1. nannunews7@gmail.com : admin :
September 19, 2024, 1:10 am

স্থাপত্যচর্চায় “গ্রামবার্ত্তা প্রকাশিকা”

  • প্রকাশিত সময় Friday, February 23, 2024
  • 153 বার পড়া হয়েছে

॥ কনিনীকা তামান্না ॥
“হরি দিনতো গেল সন্ধ্যা হল, পার কর আমারে!“
খুব চেনা চেনা মনে হলেও এই চরণটি কার, কবে বা কিভাবে লিখা তা আমরা হয়ত অনেকেই এই মুহূর্ত্বে মনে করতে পারব না বা জানি না। তবে, এখান থেকেই শুরু হোক আমাদের ভুলে যাওয়া গৌরবোজ্জ্বল এক ইতিহাসের কথোপোকথন। বলছিলাম হরিনাথ মজুমদার, যাকে আমরা অনেকেই হয়ত চিনি “কাঙ্গাল হরিনাথ” নামে আর তার প্রতিষ্ঠিত বাংলার প্রথম ছাপাখানা বা প্রেস এর কথা। সময়টা ১৮৬৩ সাল। বিশ্ব বা তৎকালীন ভারতবর্ষে ততদিনে পত্রিকা বা প্রেসের প্রচলন শুরু হলেও বাংলা প্রদেশে এই বিষয় তখনও সাধারণ মানুষের অজানা। তৎকালীন অবিভক্ত ভারতের নদীয়ার বর্তমান বাংলাদেশের অন্তর্গত কুষ্টিয়া জেলার কুমারখালীতে এক অজপাড়াগায়ে এই বাংলা সাহিত্য ও সংস্কৃতির ভবিষ্যত স্বপ্নদ্রষ্টা হরিনাথ মজুমদার তার নিজ বাড়ির ছোট একটি ঘরে একটি মুদ্রণযন্ত্র স্থাপন করেন। ছাঁচে অক্ষর বসিয়ে কালির সাহায্যে ছাপিয়ে শুরু হলো বাংলার প্রথম পত্রিকা “গ্রামবার্ত্তা প্রকাশিকা”। ধীরে ধীরে এই পত্রিকার কর্মযজ্ঞে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত হন মীর মশাররফ হোসেনের মত কালজয়ী সাহিত্যিক এবং অন্যান্য ব্যক্তিত্ত্ববর্গ। তাদের সরাসরি তত্ত্বাবধানে ১৮৬৩ সাল থেকে প্রথমে মাসিক, অতঃপর পাক্ষিক এবং পরিশেষে সাপ্তাহিক পত্রিকা হিসেবে ১৮৭৯ সাল পর্যন্ত হরিনাথ মজুমদারের বাড়ির ছাপাখানা থেকেই প্রকাশিত হত পত্রিকাটি।
সময়ের সাথে হারিয়ে যাওয়া সেই ছাপাখানা নিয়েই শুরু হয় স্থাপত্য বিভাগে আমার শেষবর্ষের গবেষণা (থিসিস) প্রকল্প। স্থাপত্য চর্চার অনেকগুলো উদ্দেশ্য এর মধ্যে অন্যতম হলো নান্দনিক স্থাপনার মাধ্যমে অতীত ঐতিহ্য বা ইতিহাসকে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরা। গবেষণা প্রকল্প অনুসন্ধানে তাই আমার অগ্রাধিকার ছিল এমন হারিয়ে যাওয়া অতীত ঐতিহ্য খুঁজে বের করা যার সাথে স্থাপত্য সম্পর্কিত। থিসিস তত্ত্বাবধায়ক স্থাপত্য বিভাগের শিক্ষক সনজিত কুমার নাথ এই ব্যাপারে ধারণা দেন নিজের শিকড়ের এমন কোনো হারানো ঐতিহ্য নিয়ে গবেষণা প্রকল্প করার। তখনই কাঙ্গাল হরিনাথ আর বাংলার প্রথম ছাপাখানার কথা উঠে আসে, যা আমার উদ্দেশ্যের সাথে সরাসরি মিলে যায়। অনুসন্ধানে গিয়ে বুঝতে পারলাম বাংলার সেই প্রথম ছাপাখানা আজ প্রায় ধ্বংসস্তুপ। হরিনাথ মজুমদারের বংশধরেরা আজো অনেক কষ্টে তার ছাপাখানা, মুদ্রণযন্ত্র, আর কিছু পান্ডুলিপি সংরক্ষন করে রেখেছেন। ছাপাখানার বর্তমান ও প্রস্তাবিত দৃশ্য-
