1. nannunews7@gmail.com : admin :
April 24, 2024, 9:01 am

দুদিন পর খুললো নিউ মার্কেট

  • প্রকাশিত সময় Thursday, April 21, 2022
  • 41 বার পড়া হয়েছে

ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষে দুদিন বন্ধ থাকার পর খুলতে শুরু করেছে রাজধানীর নিউ মার্কেট ও আশপাশের বিপণিবিতানগুলো।
বুধবার মধ্যরাত থেকে ভোর পর্যন্ত দীর্ঘ বৈঠকে শিক্ষার্থী ও ব্যবসায়ী প্রতিনিধিরা সমঝোতায় পৌঁছালে বৃহস্পতিবার নিউ মার্কেট খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়। এরপর সকাল ১০টায় নিউ মার্কেটের চারটি ফটকের মধ্যে তিনটি খুলে দেওয়া হয়।
মার্কেটের নিরাপত্তাকর্মী নান্নু খান জানান, এক, দুই ও তিন নম্বর ফটক খুলে দেওয়া হয়েছে। চার নম্বর ফটক ভাঙা থাকায় সেটি মেরামতের পর খোলা হবে। সোমবার রাতে ওই ৪ নম্বর ফটক দিয়েই সংঘর্ষের সূচনা হয়।
‘ক্যাপিটাল হোস্টেল’ ও ‘ওয়েলকাম’ নামে দুই খাবারের দোকানের কর্মচারীদের ঝামেলায় ঢাকা কলেজ ছাত্রলীগের কিছু কর্মী জড়িয়ে গেলে বিষয়টি বিরাট আকার ধারণ করেছিল সেই রাতে। মঙ্গলবার দিনভর ওই এলাকায় সংঘর্ষ চলে, তাতে আহত হয় অর্ধ শতাধিক, পরে তাদের দুজনের মৃত্যু হয়।
বৃহস্পতিবার সকালে নিউ মার্কেটের ভেতরে গিয়ে দেখা যায়, ওয়েলকাম ও ক্যাপাটাল হোস্টেল ছাড়া বাকি দোকানগুলো খোলার প্রস্তুতি নিচ্ছে।
নিউ মার্কেট ছাড়াও পাশের চন্দ্রিমা সুপার মার্কেট এবং অন্য বিপণি বিতানগুলোও খুলতে শুরু করেছে। দোকানিরা ঝাড়ামোছা করে পণ্য গুছিয়ে বসছেন ক্রেতার অপেক্ষায়।
সায়েন্স ল্যাবরেটরি থেকে নিউ মার্কেট পর্যন্ত এলাকায় কয়েক ডজন মার্কেটে ১০ হাজারের মত দোকান রয়েছে। মহামারীর ধাক্কা সামলে এবারের ঈদে ভালো বেচা-কেনার আশায় ছিলেন ব্যবসায়ীরা, তার মধ্যেই এ সংঘর্ষ অনেককে ক্ষতির মুখে ফেলেছে।
সোমবার মধ্যরাতে সংঘর্ষ শুরুর পর এ এলাকার সব দোকান বন্ধ হয়ে যায়। মঙ্গলবার সারাদিন সংঘর্ষের মধ্যে কোনো কোনো দোকানে হামলাও হয়।
পরিস্থিতি কিছুটা শান্ত হলে বুধবার বিকালে সংবাদ সম্মেলন করে দোকান খোলার ঘোষণা দেন মালিক সমিতির নেতারা। গাউছিয়া, বলাকা ভবন, চাঁদনী চকের কিছু কিছু দোকান খুলতেও শুরু করে। কিন্তু বিকালে ঢাকা কলেজের ফটকের সামনে অনেকগুলো হাতবোমা ফাটার পর সেই চেষ্টা বন্ধ হয়ে যায়।
গভীর রাতে চার ঘণ্টার বৈঠক শেষে সমঝোতা হওয়ার কথা জানান ঢাকা শিক্ষা বোর্ডের মহাপরিচালক নেহাল আহমেদ। তিনি সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবার থেকে নিউ মার্কেটসহ ওই এলাকার সব বিপণি কেন্দ্রগুলো খুলবে। আর ছুটির মধ্যে ছাত্রদের হলে থাকার বিষয়ে কলেজ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে।
“বৈঠকের পর আর কোনো বিভেদ থাকবে না বলে আশা করছি। বৃহস্পতিবার সকাল থেকে নিউ মার্কেটসহ আশপাশের সব মার্কেট ও দোকানপাট খুলবে। কলেজ যেহেতু আজ থেকে সরকারিভাবে বন্ধ, সেহেতু ছাত্রদের হলে থাকার বিষয়টিতে কলেজ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে।”

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640