1. nannunews7@gmail.com : admin :
September 7, 2024, 11:38 pm
শিরোনাম :
দৌলতপুরে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গের দায়ে দৌলতপুরে ছাত্রদলের দুই নেতা বহিষ্কার দৌলতপুরে ছড়িয়েছে ডেঙ্গু : আক্রান্ত ২৫ : মৃত্যু-১ কুষ্টিয়ায় ডায়াবেটিক হাসপাতালে স্মরণসভা সেবা সপ্তাহ ডা.মোহাম্মদ ইব্রাহিম তার জীবন উৎসর্গ করেছিলেন মানুষের সেবায় প্রফেসর ডা.এস আর খান নিখোঁজের ৩৬ ঘন্টা পর বৃদ্ধার ভাসমান মরদেহ উদ্ধার শিলাইদহ বিএনপির সমাবেশ, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত কুষ্টিয়ায় বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত কুষ্টিয়ার মিরপুরে বিএনপি নেতার সংবাদ সম্মেলন কুষ্টিয়ায় ছাত্রদলের বিক্ষোভ মিছিল কুষ্টিয়ায় ব্যাটারি চালিত ইজি বাইক ও রিক্সা চালকদের মানববন্ধন

লাগাতার হরতাল আর অবরোধে লোকসানে ঝিনাইদহের ফুল চাষীরা

  • প্রকাশিত সময় Sunday, December 3, 2023
  • 81 বার পড়া হয়েছে

ঝিনাইদহ প্রতিনিধি ॥ লাগাতার হরতাল আর অবরোধে লোকসানে ক্ষতির সম্মূখীন হচ্ছে ঝিনাইদহের ফুল চাষীরা। তবে আমদানী বা সরবরাহ বেশি হওয়ার জন্য নয়। বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলোর ডাকা হরতাল আর অবরোধকেই দুষছেণ কৃষকসহ ব্যবসায়ীরা। ফুলের মৌসুমে ভালো দামের আশা করলেও রাজনৈতিক এই অস্থিরতার কারণে দাম না পেয়ে লোকসান গুনতে হচ্ছে ফুল চাষীদের।

ঝিনাইদহ সদরের গান্না ফুলের বাজার। এ জেলার গাদা ফুলের কদর রয়েছে দেশ জুড়েই। সাজ সকালে বাইসাইকেল, মোটরসাইকেল ও ইজিবাইকে ফুল নিয়ে বিক্রির জন্য বাজারে আসছেন ফুল চাষীরা। শীত মৌসুমে ফুলের ভালো দামের আশায় সারাবছর বুক বেধে থাকে চাষীরা। কিন্তু সে আশা যেন নিরাশায় পরিনত হয়েছে। এর একমাত্র কারণ হিসেবে হরতাল ও অবোরধকেই দুষছেণ ফুল চাষী ও ব্যবসায়ীরা। অবোরধের আগেও গাদা ফুল প্রতি ঝোপা বিক্রি হয়েছে ৪’শ থেকে ৬’শ টাকা দরে। অথচ এখন সেই ফুলের ঝোপা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা দরে। এতে চরম লোকসান গুনতে হচ্ছে ফুল চাষীদের। এমন অবস্থায় দেশের স্থিতিশীল পরিবেশের দাবি তাদের।

ঝিনাইদহ গান্না বাজার ফুল ব্যবসায়ী সমিতি সাধারন সম্পাদক নজরুল ইসলাম জানান, শুধু কৃষকই না। অবরোধের কারণে লোকসানের সম্মুখীন হচ্ছে ফুল ব্যবসায়ীরাও। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ছোট ছোট বাহনে ফুল পাঠাতে খরচ হচ্ছে পুর্বের চেয়ে দ্বিগুণ।

ঝিনাইদহ কৃষি সম্প্রসারন অধিদপ্তর উপ-পরিচালক আজগর আলী জানান, হরতাল ও অবরোধের কারনে ফুল চাষীরা ক্ষতিগ্রস্থ হচ্ছে। তবে তাদেরকে কৃষি বিভাগের পক্ষ থেকে নানা পরামর্শ দেওয়া হচ্ছে।

কৃষি বিভাগের দেওয়া তথ্য মতে, জেলায় ২৫৪ হেক্টর জমিতে ফুলের আবাদ হয়েছে। ২৮ অক্টোবরের আগে গান্না ফুল বাজারে প্রতিদিন ১০ থেকে ১২ লক্ষ টাকার ফুল বিক্রি হতো। বর্তমানে প্রতিদিন ফুল বিক্রি হচ্ছে ১ থেকে ২ লক্ষ টাকার।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640