1. nannunews7@gmail.com : admin :
May 27, 2024, 9:28 am
শিরোনাম :
উপকূলে ঘূর্ণিঝড়রিমালেরআঘাত আলমডাঙ্গায় ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ঝোড়ো হওয়ার সঙ্গে বৃষ্টি, খোলা হয়েছে কন্ট্রোল রুম আলমডাঙ্গার বাঁশবাড়িয়া গ্রামে ঈদগাহ পূণনির্মাণ নিয়ে দুগ্রুপে চরম বিরোধ বাড়ি ঘর ভাঙচুর আলমডাঙ্গায় মিথ্যা অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করার প্রতিবাদে পাল্টা সংবাদ সম্মেলন কুষ্টিয়ার মিরপুরের ভেদামারীতে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে সংঘর্ষে-আহত-১০ কাঙ্খিত সেবা নেই, তবুও ইবির পরিবহন খাতে বছরে বিপুল ব্যয় ! মিরপুরে হাতের রগ কাটা কৃষি ব্যাংক কর্মচারীর ঝুলন্ত লাশ উদ্ধার কুমারখালীতে নির্বাচনী সহিংসতায় আহত জয়নাবাদের তারিকের অবশেষে মৃত্ব্য হত্যাকান্ডঘটিয়েছে চেয়ারম্যান এনামুল হক মঞ্জুঃ আব্দুল মান্নান খান কুষ্টিয়ায় স্বাক্ষর জালিয়াতি কান্ডে সেই প্রতারক মীর সামিউল’র জামিন না মঞ্জুর, একদিনের রিমান্ড মিষ্টি আলু চাষ কৌশল

রেলপথে কালিনিনগ্রাদে রুশ পণ্য পরিবহনে বিধিনিষেধ তুলল লিথুয়ানিয়া

  • প্রকাশিত সময় Saturday, July 23, 2022
  • 61 বার পড়া হয়েছে

ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার আওতায় থাকা পণ্যসামগ্রী রাশিয়ার মূল ভূখ- থেকে লিথুয়ানিয়ার ভেতর দিয়ে রেলপথে কালিনিনগ্রাদে আনা নেওয়ায় ভিনিয়ুস যে বিধিনিষেধ দিয়েছিল, তা তুলে নেওয়া হয়েছে।
বাল্টিক সাগরের তীরে অবস্থিত কালিনিনগ্রাদ ছিটমহলে রাশিয়ার মূল ভূখ- থেকে পণ্য ও যাত্রী পরিবহনের রেল লাইন লিথুয়ানিয়া দিয়ে গেছে।
ইউক্রেইনে যুদ্ধের প্রতিক্রিয়ায় ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার ইস্পাত ও অন্যান্য লৌহজাত ধাতুসহ বেশকিছু পণ্যের ওপর নিষেধাজ্ঞা দিলে গত মাসে লিথুয়ানিয়া তাদের ভূখ- ব্যবহার করে সেসব পণ্য কালিনিনগ্রাদে আনা নেওয়া নিষিদ্ধ ঘোষণা করে।
ভিনিয়ুসের এই সিদ্ধান্ত মস্কোকে ক্ষেপিয়ে তোলে বলে জানায় বিবিসি।
লিথুয়ানিয়া রেল ট্রানজিটে ‘অবরোধ’ তুলে না নিলে তাদের মারাত্মক পরিণতি ভোগ করতে হবে বলে সেসময় রাশিয়ার নিরাপত্তা পরিষদের প্রধান নিকোলাই পাত্রুশেভ হুমকিও দিয়েছিলেন।
তবে লিথুয়ানিয়ার রেলওয়ে এখন বলছে, তারা রুশ ছিটমহলটিতে সব পণ্যই আনা নেওয়া করবে।
কিছুদিন আগে ইউরোপীয় ইউনিয়নও বলেছিল, তাদের ট্রানজিট নিষেধাজ্ঞা কেবল সড়কপথেই, রেলপথে নয়। যে কারণে লিথুয়ানিয়ার অবশ্যই রাশিয়াকে ইইউ এলাকার ভেতর দিয়ে কালিনিনগ্রাদে ইস্পাত, কাঠ ও অ্যালকোহলসহ বিভিন্ন পণ্যসামগ্রী নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া উচিত।
নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় শিগগিরই ৬০টি ওয়াগনভর্তি সিমেন্ট ছিটমহলটিতে যাবে বলে কালিনিনগ্রাদের এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে রাশিয়ার বার্তা সংস্থা তাস।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাশিয়া পোল্যান্ড ও লিথুয়ানিয়ার মধ্যে থাকা কালিনিনগ্রাদ অঞ্চলটির নিয়ন্ত্রণ নেয়, সেখানে এখন মোটামুটি দশ লাখ মানুষের বাস।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640