1. nannunews7@gmail.com : admin :
February 21, 2024, 1:40 am
শিরোনাম :
কুষ্টিয়ায় একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহিদ মিনারে জেলা প্রশাসনসহ সর্বস্তরের মানুষের ফুলেল শুভেচ্ছা আলমডাঙ্গায় যাত্রীবাহী বাস ও মোটর বাইকের মুখোমুখি সংঘর্ষ, নিহত-১ কুৃষ্টিয়ার সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে মিরপুরে মানববন্ধন এক বছরেও ইউপি নির্বাচনে ভোটের ডিউটির টাকা পাননি আনসার সদস্যরা  দৌলতপুরে পথ নির্দেশক স্থাপন কার্যক্রমের উদ্বোধন আন্তজার্তিক মাতৃভাষা দিবসে কুমারখালী পাবলিক লাইব্রেরীর আয়োজনে একুশের কবিতা পাঠের আসর মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ ফুল বাগানের নতুন রাণী ‘নন্দিনী’ চাষ পদ্ধতি হংকংয়ে না খেলার বিষয়ে মেসির বিবৃতি একুশে পদক পেলেন ২১ জন

মিয়ানমারের পরিস্থিতি নিয়ে আসিয়ান নেতারা বৈঠকে বসবেন ব্রুনাই

  • প্রকাশিত সময় Tuesday, April 6, 2021
  • 149 বার পড়া হয়েছে

সেনাঅভ্যুত্থানের পর মিয়ানমারের চলমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশন্স (আসিয়ান) এর যে বৈঠক আহ্বান করা হয়েছে তাতে সমর্থন জানিয়েছেন সংগঠনটির বর্তমান প্রধান ব্রুনাই।
ব্রুনাই সোমবার মালয়েশিয়ার সঙ্গে এক যৌথ বিবৃতিতে জানায়, তারা তাদের মন্ত্রী এবং জ্যেষ্ঠ কর্মকর্তাদের ইন্দোনেশিয়ার জাকার্তায় আসিয়ান মন্ত্রিসভার বৈঠক আয়োজনের বিষেয়ে ‘প্রয়োজনীয় প্রস্তুতি’ গ্রহণ করতে বলেছে।
বিবিসি জানায়, সোমবার মালয়েশিয়ার প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিন এবং ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহর বৈঠক শেষে ওই বিবৃতি দেওয়া হয়।
বিবৃতিতে বলা হয়, ‘‘উভয় নেতা মিয়ানমারের চলমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য আসিয়ান নেতাদের বৈঠক আয়োজনের বিষয়ে একমত হয়েছেন।”
তবে কবে নাগাদ ওই বৈঠক আয়োজন করা হতে পারে সে বিষয়ে বিবৃতিতে কিছু জানানো হয়নি।
উভয় নেতা মিয়ানমারে নিরাপত্তাবাহিনীর গুলিতে বিক্ষোভকারীদের প্রাণহানি নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন।
বিবৃতিতে বলা হয়, ‘‘উভয় নেতা মিয়ানমারের সব পক্ষকে ভবিষ্যতে আরো সহিংসতা থেকে বিরত থাকার এবং অবিলম্বে সংযম ও নমনীয়তার অনুশীলন করার আহ্বান জানিয়েছেন।”
মিয়ানমারকে নিয়ে আসিয়ানের বৈঠক চায় ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া
গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। ৫ ফেব্রুয়ারি ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া দেশটির চলমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের বিশেষ বৈঠক আয়োজনের আহ্বান জানায়। মিয়ানমার আসিয়ানভুক্ত দেশ।
সেনাঅভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে টানা বিক্ষোভ চলছে। বিক্ষোভ দমনে জান্তাবাহিনী বলপ্রয়োগ করছে, চালাচ্ছে গুলি। দেশটিতে সেনাঅভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভের সময় নিরাপত্তা বাহিনীর গুলিতে এখন পর্যন্ত অন্তত ৫৫৭ জন নিহত হয়েছেন।
প্রায় আড়াই হাজার বিক্ষোভকারীকে বন্দি করা হয়েছে। বিক্ষোভকারীরা যেন একজোট হতে না পারে তাই সেখানে ইন্টারনেট বন্ধ করে দেয়া হয়েছে।
মূলত ইন্দোনেশিয়া উদ্যোগী হয়ে মিয়ানমার নিয়ে আসিয়ানের বৈঠক আহ্বান করে, যাতে আলোচনার মাধ্যমে দেশটির বর্তমান সংকট নিরসনের একটি উপায় বের করা হয়। ইন্দোনেশিয়া এবং মিয়ানমার দুই দেশই দীর্ঘদিন ধরে এক অপরের অভ্যন্তরীণ বিষয়ে নিয়ে কোনো মন্তব্য না করার কৌশল অনুসরণ করে আসছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640