শুরু হয় প্রকল্পের আসল কাজ। কিভাবে এই অতীতকে বর্তমান ও ভবিষ্যতের কাছে তুলে ধরা যায়? “সাহিত্যিক আঁখড়া”? স্থাপত্যের মাধ্যমে বাংলা সাহিত্যের এই অতীতকে বর্তমান ও ভবিষ্যতের কাছে নিয়ে যাওয়ার একমাত্র উপায় হলো এমন একটি সাংস্কৃতিক কেন্দ্র বা চর্চাকেন্দ্রের নকশা প্রণয়ন যা নবীন ও প্রবীণ সাহিত্যিকদের একত্রিত করবে। এখন প্রশ্ন হলো এই চর্চাকেন্দ্রে আসলে কি কি দরকার বা থাকবে? যেহেতু হরিনাথ মজুমদার ও গ্রামবার্ত্তা প্রকাশিকার সাথে বাংলা সাহিত্যের ইতিহাস অনেকটাই সরাসরি জড়িত তাই তার ভগ্নপ্রায় ছাপাখানা ও মুদ্রণযন্ত্রের সংরক্ষণ ও ব্যবহারযোগ্য করাই হলো এই নকশার প্রথম প্রস্তাবনা। অতঃপর আশেপাশের একটি নিদির্ষ্ট এলাকা জুড়ে এমন কিছু স্থাপনার নকশা প্রণয়ন যার মাধ্যমে এই ছাপাখানার ইতিহাস ও ঐতিহ্য নবীণ সাহিত্যিকদের কাছে পৌছাবে, তারা সাহিত্য চর্চায় নতুন উদ্দম এবং প্রেরণা খুজে পাবে। স্থাপনা গুলোর মধ্যে প্রস্তাব করা হয় প্রশিক্ষণ কেন্দ্র যেখানে মুদ্রণ ও সাহিত্য সম্পর্কিত পুরনো এবং নতুন ধারণা ও প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন কর্মশালা আয়োজন করা সম্ভব; মেলা বা উৎসবের স্থান যেখানে আয়োজিত হতে পারে সাহিত্য ও সঙ্গীত উৎসব, লেখক সমাবেশ, কবিতা উৎসব ইত্যাদি। বহুমুখী মিলনায়তন, মুক্তমঞ্চ, ক্যাফেটেরিয়া ইত্যাদির প্রস্তাবনাও এই নকশায় দেয়া হয়। স্থাপনা গুলোর নকশা হিসেবে এমন ধরনের স্থাপত্যশৈলীর প্রস্তাবনা দেয়া হয়েছে যা এই স্থানকে একই সাথে আধ্যাত্মিক ও নান্দনিক করে তোলে।
প্রস্তাবিত পরিকল্পনার দৃশ্য-মধুমতি নদীর কোল ঘেঁষা প্রস্তাবিত এই কর্মযজ্ঞকে শুধুমাত্র সাহিত্য সম্পর্কিত ব্যক্তিদের জন্য সীমাবদ্ধ না রেখে সারা বিশ্বকে জানানোর জন্য চর্চাকেন্দ্র বা “আঁখড়া” সহ নদীর পাড়কে নতুন রূপে উন্নয়ন করাও এই গবেষণা প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়েছে। যার মাধ্যমে এটি দেশী এবং বিদেশী পর্যটকদের কাছেও দর্শনীয় স্থান হিসেবে বিবেচিত হবে।
শেষটা করি আধ্যাত্মিক ফকির সাধক লালন সাঁই কে নিয়ে। আজকের দিনে বাংলাদেশের কুষ্টিয়া বলতে আমরা অনেকেই শুধু লালন ফকির বা লালনের আঁখড়াকেই চিনি। কিন্তু আমরা কেউই হয়ত জানি না লালনকে নিয়ে প্রথম লিখেছিলেন হরিনাথ মজুমদার, “গ্রামবার্ত্তা প্রকাশিকা”র পাতায়। লালনের দর্শন প্রথম এই পত্রিকার মাধ্যমেই সমগ্র ভারতবর্ষ জানতে পারে। যেখানে লালনের আঁখড়া একটি সমৃদ্ধ দর্শনীয় স্থান, সেখানে হরিনাথ মজুমদার ও তার ছাপাখানা ততটাই অবহেলিত। বিস্মৃতির অন্ধকারে তলিয়ে যাওয়া এই ইতিহাসকে স্থাপত্যের মাধ্যমে ভবিষ্যতের কাছে তুলে ধরাই এই গবেষণা প্রকল্পের “লক্ষ্য ও গন্তব্য”। লেখকঃ কনিনীকা তামান্নাঃ শিক্ষার্থী (শেষবর্ষ), স্থাপত্য বিভাগ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640