1. nannunews7@gmail.com : admin :
May 19, 2024, 2:14 pm

কাজে ফিরেছেন চা শ্রমিকরা াগানে বাগানে প্রাণচাঞ্চল্য

  • প্রকাশিত সময় Sunday, August 28, 2022
  • 53 বার পড়া হয়েছে

দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ১৭০ টাকা নির্ধারণ করে দেওয়ায় কাজে ফিরেছেন সিলেটের চা শ্রমিকরা। এর মধ্য দিয়ে চা বাগানগুলোতে প্রাণ ফিরে এসেছে।
রোববার সকাল থেকে সিলেটের বেশ কয়েকটি বাগানের শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন বলে চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা জানান।
তিনি বলেন, রোববার সিলেটের ২৩টি চা বাগানের মধ্যে নয়টি বাগান চালু থাকে। বাকিগুলোতে সাপ্তাহিক ছুটি। সেসব বাগানের শ্রমিকরা সোমবার কাজে ফিরবেন। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে চা বাগানে অচলাবস্থার অবসান ঘটেছে।
গত ৯ আগস্ট থেকে হবিগঞ্জের ২৪টি চা-বাগানসহ দেশের বিভিন্ন এলাকায় চা-বাগানগুলোতে শ্রমিকরা মজুরি বৃদ্ধির দাবিতে প্রথমে কর্মবিরতি ও পরে রাজপথে অবরোধ তৈরি করেন। এর মধ্য শ্রম অধিদপ্তর ও মালিকপক্ষ ১২০ টাকা মজুরির স্থলে ২৫ টাকা বৃদ্ধি করে ১৪৫ টাকা দিতে সম্মতি জানালেও চা-শ্রমিকরা তা প্রত্যাখান করে আন্দোলন অব্যাহত রাখেন।
দুই সপ্তাহের বেশি সময় ধরে আন্দোলনের পর শনিবার বিকালে গণভবনে চা শ্রমিকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চা বাগান মালিক পক্ষের বৈঠক হয়। সেখানে প্রধানমন্ত্রী নতুন মজুরি ১৭০ টাকা নির্ধারণ করে দেন। যা মেনে নিয়ে কাজে ফিরতে সম্মতি জানান চা-শ্রমিকেরা।
রোববার সকালে সিলেট মালনীছড়া, লাক্কাতুরা চা বাগান এলাকায় দেখা যায়, চা শ্রমিকরা কাজে ফিরেছেন, কেউ কেউ কাজে ফেরার প্রস্তুতি নিচ্ছেন। কাজে ফিরে শ্রমিকরা বাগান থেকে পাতা উত্তোলন শুরু করেন।
আলীবাহার চা বাগানের শ্রমিক মিথিলা ফারজানা বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে মজুরি ১২০ টাকা থেকে ১৭০ টাকা করায় চা শ্রমিকরা খুশি। প্রধানমন্ত্রী যেহেতু বলেছেন আনুপাতিক হারে তাদের অন্য সুযোগ-সুবিধাও বাড়ানো হবে তাই তার আশ্বাসেই আমরা কাজে ফিরেছি। আশা করি, প্রধানমন্ত্রী তার কথা রাখবেন।”

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640