1. nannunews7@gmail.com : admin :
July 12, 2024, 2:50 pm
শিরোনাম :
ঢাকায় ছয় ঘণ্টায় ১৩০ মিলিমিটার বৃষ্টি সড়ক ডুবে বিকল যানবাহন, চরম ভোগান্তিতে নগরবাসী চালের দাম আরও বাড়লো সবজি আলু পেঁয়াজের বাজার অস্থির ন্যাটোর অভিযোগ প্রত্যাখ্যান করে যা বলল ইরান অরুণাচলে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের তোড়জোড় ভারতের, চীনের কড়া প্রতিক্রিয়া ফ্রান্সের বিখ্যাত ক্যাথেড্রালে আগুন ২০০০ বর্গফুটের বাড়ি কিনেছেন কৃডু ‘আলিবাগে বিনিয়োগের সেরা সময়’ গায়ে হলুদে বাঙালির হাতে ট্রেন্ডি সাজে রাধিকা কোপা আমেরিকার ফাইনালের মঞ্চ মাতাবেন শাকিরা খোকসায় উপজেলা ছাত্র কল্যাণ পরিষদ মেধাবী শিক্ষার্থী মারিয়াকে সংবর্ধনা প্রদান পৌরসভার নির্যাতনের প্রতিবাদে  কুমারখালীর যদুবয়রা ইউনিয়নের  ৩’শ ভ্যান চালককে ফ্রি লাইসেন্স প্রদান

মহামারী : চীনকে ক্ষতিপূরণ দেওয়ার আহ্বান ট্রাম্পের

  • প্রকাশিত সময় Sunday, June 6, 2021
  • 116 বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প দেশটির সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচিকে করোনাভাইরাস মহামারী নিয়ন্ত্রণে তার ভূমিকার জন্য তীব্র সমালোচনা করেছেন ও চীনের কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করেছেন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শনিবার নর্থ ক্যারোলাইনার গ্রিনভেলে রাজ্যটির রিপাবলিকান পার্টির সম্মেলনে দেওয়া বক্তৃতায় ট্রাম্প তার আর্থিক সম্পদ নিয়ে চলমান তদন্তেরও নিন্দা জানিয়েছেন।
করোনাভাইরাসের বিস্তার রোধে যুক্তরাষ্ট্রের নাগরিকদের মাস্ক পরতে বলার জন্য আর ভাইরাসটি চীনের উহানের গবেষণাগার থেকে ছড়িয়েছে এমন ধারণায় কখনো কখনো সংশয় প্রকাশ করার জন্য ফাউচির সমালোচনা করে আসছেন রিপাবলিকান রাজনীতিকরা, ট্রাম্পও তাদের সঙ্গে সুর মিলিয়েছেন।
ঘন ঘন টেলিভিশন উপস্থিতির জন্য ফাউচিকে ‘বড় একজন চিকিৎসক নন কিন্তু বড় প্রচারক’ বলে উপহাস করেন ট্রাম্প।
বলেন, “তিনি প্রায় প্রতিটি ইস্যুতে ভুল করে গেছেন এবং তিনি উহান ও ওই গবেষণাগারের বিষয়েও ভুল ছিলেন।”
করোনাভাইরাসের উৎস নিয়ে এখনও তীব্র তর্কবিতর্ক চলছে আর যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো এই বিষয়টি নিয়ে অনুসন্ধান চালিয়ে যাচ্ছে।
ট্রাম্প নিজে প্রেসিডেন্ট থাকা অবস্থায় যখন মহামারী নিয়ন্ত্রণের দায়িত্বে ছিলেন তখন যুক্তরাষ্ট্রজুড়ে ছয় লাখের কাছাকাছি মানুষ করোনাভাইরাস সংক্রমণে মারা গেছেন আর তিনি নিজেও আক্রান্ত হয়েছিলেন, এ বিষয়গুলো ২০২০ এর নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে তার হারার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।
করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে ব্যর্থতার জন্য চীনকে যুক্তরাষ্ট্র ও বিশ্বকে ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেওয়ার আহ্বান জানিয়েছেন ট্রাম্প, রাষ্ট্রগুলোর বেইজিংয়ের কাছ থেকে নেওয়া ঋণ বাতিল করা উচিত বলেও মন্তব্য করেছেন তিনি।
সম্মেলনে ট্রাম্পকে ‘আমাদের প্রেসিডেন্ট’ বলে উপস্থাপন করেছেন নর্থ ক্যারোলাইনার রিপাবলিকান পার্টির চেয়ারম্যান মাইকেল হোয়াটলি; এর মাধ্যমে ২০২০ সালের নির্বাচন ভোটার জালিয়াতির মাধ্যমে তার কাছ থেকে চুরি করে নেওয়া হয়েছে, সাবেক প্রেসিডেন্টের এ ভিত্তিহীন দাবির প্রতি সায় দেওয়া হয়েছে বলে রয়টার্স জানিয়েছে।
ট্রাম্প তার আর্থিক সম্পদ নিয়ে নিউ ইয়র্ক অ্যাটর্নি জেনারেলের দপ্তরের শুরু করা অপরাধ তদন্তকে ‘চূড়ান্ত উদ্দেশ্যমূলক অভিযান’ বলে বর্ণনা করেছেন। একে প্রেসিডেন্ট থাকা অবস্থায় দুটি ব্যর্থ অভিশংসনের পর তার ভাবমূর্তি ধ্বংস করতে ডেমোক্র্যাটদের নেওয়া সর্বশেষ উদ্যোগ বলে অভিযোগ করেছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640