নিয়ে অভিযান চালিয়ে কলকাতার খাল থেকে হাড় উদ্ধার

  • প্রকাশিত সময় Sunday, June 9, 2024
  • 17 বার পড়া হয়েছে

এনএনবি : ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজীম আনার হত্যার ঘটনায় গ্রেপ্তার সিয়ামকে নিয়ে অভিযান চালিয়ে কলকাতার কৃষ্ণমাটি সেতু সংলগ্ন এলাকার বাগজোলা খাল থেকে কিছু হাড় উদ্ধার করেছে কলকাতার সিআইডি।
তবে হাড়গুলো এমপি আনারের কি না তা এখনো নিশ্চিত নয়। রোববার সকালে এ অভিযান চালানো হয়।
শুক্রবার (৭ জুন) এমপি আনার হত্যাকা-ে জড়িত সিয়ামকে বাংলাদেশ সীমান্তবর্তী পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার বনগাঁ এলাকা থেকে গ্রেফতার করে রাজ্য পুলিশের গোয়েন্দা বিভাগ (সিআইডি)। পরদিন শনিবার তাকে ১৪ দিনের জন্য সিআইডি হেফাজতের নির্দেশ দেন বারাসাত জেলা ও দায়রা আদালত।
শনিবার সারারাত ধরে সিয়াম হোসেনকে দফায় দফায় জিজ্ঞাসাবাদ চালান সিআইডির কর্মকর্তারা। জিজ্ঞাসাবাদে সিয়াম হোসেন সিআইডিকে বেশ কিছু তথ্য জানান।
রোববার সকালে সিয়াম হোসেনকে সঙ্গে নিয়ে বাগজোলা খালে আসেন সিআইডি কর্মকর্তারা। যে স্থানে এমপি আনারের দেহাংশ ফেলা হয় সেই স্থানটি দেখিয়ে দেন সিয়াম হোসেন। তারপর সেখানে ভারতীয় নৌবাহিনীর তিন সদস্যের দল ও কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা মিলে তল্লাশি অভিযান চালান।
তল্লাশি অভিযানে বেশ কিছু হাড় উদ্ধার করা হয়। হাড়গুলো উদ্ধার করে ফরেনসিক টেস্টে পাঠানোর ব্যবস্থা করছে সিআইডি। তবে সেই হাড়গুলো মানুষের না অন্য কিছুর তা জানা যাবে, ফরেনসিক পরীক্ষার পর।
সিয়ামের বিরুদ্ধে ভারতীয় দ-বিধির ৩৬৪ (হত্যার উদ্দেশ্যে অপহরণ), ৩০২ (অপরাধমূলক নরহত্যা।), ২০১ (তথ্যপ্রমাণ লোপাট) এবং ৩৪ (সংঘবদ্ধভাবে অপরাধমূলক কাজ সংঘটিত করা)- এই চার জামিন অযোগ্য ধারায় মামলা দেওয়া হয়েছে।
এমপি আনোয়ারুল আজীম আনারকে কলকাতার সঞ্জীবা গার্ডেনসের যে ফ্ল্যাটে হত্যা করা হয় সেই ফ্ল্যাটের সেপটিক ট্যাংক থেকে গত ২৮ মে মরদেহের খ-াংশ উদ্ধার করে কলকাতা পুলিশ। তবে সেগুলো এমপি আনারের মরদেহের খ-াংশ কি না সেটা এখনো নিশ্চিত করেনি পুলিশ।
গত ১২ মে চিকিৎসার জন্য ঝিনাইদহের কালীগঞ্জ থেকে চুয়াডাঙ্গার দর্শনার গেদে সীমান্ত দিয়ে ভারতে যান এমপি আনার। ওঠেন পশ্চিমবঙ্গে বরাহনগর থানার ম-লপাড়া লেনে গোপাল বিশ্বাস নামে এক বন্ধুর বাড়িতে। পরদিন ডাক্তার দেখানোর কথা বলে বাড়ি থেকে বের হন। এরপর থেকেই রহস্যজনকভাবে নিখোঁজ আনোয়ারুল আজীম।
বাড়ি থেকে বেরোনোর পাঁচদিন পরে গত ১৮ মে বরাহনগর থানায় আনোয়ারুল আজীম নিখোঁজের বিষয়ে একটি জিডি করেন বন্ধু গোপাল বিশ্বাস। এরপরও খোঁজ মেলে না তিনবারের এই সংসদ সদস্যের। বুধবার (২২ মে) হঠাৎ খবর ছড়ায়, কলকাতার পার্শ্ববর্তী নিউটাউন এলাকায় বহুতল সঞ্জীবা গার্ডেনস নামে একটি আবাসিক ভবনের বিইউ ৫৬ নম্বর রুমে আনোয়ারুল আজীম খুন হয়েছেন। ঘরের ভেতর পাওয়া গেছে রক্তের ছাপ।

