1. nannunews7@gmail.com : admin :
February 28, 2024, 10:26 am

হ্যাকিং-এর শিকার যুক্তরাষ্ট্রের জ্বালানি বিভাগসহ বেশকিছু সংস্থা

  • প্রকাশিত সময় Sunday, June 18, 2023
  • 15 বার পড়া হয়েছে

এনএনবি : যুক্তরাষ্ট্রের নিরাপত্তা কর্মকর্তারা বলছেন, যুক্তরাষ্ট্রের জ্বালানি বিভাগ এবং আরো কয়েকটি ফেডারেল এজেন্সি হ্যাক করেছে একটি রুশ সাইবার চাঁদাবাজ চক্র। হ্যাকিং এর শিকার হয়েছে মুভইট ট্রান্সফার; এটি হচ্ছে একটি ফাইল-ট্রান্সফার প্রোগ্রাম, যা সরকার এবং করপোরেশনগুলোতে বেশ জনপ্রিয়। হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের কর্মকর্তারা বৃহস্পতিবার জানিয়েছেন, এই বিষয়টি ধরা পড়ে জ্বালানি বিভাগে। তারা জানান, জ্বালানি বিভাগের দুটি শাখা হ্যাকিংয়ের শিকার হয়েছে।
রাশিয়া-সংশ্লিষ্ট চাঁদাবাজ গ্রুপ সিআইওপি এই হ্যাকিং-এর দায় স্বীকার করেছে। তারা গত সপ্তাহে ডার্ক ওয়েব সাইটে জানিয়েছে যে তাদের ভুক্তভোগীদের বুধবারের মধ্যে মুক্তিপণের বিষয়ে আলোচনা করতে হবে। তা না হলে, তারা সংবেদনশীল তথ্য অনলাইনে প্রকাশ করে দেয়ার ঝুঁকির মধ্যে পড়বে। আরো বলেছে, তারা সরকার, নগর কর্তৃপক্ষ ও পুলিশ বিভাগ থেকে চুরি করা যেকোনো তথ্য-উপাত্ত মুছে ফেলবে।
সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সির পরিচালক জেন ইস্টারলি বলেন, যদিও অনুপ্রবেশটি “মূলত একটি সুযোগসান্ধানী” কাজ; এর মধ্যে অতিরঞ্জন রয়েছে; তবে, তা দ্রুত শনাক্ত করা গেছে। তার সংস্থা “এইঅপকর্ম নিয়ে খুব উদ্বিগ্ন এবং এ বিষয়টি নিয়ে তারা জরুরি ভিত্তিতে কাজ করছেন”।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটেনের শেল অয়েল কোম্পানি, জর্জিয়া বিশ্ববিদ্যালয়, জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় এবং জনস হপকিন্স হেলথ সিস্টেমও, হ্যাকিং অপতৎপরতার লক্ষ্যবস্তুতে পরিণত হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে। সিআইএসএ’র এক উর্দ্ধতন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলো এতে ক্ষতিগ্রস্ত হয়নি।
মুভইট বলেছে, সিস্টেমগুলো ঠিক করতে সহায়তা করার জন্য, তারা ফেডারেল এজেন্সি এবং অন্য গ্রাহকের সাথে কাজ করছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640