1. nannunews7@gmail.com : admin :
February 28, 2024, 2:20 am

কোভিডে মৃত্যু বেড়ে ২২ হাজার ছাড়ালো

  • প্রকাশিত সময় Friday, August 6, 2021
  • 83 বার পড়া হয়েছে

গত ২৪ ঘণ্টায় করোনায় ঝরে গেল আরও ২৪৮ মানুষের প্রাণ, দেশে করোনাভাইরাসের সংক্রমণে মৃত্যুর মোট সংখ্যা ছাড়িয়ে গেল ২২ হাজারের ঘর।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ৪৮ হাজার নমুনা পরীক্ষা করে ১২ হাজার ৬০৬ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে। এই সময়ে মৃত্যু হয়েছে আরও ২৪৮ জনের।
নতুন রোগীদের নিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত কোভিড রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৩ লাখ ৩৫ হাজার ২৬০ জন। তাদের মধ্যে ২২ হাজার ১৫০ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস।
কঠোর লকডাউনের মধ্যেই গত ২ আগস্ট দেশে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ২১ হাজারের দুঃখজনক মাইলফলক পেরিয়ে গিয়েছিল। তা ২২ হাজারে পৌঁছাল মাত্র চার দিনে।
আগের দিন বৃহস্পতিবার সারা দেশে প্রায় ৪৭ হাজার নমুনা পরীক্ষা হয়েছিল, তাতে ১২ হাজার ৭৪৪ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়। আর এক দিনে মৃত্যু হয় রেকর্ড ২৬৪ জনের। সেই হিসেবে এক দিনে শনাক্ত ও মৃত্যু সংখ্যা কমেছে।
সরকারি হিসেবে এক দিনে সেরে উঠেছেন ১৫ হাজার ৪৯৪ জন। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হলেন ১১ লাখ ৭২ হাজার ৪৩৭ জন।
গত ২৪ ঘণ্টায় পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ২৬ দশমিক ২৫ শতাংশ। আগের দিন রেকর্ড ২৬৪ জনের মৃত্যু হয়েছিল। নতুন রোগী শনাক্ত হয়েছিল ১২ হাজার ৭৪৪ জন। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ছিল ২৭ দশমিক ১২ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৭৫ জনের মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিভাগে। এরপর ঢাকা বিভাগে মারা গেছেন ৬৯ জন, খুলনা বিভাগে ৩৬ জন, বরিশাল বিভাগে ২০ জন এবং সিলেট বিভাগে ১৬ জনের মৃত্যু হয়েছে। বাকিরা অন্যান্য বিভাগের।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম নতুন করোনাভাইরাস সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এই ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ।
এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ কমবেশি হলেও দুই মাসের বেশি সময় ধরে দেশে করোনা পরিস্থিতি উদ্বেগজনক অবস্থায় পৌঁছেছে। করোনার ডেলটা ধরনের দাপটে দৈনিক সংক্রমণ ও মৃত্যু কয়েক গুণ বেড়েছে। গত জুলাই মাসে দেশে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ১৮২ জনের। প্রায় দেড় বছর ধরে চলা এই মহামারিতে এর আগে কোনো মাসে এত মৃত্যু দেখেনি বাংলাদেশ। এর আগে বেশি মৃত্যু হয়েছিল গত এপ্রিলে ২ হাজার ৪০৪ জনের।
সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে গত মাসের প্রথম দুই সপ্তাহ দেশে সর্বাত্মক বিধিনিষেধ পালন করা হয়। এ সময় সব ধরনের অফিসের পাশাপাশি গণপরিবহন চলাচলও বন্ধ রাখা হয়। কিন্তু ২১ জুলাই ঈদুল আজহা উপলক্ষে এই বিধিনিষেধ আট দিনের জন্য শিথিল করা হয়।
ঈদের পর ২৩ জুলাই থেকে আবার দুই সপ্তাহের সর্বাত্মক বিধিনিষেধ চলছে। ৫ আগস্ট এই বিধিনিষেধ শেষ হওয়ার কথা ছিল। তবে ৫ দিন বাড়িয়ে তা ১০ আগস্ট পর্যন্ত চালিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
শুধু বাংলাদেশই নয়, সারা বিশ্বেই এখন করোনার ডেল্টা ধরনের দাপট চলছে। এরইমধ্যে বিশ্বের ১৩৫টি দেশ ও অঞ্চলে করোনার অতিসংক্রামক এই ধরন ছড়িয়েছে। এর ফলে দেশে সংক্রমণ ও মৃত্যু বেড়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ২০ কোটি ১ লাখ ৭৪ হাজার ৮৮৩ জন। আর মৃত্যু হয়েছে ৪২ লাখ ৫৫ হাজার ৮৯২ জনের। সবচেয়ে রোগী শনাক্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। এরপর বেশি মৃত্যু হয়েছে ব্রাজিল ও ভারতে।
সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইন্দোনেশিয়ায় ১ হাজার ৭৩৯ জনের। তারপরে মৃত্যু হয়েছে ব্রাজিলে ১ হাজার ২০৯ জনের। তৃতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে রাশিয়ায় ৭৯৪ জনের।
এ সময় সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে ১ লাখ ১৪ হাজার ৮২০ জন। দ্বিতীয় সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে ভারতে ৪২ হাজার ৯৮২ জন। রোগী শনাক্তের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ইরান, ৩৯ হাজার ৩৫৭ জন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640