৪৫ বাংলাদেশির বিনিময়ে মিয়ানমার ফেরত
গেল ১৩৪ বিজিপি-সেনা সদস্য
এনএনবি : মিয়ানমারে কারাভোগ শেষে দেশে ফিরেছেন ৪৫ বাংলাদেশি নাগরিক। রোববার (৯ জুন) সকালে কক্সবাজারের নুনিয়ারছড়া বিআইডব্লিউটিএ ঘাটে বাংলাদেশি এসব নাগরিকদের হস্তান্তর করে মিয়ানমারের বিজিপি প্রতিনিধি দল। বিনিময়ে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেওয়া বিজিপি ও সেনার ১৩৪ সদস্যকে হস্তান্তর করেছে বিজিবি কর্তৃপক্ষ।
মিয়ানমার নৌ-বাহিনীর একটি জাহাজে করে বাংলাদেশের জলসীমায় তাদের নিয়ে আসা হয়। পরে কোস্ট গার্ডের একটি জাহাজে করে সকাল ১০টার দিকে এসব বাংলাদেশি নাগরিককে কক্সবাজারের নুনিয়ারছড়া বিআইডব্লিউটিএ ঘাটে নিয়ে এসে হস্তান্তর করে মিয়ানমার কর্তৃপক্ষ।
কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. ইয়ামিন হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, বাংলাদেশি নাগরিকদের হস্তান্তরের আগে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেওয়া বিজিপি ও সেনার ১৩৪ সদস্যকে হস্তান্তর করে বিজিবি কর্তৃপক্ষ। সকাল সোয়া সাতটায় মিয়ানমারের বিজিপি ও সেনা সদস্যদের বিজিবির তত্ত্বাবধানে টেকনাফ থেকে নুনিয়ারছড়া বিআইডব্লিউটিএ ঘাটে নিয়ে আসা হয়। মিয়ানমারের নৌ-বাহিনীর জাহাজযোগে দুপুরে তারা নিজ দেশে ফেরত যান।
সূত্র জানায়, সকালে নুনিয়ারছড়া বিআইডব্লিউটিএর ঘাটে মিয়ানমারের বিজিপি প্রতিনিধি দল বাংলাদেশে মিয়ানমার দূতাবাসের কর্মকর্তা এবং বিজিবির রামু সেক্টর কমান্ডার কর্নেল মেহেদি হোসাইন কবিরসহ বিজিবি কর্মকর্তা এবং কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইয়ামিন হোসেনের সঙ্গে হস্তান্তর উপলক্ষে সংক্ষিপ্ত বৈঠক করে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমারের উইংয়ের মহাপরিচালক মিয়া মো. মাঈনুল কবির জানিয়েছেন, মিয়ানমার নৌবাহিনীর জাহাজ ইউএমএস চিন ডুইন মিয়ানমার থেকে ৪৫ জন বাংলাদেশি নাগরিকদের নিয়ে রোববার ভোরে কক্সবাজার সাগর উপকূলে পৌঁছায়। শনিবার মিয়ানমারের রাখাইন রাজ্যের সিটওয়ে থেকে জাহাজটি রওনা দেয়। মিয়ানমারের অভ্যন্তরে সংঘাতের জের ধরে পালিয়ে আসা বিজিপি ও সেনার ১৩৪ সদস্য ফেরত যাওয়ার বিনিময়ে মিয়ানমারে কারাভোগে থাকা ৪৫ বাংলাদেশিকে ফেরত দেয় মিয়ানমার কর্তৃপক্ষ।
তিনি জানান, বিভিন্ন সময় মিয়ানমারের বাহিনীর হাতে আটক হয়ে কারাভোগে থাকা ৪৫ বাংলাদেশি নাগরিকের বাড়ি কক্সবাজার, নরসিংদী ও নারায়ণগঞ্জ জেলায়।
মিয়ানমারের বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা যায়, ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাস এবং সিটওয়ে বাংলাদেশ কনস্যুলেটের অবিচল প্রচেষ্টার ফলে আরও বাংলাদেশি নাগরিকদের তাদের পরিবারের কাছে পাঠানো সম্ভব হয়েছে।
এর আগে গত ২৫ এপ্রিল মিয়ানমারে কারাভোগে থাকা ১৭৩ জন বাংলাদেশি দেশে ফেরেন। একইসঙ্গে ওইদিন বাংলাদেশে আশ্রয় নেওয়া ২৮৮ জন মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপি ও সেনা সদস্যকে ফেরত পাঠায় বাংলাদেশ।
এর আগে গত ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশে আশ্রয় নেওয়া ৩৩০ জন মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপি, সেনা ও কাস্টমস কর্মকর্তাকে স্বদেশে ফেরত পাঠায় বাংলাদেশ।
এরপর গত ২৫ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত কয়েক দফায় মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি ও সেনার ১৩৪ সদস্য পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।
গত ১২ মে কক্সবাজার সফরে আসা পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদ জানিয়েছিলেন, মিয়ানমার থেকে পালিয়ে আসাদের মধ্যে কয়েকজন লে. কর্নেল ও ২ জন মেজরও রয়েছেন। যারা এতদিন বিজিবির হেফাজতে ছিলেন।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640